scorecardresearch
 

নতুন বছরে পুরনো ছন্দে কলকাতা মেট্রো, ই-পাসেও অনেক ছাড় 

পুরনো ছন্দে ফিরছে কলকাতা মেট্রো। লকডাউনের আগে মেট্রোর যে সময়সূচি ছিল, এবার সেটাই ফিরতে চলেছে। সেইসঙ্গে অনেকটা শিথিল করা হয়েছে ই-পাসের নিয়মও।

Advertisement
কলকাতা মেট্রো। ফাইল ছবি-ইন্ডিয়া টুডে কলকাতা মেট্রো। ফাইল ছবি-ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • নতুন বছরে পুরনো ছন্দে কলকাতা মেট্রো
  • ই-পাসেও অনেক ছাড় 
  • এখনও টোকেন সিস্টেম চালু হচ্ছে না

পুরনো ছন্দে ফিরছে কলকাতা মেট্রো। লকডাউনের আগে মেট্রোর যে সময়সূচি ছিল, এবার সেটাই ফিরতে চলেছে। সেইসঙ্গে অনেকটা শিথিল করা হয়েছে ই-পাসের নিয়মও।

একনজরে নয়া সময়সূচি

৪ জানুয়ারি থেকে নয়া এই নিয়ম সময়সূচি শুরু হতে চলেছে। সকাল ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পরিষেবা দেবে কলকাতা মেট্রো। লকডাউন হওয়ার আগে এটাই ছিল মেট্রোর সময়সূচি। সেইসঙ্গে অফিস টাইমেও লাগবে না ই-পাস। সকাল ৯টা থেকে ১১টা ও বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পুরুষ যাত্রীদের শুধুমাত্র ই-পাস লাগবে। বাকি সময় পুরুষযাত্রীদের ক্ষেত্রে ই-পাস লাগবে না। মহিলা, বয়স্ক যাত্রী ও ১৫ বছরের নিচে যারা রয়েছেন তাদের জন্য আগেই মেট্রোর ই-পাস লাগবে না বলে জানিয়ে দিয়েছিল। আপ ও ডাউন মিলিয়ে ২২৮টি করে মেট্রো চলাচল করবে দিনে।

আরও পড়ুন, কলকাতা ও শহরতলীর সম্পূর্ণ মেট্রো ম্যাপ, জানুন এলাকা ভিত্তিক স্টেশন

লকডাউনের জেরে একাধিক বদল

করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে লকডাউন ঘোষণার পরেই থমকে যায় মেট্রোর চাকাও। ২২শে মার্চ বন্ধ করে দেওয়া হয় কলকাতা মেট্রো পরিষেবা। পরে আনলক শুরু হওয়ার সঙ্গে ১৪ সেপ্টেম্বর ফের চালু হয় মেট্রো পরিষেবা। কিন্তু সেইসঙ্গে একগুচ্ছ নয়া নিয়ম বেধে দেওয়া হয় মেট্রো যাত্রীদের জন্য। মাস্ক পরা বাধ্যতামূলক, দূরত্ব বিধি, ই-পাস-সহ একাধিক নয়া নিয়ম চালু হয়। প্রথমে মেট্রো সংখ্যাও খুব কম ছিল। সেইসঙ্গে দুটি মেট্রোর সময়ের ব্যবধানও অনেকটা ছিল। কিন্তু পরে ধাপে ধাপে মেট্রোর নিয়ম শিথিল হওয়া শুরু করে। প্রথম বয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ই-পাস সিস্টেম উঠে যায়।  বাড়ানো হতে থাকে মেট্রোর সংখ্যাও। পরে মহিলা ও ১৫ বছরের নিচে মেট্রো যাত্রীদের জন্যও ই পাস ব্যবস্থা উঠে যায়। নিউ নর্ম্যালে মেট্রো যাত্রীরা লকডাউন পরবর্তী পরিস্থিতি ও করোনা বিধি মানছেন। তাই এবার যাত্রী স্বাচ্ছন্দ্যে নয়া বছরের শুরুতেই পুরনো ছন্দে ফিরছে কলকাতার লাইফলাইন।

Advertisement

জানা গিয়েছে, শনি ও রবিবার কোনও যাত্রীদের ক্ষেত্রে ই পাস বাধ্যতামূলক নয়। তবে পুরনো ছন্দে ফিরলেও এখনও টোকেন সিস্টেম চালু হচ্ছে না। 

Advertisement