scorecardresearch
 

Bad Cholesterol Symptoms: চোখে যদি এই ৩ বদল দেখেন শিগগির কোলেস্টেরল টেস্ট করান

Symptoms Of Bad Cholesterol: আপনার চোখের চারপাশের ত্বকে ছোট, হলুদ বর্ণের চর্বিযুক্ত পদার্থ জমছে? এটি প্রায়শই চোখের পাতায় তৈরি হয়। যত তাড়াতাড়ি সম্ভব এই লক্ষণগুলি চিনুন।

Advertisement
যত তাড়াতাড়ি সম্ভব এই লক্ষণগুলি চিনুন যত তাড়াতাড়ি সম্ভব এই লক্ষণগুলি চিনুন
হাইলাইটস
  • চোখের চারপাশের ত্বকে হলুদ রঙের চর্বিজাতীয় পদার্থ জমতে শুরু করে
  • এটি প্রায়শই চোখের পাতায় তৈরি হয়
  • যত তাড়াতাড়ি সম্ভব এই লক্ষণগুলি চিনুন

Sign Of High Cholesterol In Eyes: কোলেস্টেরল হল রক্তে পাওয়া মোমের মতো পদার্থ, যা সুস্থ কোষ গঠনের জন্য অপরিহার্য। যদিও বছরের পর বছর ধরে কোলেস্টেরল যে কুখ্যাতি অর্জন করেছে তা হৃদরোগের ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত হওয়ার কারণে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে শুধুমাত্র উচ্চ মাত্রার কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এগুলি ছাড়াও উচ্চ কোলেস্টেরল শুধুমাত্র আপনার হৃদয়কে প্রভাবিত করে না, এটি আপনার চোখকেও নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। ছোট, হলুদ রঙের চর্বিযুক্ত পদার্থগুলি আপনার চোখের চারপাশে ত্বকে জমতে শুরু করে। এটি প্রায়শই চোখের পাতায় তৈরি হয়।

 

 

চোখে 'খারাপ' কোলেস্টেরল জমলে কী হয়?
তিনটি প্রধান লক্ষণ রয়েছে যা আপনার চোখে 'খারাপ' কোলেস্টেরল তৈরির ইঙ্গিত দেয়। :
১. কর্নিয়ার চারপাশে সাদা, বাদামী এবং হলুদ পদার্থ জমা হতে থাকে
২. ঝাপসা দৃষ্টি
৩. চোখের চারপাশে হলুদাভ দাগ

হাই কোলেস্টেরলকে একটি নীরব রোগ বলা হয়, তবে পা এবং বাহুতে ব্যথার লক্ষণ থেকে সাবধান থাকুন।

উচ্চ কোলেস্টেরলের বেশিরভাগ ক্ষেত্রেই উপসর্গবিহীন এবং শুধুমাত্র তখনই সনাক্ত করা হয় যখন একজন ব্যক্তি নিয়মিত চেক-আপের জন্য যান। মনে রাখবেন, হাই  কোলেস্টেরল শরীরে অনেক রোগের কারণ হতে পারে, যা রোগের উপস্থিতি নির্দেশ করতে পারে।

উচ্চ কোলেস্টেরল ধমনীতে মোমের মত একটি উপাদান প্লেক তৈরিতে  সাহায্য  করে আপনার ধমনীকে ক্ষতি করতে পারে। এটি পেরিফেরাল আর্টারি ডিজিজ (PAD) এর ঝুঁকি বাড়ায়। এই প্রক্রিয়াটি এথেরোস্ক্লেরোসিস নামেও পরিচিত, যা আপনার পা এবং বাহুর ধমনীকে প্রভাবিত করে। PAD-এর একটি প্রধান উপসর্গ হল হাত-পায়ে ব্যথা, এতে  পায়ে ব্যথা হয় যা আপনার হাঁটার সময় শুরু হয় কিন্তু আপনি যখন বিশ্রাম করেন তখন বন্ধ হয়ে যায়।

Advertisement

কোলেস্টেরল নিয়ন্ত্রণে কী করবেন? (What To Do To Control Cholesterol?)
স্বাস্থ্যকর খাবার, ব্যায়াম, হাইড্রেশনের মাধ্যমে কোলেস্টেরল প্রতিরোধ করা যায়। ফল এবং শাকসবজি সমৃদ্ধ  স্বাস্থ্যকর ডায়েট  আপনাকে অ্যান্টিঅক্সিডেন্ট, লুটেইন, জিক্সানথিন, ভিটামিন সি এবং ই প্রদান করবে, যা আপনার রক্তপ্রবাহে চর্বি কমিয়ে দেবে এবং আপনার শিরায় চাপ কমবে এবং আপনার রক্তে জমাট বাঁধার সম্ভাবনা কমাবে।

আপনার কোলেস্টেরল কমাতে, চর্বিযুক্ত খাবার, বিশেষ করে স্যাচুরেটেড ফ্যাট নামক চর্বিযুক্ত খাবার কমানোর চেষ্টা করুন।

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement