scorecardresearch
 

Bitter Gourd For Cholesterol: শুধু ডায়াবেটিস নয়, কোলেস্টেরলেরও যম করলা; এভাবে খেলেই দারুণ ফল

Bitter Gourd For Cholesterol: লোকেরা কোলেস্টেরল কমাতে বিভিন্ন কিছু ট্রাই করেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে করলা খেলে আপনার কোলেস্টেরল কম হতে পারে।

Advertisement
করলা কোলেস্টেরল কমাতে খুবই উপকারী করলা কোলেস্টেরল কমাতে খুবই উপকারী
হাইলাইটস
  • করলা কোলেস্টেরল কমাতে খুবই উপকারী
  • করলার ভেষজ চা বানিয়ে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন

Bitter Gourd For Cholesterol: লোকেরা কোলেস্টেরল কমাতে বিভিন্ন কিছু ট্রাই করেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে করলা খেলে আপনার কোলেস্টেরল কম হতে পারে। করলা সাধারণত কেউ পছন্দ করেন না। এই সবজিটি যত বিশেষ উপায়ে রান্না করা হোক বা এই সবজিটির তিক্ত স্বাদ লুকনোর জন্য যত মশলা ব্যবহার করা হোক না কেন, কিন্তু তারপরও আমরা এটা খাওয়ার আগে অবশ্যই দ্বিধাবোধ করি। কিন্তু আমরা সবাই জানি করলা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু আপনি কি জানেন করলা কোলেস্টেরল কমাতেও বেশ কার্যকরী।

 

 

করলা ওষুধের মতো কাজ করে
যে করলা যত বেশি তেতো তার উপকারিতাও তত বেশি। করলার রস পানের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এর সাহায্যে শরীরের অভ্যন্তর পরিস্কার হয়, যা অনেক রোগ থেকে মুক্তি দেয়। যদিও এটি এত তেতো যে এটি পান করা সবার পক্ষে সহজ নয়। আপনি যদি অন্য উপায়ে করলার সুবিধা নিতে চান, তাহলে আপনি করলার ভেষজ চা পান করতে পারেন। যদিও এই পানীয়টি তেমন জনপ্রিয় নয়, তবে এর উপকারিতা অসাধারণ। 

করলার ভেষজ চা কীভাবে তৈরি করবেন
করলার রসের উপকারিতা সম্পর্কে আপনি নিশ্চয়ই অনেক শুনেছেন। কিন্তু করলার চাও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। করলার চায়ে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যার সাহায্যে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানো যায়। করলা চা হল একটি ভেষজ পানীয় যা করলা বা করলার শুকনো টুকরো জলে ভিজিয়ে ভেষজ চা হিসেবে খাওয়া হয়। করলার চা পাউডার বা নির্যাস আকারেও পাওয়া যায়। এটি Gohyah Tea  নামেও পরিচিত এবং সহজেই বাড়িতে তৈরি করা যায়। করলার রসের মত করলার চা একই সময়ে এর পাতা, ফল এবং বীজ ব্যবহার করে তৈরি করা হয়। আপনি দিনে দুবার এই ভেষজ চা পান করতে পারেন।

Advertisement

 

 

কোলেস্টেরল কমায় 
করলার এই বিশেষ চা খেলে কোলেস্টেরলের মাত্রা কমানো যায়। এটি হৃদরোগের ঝুঁকিও কমায়। করলাতে রয়েছে ইনফ্লেমেট্রি প্রপার্টিস এবং ফাইট স্টেরল, যা শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

(Disclaimer: এই তথ্যটি আয়ুর্বেদিক প্রেসক্রিপশনের ভিত্তিতে লেখা হয়েছে। আজতক বাংলা এর সাফল্য বা এর সত্যতা নিশ্চিত করে না, অনুগ্রহ করে  ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন)

Advertisement