scorecardresearch
 

ভবানীপুরে কংগ্রেসের 'না', বিকাশ-মীনাক্ষির Facebook পোস্ট, জোটের ইতি?

কংগ্রেস জানিয়েছে, তারা ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে প্রার্থী দিতে চায় না। এর মাঝে সিপিআইএমের এক সাংসদ এবং এক যুবনেত্রীর ফেসবুক পোস্ট তীব্র বিতর্ক তৈরি করেছে। প্রশ্ন উঠছে, তা হলে কি 'মধুচন্দ্রিমা পর্ব' ইতি?

Advertisement
মীনাক্ষি মুখোপাধ্যায়, অধীর চৌধুরি এবং বিকাশরঞ্জন ভট্টাচার্য মীনাক্ষি মুখোপাধ্যায়, অধীর চৌধুরি এবং বিকাশরঞ্জন ভট্টাচার্য
হাইলাইটস
  • ভোটের ফল হয়েছে শোচনীয়
  • কংগ্রেস জানিয়েছে, তারা ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে প্রার্থী দিতে চায় না
  • এর মাঝে সিপিআইএমের এক সাংসদ এবং এক যুবনেত্রীর ফেসবুক পোস্ট তীব্র বিতর্ক তৈরি করেছে

ভোটের ফল হয়েছে শোচনীয়। তবে জোট নেই- এমন কথা কেউ বলেনি। কংগ্রেস জানিয়েছে, তারা ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে প্রার্থী দিতে চায় না। এর মাঝে সিপিআইএমের এক সাংসদ এবং এক যুবনেত্রীর ফেসবুক পোস্ট তীব্র বিতর্ক তৈরি করেছে। প্রশ্ন উঠছে, তা হলে কি 'মধুচন্দ্রিমা পর্ব' ইতি?

২০১৬ সালের বিধানসভা ভোটে বাম-কংগ্রেস একসঙ্গে লড়েছিল। ২০১৯ সালের লোকসভা ভোটে আলাদা আলাদা। একুশের ভোটে বামফ্রন্ট এবং কংগ্রেস ফের একসঙ্গে ভোটে লড়ে। তবে এবার তাদের নতুন সঙ্গী হয়েছিল। পীরজাদা আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)।

তারা তৈরি করেছিল সংযুক্ত মোর্চা। একুশের ভোটে বামফ্রন্ট, কংগ্রেস কোনও কেন্দ্রে জিততে পারনি। মোর্চার একজন প্রার্থী জিতেছেন।

ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্য়ায় ভোট লড়তে চলেছেন। তিনি নন্দীগ্রামে লড়েছিলেন। তবে বিজেপির শুভেন্দু অধিকারীর কাছে হেরে গিয়েছেন। ফলে তাঁকে মুখ্যমন্ত্রী পদে থাকতে গেলে উপনির্বাচনে লড়তে হবে।

ভবানীপুর কেন্দ্রে তৃণমূল জিতেছিল। সেখানে তাদের প্রার্থী ছিলেন শোভনদেব চট্টোপাধ্য়ায়। তিনি ওই কেন্দ্র থেকে পদত্যাগ করেছেন। সেখানে লড়বেন মমতা।

একুশের বিধানসভা ভোটে ভবানীপুর কেন্দ্রে মোর্চার পক্ষে কংগ্রেসের প্রার্থী ছিলেন দলের যুবনেতা শাদাব খান। তবে এখন কংগ্রেস ঠিক করেছে, সেখানে কোনও প্রার্থী দেবে না।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরির মতে, তৃণমূল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এসেছে। সেই সরকারের মুখ্যমন্ত্রী ভবানীপুরে প্রার্থী হচ্ছেন। তাই যতটুকুই ভোট পাওয়া যাক না কেন, কংগ্রেসের প্রার্থী না দেওয়াৎ উচিত।

এদিন সিপিআইএমের রাজ্যসভার সাংসদ, বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য ফেসবুকে একটি পোস্ট করেছেন। সেখানে সাঁইবাড়ি নিয়ে কিছু মন্তব্য রয়েছে। আর ওই ঘটনায় কংগ্রেসের দিকে দায় ঠেলা হয়েছে। এই পোস্ট করার পর বিতর্ক তৈরি হয়।

Advertisement

প্রদেশ কংগ্রেসের তরফ থেকে সিপিআইএমের কাছে এ ব্য়াপারে জানতে চাওয়া হয়। দলের মুখপাত্র কৌস্তভ বাগচী টুইটে বিকাশবাবুকে বিঁধেছেন। তাঁর কটাক্ষ, আপনি 'কংগ্রেসি গুণ্ডাদের' সমর্থনে সাংসদ হয়েছেন। রাজ্যসভার চেয়ারম্যানের কাছে পাঠানোর জন্য ইস্তফা লেখা হয়ে গিয়েছে তো?

শনিবার সিপিআইএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের রাজ্য সভানেত্রী মীনাক্ষি মুখোপাধ্যায়ও সাঁইবাড়ি নিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন। সেখানে তিনিও কংগ্রেসকে ওই ঘটনার জন্য দুষেছেন।

কংগ্রেস বিকাশবাবুর পোস্ট নিয়ে সিপিআইএম রাজ্য় সম্পাদক সূর্যকান্ত মিশ্রর কাছে চিঠি দিয়েছে। তাঁদের অবস্থান কী, সে ব্যাপারে খোলসা করতে বলেছে।

শনিবার বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক জোট নিয়ে একগুচ্ছ অভিযোগ তুলেছে। তাদের আপত্তি, আব্বাস সিদ্দিকির দল নিয়ে। সব মিলিয়ে জোট নিয়ে বেশ কিছু জায়গায় জটিলতা তৈরি হয়েছে।

 

Advertisement