scorecardresearch
 

kolkata metro new project: নোয়াপাড়া-এয়ারপোর্ট মেট্রো রুটে যশোর রোড স্টেশন গুরুত্বপূর্ণ, চলবে 'আকাশপথে'

বাড়ছে কলকাতা মেট্রো (kolkata metro new project।) একাধিক নতুন রুট ও স্টেশনে শহরতলি জুড়ছে কলকাতার সঙ্গে (kolkata metro route)। মেট্রোর হলুদ লাইন নোয়াপাড়া-বারাসত হয়ে বিমানবন্দর মেট্রোর অন্যতম স্টেশন হতে চলেছে যশোর রোড মেট্রো স্টেশন। এই প্রকল্পের নোয়াপাড়া-বিমানবন্দর অংশে পুরোদমে কাজ চলছে এবং প্রথম পর্যায়ে মেট্রো চারটি স্টেশন সহ ৬.২৫ কিলোমিটার দীর্ঘ এই অংশে চলবে। যশোর রোড স্টেশনই হবে একমাত্র স্টেশন যা এই স্ট্রেচের ওপরিভাগে নির্মিত হচ্ছে। 

Advertisement
হাইলাইটস
  • বাড়ছে কলকাতা মেট্রো (kolkata metro new project)।
  • একাধিক নতুন রুট ও স্টেশনে শহরতলি জুড়ছে কলকাতার সঙ্গে (kolkata metro route)।

বাড়ছে কলকাতা মেট্রো (kolkata metro new project)। একাধিক নতুন রুট ও স্টেশনে শহরতলি জুড়ছে কলকাতার সঙ্গে (kolkata metro route)। মেট্রোর হলুদ লাইন নোয়াপাড়া-বারাসত হয়ে বিমানবন্দর মেট্রোর অন্যতম স্টেশন হতে চলেছে যশোর রোড মেট্রো স্টেশন। এই প্রকল্পের নোয়াপাড়া-বিমানবন্দর অংশে পুরোদমে কাজ চলছে এবং প্রথম পর্যায়ে মেট্রো চারটি স্টেশন সহ ৬.২৫ কিলোমিটার দীর্ঘ এই অংশে চলবে। যশোর রোড স্টেশনই হবে একমাত্র স্টেশন যা এই স্ট্রেচের ওপরিভাগে নির্মিত হচ্ছে। 

নোয়াপাড়া এবং দমদম ক্যান্টনমেন্ট স্টেশনগুলি ভায়াডাক্টের উপর নির্মিত হয়েছে এবং বিমানবন্দর স্টেশনটি একটি আন্ডারগ্রাউন্ড স্টেশন হবে। নোয়াপাড়া হবে ব্লু লাইন এবং ইয়েলো লাইনের সংযোগকারী স্টেশন। আশা করা যাচ্ছে, ২০৩৫ সালের মধ্যে প্রায় ৪৫ হাজার যাত্রী রোজ ওই স্টেশন ব্যবহার করতে পারবে। নাগেরবাজার, কৈখালি মোড় এবং বিমানবন্দর কর্তৃপক্ষের আবাসন এলাকায় বসবাসকারী লোকজনের দারুণ সুবিধে হবে।

আরও পড়ুন-Metro Railway: নোয়াপাড়া-এয়ারপোর্ট মেট্রো কবে থেকে? দখলে রেলের জমি

নবনির্মিত যশোর রোড স্টেশনে অত্যাধুনিক যাত্রী সুবিধা প্রদান করা হবে। যাত্রীদের সুবিধার জন্য এই স্টেশনে ৪টি এসকেলেটর, ২টি লিফট থাকবে। এগুলি ছাড়াও প্ল্যাটফর্মগুলিকে সাব-ওয়ের সঙে সংযুক্ত করার জন্য ৪টি সিঁড়িও থাকবে। এই সাব-ওয়ে ইউপি এবং ডিএন প্ল্যাটফর্ম থেকে যাত্রীদের সহজে চলাচলের সুবিধা দেবে। যাত্রীদের ঝামেলামুক্ত চলাচল নিশ্চিত করতে এই স্টেশনে পর্যাপ্ত সংখ্যক AFC-PC গেট বসানো হবে। আধুনিক অগ্নিনির্বাপক যন্ত্রপাতিও বসানো হবে।

 যশোর রোড স্টেশনে যাত্রীদের সহজে ঢুকতে বেরোতে দুটি প্ল্যাটফর্ম থাকবে। যাত্রীদের সুবিধার্থে পর্যাপ্ত সংখ্যক টিকিট কাউন্টার, বসার বেঞ্চ, শৌচাগার, অ্যাড্রেস সিস্টেম থাকবে।

Advertisement

আরও পড়ুন-Kolkata Metro: পুজোর আগেই নিউ গড়িয়া-রুবি রুটে চালু হবে মেট্রো? বৈঠক নবান্নে

 

Advertisement