scorecardresearch
 

Joka-Taratala metro: ফের মহড়া দৌড় জোকা-তারাতলা মেট্রোর, পরিষেবা কবে থেকে শুরু?

সোমবার ফের মহড়া দৌড় (Trial run) হল জোকা-তারাতলা মেট্রোর (Joka-taratala)। কলকাতা মেট্রোর (Kolkata Metro) তরফে জানানো হয়েছে, এদিনের মহড়া দৌড় নির্বিঘ্নেই হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই মেট্রো পরিষেবার ছাড়পত্র দেওয়া হবে।

Advertisement
kolkata metro kolkata metro
হাইলাইটস
  • সোমবার ফের মহড়া দৌড় (Trial run) হল জোকা-তারাতলা মেট্রোর
  • সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই মেট্রো পরিষেবার ছাড়পত্র দেওয়া হবে

সোমবার ফের মহড়া দৌড় (Trail run) হল জোকা-তারাতলা মেট্রোর (Joka-taratala)। কলকাতা মেট্রোর (Kolkata Metro) তরফে জানানো হয়েছে, এদিনের মহড়া দৌড় নির্বিঘ্নেই হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই মেট্রো পরিষেবার ছাড়পত্র দেওয়া হবে।

মেট্রো সূত্রের খবর, এদিন বেলা ১১টায় শুরু হয় মহড়া দৌড় বা ট্রায়াল রান। শেষ হয় সন্ধেয়। আপাতত জোকা থেকে তারাতলার মধ্যে ছ’টি স্টেশন নিয়ে পরিষেবা শুরু করতেই মহড়া হয়েছে। ওই ছ’টি স্টেশন হল জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা , বেহালা বাজার এবং তারাতলা।

আগেই এই পথে মেট্রোর তৃতীয় লাইনে বিদ্যুৎ সংযোগের কাজ হয়েছে। তার পরেও গত এক সপ্তাহ ধরে চলেছে একাধিক পরীক্ষা-নিরীক্ষা। ট্রেনের গতি খুব কম রেখেই মহড়া দেওয়া হয়েছে। এদিনের মহড়ার পর একই পদ্ধতি মেনে নতুন এসি রেক আনিয়ে যাত্রী পরিষেবা শুরু করা হবে। 

গত ১৫ সেপ্টেম্বর প্রথম বার জোকা ও তারাতলার মধ্যে সাড়ে ছ’কিলোমিটার দীর্ঘ মেট্রোপথে মহড়া দৌড় হয়েছিল। 
তবে তাৎপর্যপূর্ণ ভাবে ওই লাইনে আপাতত একটি করেই ট্রেন চলবে। একটি ট্রেন প্রান্তিক স্টেশন থেকে ছেড়ে অন্য প্রান্তে পৌঁছনোর পরে ফের সেই ট্রেন উল্টোমুখে ফিরে আসবে। যাত্রী-পরিষেবা শুরু করার জন্য স্টেশন প্রস্তুত রাখা ছাড়াও আপ এবং ডাউন লাইনও ইতিমধ্যেই তৈরি রাখা হয়েছে। 

আরও পড়ুন: খাদ্যে বিষক্রিয়ার জেরে হাসপাতালে গায়ক সুরজিত্‍, কেমন আছেন?

 

Advertisement