scorecardresearch
 

Bengal Weather Update: বাংলা থেকে পাততারি গোটাচ্ছে শীত, সরস্বতী পুজোয় কি বৃষ্টি হবে?

২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন ও ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস গরমেই কাটবে। গরমেই কাটতে পারে সরস্বতী পুজো। কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে সে সময়।

Advertisement
বাংলা থেকে পাততারি গোটাচ্ছে শীত বাংলা থেকে পাততারি গোটাচ্ছে শীত
হাইলাইটস
  • কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে
  • দার্জিলিং ছাড়া রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই

রাজ্য থেকে শীত (Winter) বিদায়ের পালা শুরু হয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর (IMD Kolkata)। আজ রাতের তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। কাল ২২ তারিখ শনিবার থেকে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ ডিগ্রি। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার তেমন হেরফের হয়নি।

তবে ঠান্ডা আর কমবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। বরং ভরা মাঘেই গরমের পূর্বাভাস রয়েছে। শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। অন্যদিকে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাবে উত্তুরে হাওয়া। আর বিপরীত ঘূর্ণাবর্তের জেরে দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্পে ঢুকবে রাজ্যে। যার কারণে রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। একদম সকালে ও রাতের দিকে শীতের আমেজ থাকতে পারে। তবে দিনের বেলা কার্যত গরম অনুভূত হতে পারে।

আরও পড়ুন:দক্ষিণ কলকাতার বড় অংশে পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে! কবে, বিস্তারিত জানুন

হাওয়া অফিস জানিয়েছে, দার্জিলিং ছাড়া রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। ২২ তারিখের পর থেকে ঠান্ডা ধীরে ধীরে কমতে থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন ও ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস গরমেই কাটবে। গরমেই কাটতে পারে সরস্বতী পুজো। কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে সে সময়। পশ্চিমী ঝঞ্ঝা চলে গেলে আবার উত্তুরে হাওয়ায় কতটা প্রভাব থাকে সেদিকেই নজর থাকবে আবহাওয়াবিদদের।

TAGS:
Advertisement