scorecardresearch
 

Rheumatoid Arthritis: দিনভর গায়ে-পায়ে ব্যথা, এই রোগ দানা বাঁধছে না তো?

Rheumatoid Arthritis: রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীরা হাঁটু, গোড়ালি, পিঠ, কব্জি বা ঘাড়ের জয়েন্টগুলিতে ব্যথার অভিযোগ করেন। এই রোগটি বেশিরভাগ বয়স্কদের মধ্যে দেখা যায়। কিন্তু খারাপ জীবনযাপনের কারণে তরুণরাও এর শিকার হচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীরা হাঁটু, গোড়ালি, পিঠ, কব্জি বা ঘাড়ের জয়েন্টগুলিতে ব্যথার অভিযোগ করেন
  • এই রোগটি বেশিরভাগ বয়স্কদের মধ্যে দেখা যায়
  • খারাপ জীবনযাপনের কারণে তরুণরাও এর শিকার হচ্ছে

Rheumatoid Arthritis: রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীরা হাঁটু, গোড়ালি, পিঠ, কব্জি বা ঘাড়ের জয়েন্টগুলিতে ব্যথার অভিযোগ করেন। এই রোগটি বেশিরভাগ বয়স্কদের মধ্যে দেখা যায়। কিন্তু খারাপ জীবনযাপনের কারণে তরুণরাও এর শিকার হচ্ছে। রিউমাটয়েড আর্থ্রাইটিস শুধু জয়েন্টের ব্যথাতেই সীমাবদ্ধ নয়। যদি সময়মতো চিকিৎসা না করা হয়, তাহলে এটি শুধু জয়েন্ট এবং হাড়কেই ক্ষতিগ্রস্ত করে না, বরং চোখ, ত্বক এবং ফুসফুসের মতো অনেক অঙ্গকেও প্রভাবিত করতে পারে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস কী?

রিউমাটয়েড আর্থ্রাইটিস এমন একটি রোগ যা জয়েন্টগুলিতে ব্যথা, ফোলাভাব এবং শক্ত হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, এটি একটি অটোইমিউন রোগ যেখানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শুধুমাত্র সুস্থ কোষের ক্ষতি করতে শুরু করে। 

জেনে নিন রিউমাটয়েড আর্থ্রাইটিস বা বাতজ্বরের উপসর্গ ও চিকিৎসা সম্পর্কিত এমন অনেক তথ্য যা এই রোগটিকে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে।

রিউমাটয়েড আর্থ্রাইটিসের উপসর্গ

রিউমাটয়েড আর্থ্রাইটিস একটি অটোইমিউন রোগ। একদিকে, আপনার ইমিউন সিস্টেম শরীরকে যেকোনও ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে। কিন্তু একটি অটোইমিউন রোগে, ইমিউন সিস্টেম শরীরের সুস্থ কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করতে শুরু করে। এতে শরীরের বিভিন্ন অংশে প্রচুর প্রদাহ হয় যা জয়েন্টগুলোতে ব্যথা ও ফোলাভাব সৃষ্টি করে। যদি প্রদাহ দীর্ঘ সময় ধরে চলতে থাকে তবে এটি জয়েন্টগুলির ক্ষতি করতে পারে। এই ক্ষতিটি সাধারণত একবার ঘটলে তা ফেরানো যায় না।

সকালে দীর্ঘক্ষণ শরীরের যে কোনো অংশে শক্ত হয়ে যাওয়া রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণ হতে পারে। এই দৃঢ়তা এক থেকে দুই ঘণ্টা স্থায়ী হয় এবং শরীরের নড়াচড়া অনুযায়ী ভালো হয়। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা, হালকা জ্বর, ক্ষুধা হ্রাস, মুখ ও চোখের শুষ্কতা এবং শরীরে পিণ্ড তৈরি হওয়া। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি বেশি দেখা গেছে। রিপোর্ট অনুযায়ী, প্রায় ৭৫% রোগীর বয়স ৩০-৫০ বছর বয়সী মহিলা বলে পাওয়া গেছে।

Advertisement

বেশির ভাগ মানুষ বিশ্বাস করে যে বাত বেশি বয়সে দেখা যায়। অস্টিওআর্থারাইটিসের মতো রোগের জন্য এটি বলা সত্য হতে পারে, তবে রিউমাটয়েড আর্থ্রাইটিস যে কোনও বয়সে একজন ব্যক্তিকে প্রভাবিত করতে পারে। এমনকি শিশুরাও এই রোগে আক্রান্ত হতে পারে যা জুভেনাইল আর্থ্রাইটিস নামে পরিচিত।

রিউমাটোলজিস্টের পরামর্শ নিন

রিউমাটয়েড আর্থ্রাইটিস নির্ণয়ের জন্য কোন একক পরীক্ষা নেই। রক্ত পরীক্ষা, জয়েন্ট ও অঙ্গ-প্রত্যঙ্গ পরীক্ষা এবং এক্স-রে বা আল্ট্রাসাউন্ডের মাধ্যমেও রিউমাটয়েড আর্থ্রাইটিস শনাক্ত করা যায়। উচ্চ মাত্রার প্রদাহের জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। কিছু ভাইরাল সংক্রমণের কারণে এমন লক্ষণ দেখা দিতে পারে যেগুলোকে রিউমাটয়েড আর্থ্রাইটিস বলে ভুল করা যেতে পারে। তাই রিউমাটয়েড আর্থ্রাইটিসের সঠিক নির্ণয়ের জন্য একজন রিউমাটোলজিস্টের পরামর্শ নেওয়া উচিত।

রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসার লক্ষ্য হল ব্যথা বা ফোলাভাব এবং দীর্ঘমেয়াদী ক্ষতি রোধ করা। সমস্ত রোগীর জন্য একটি চিকিত্সা কাজ করে না। অনেক লোক তাদের জীবনে অন্তত একবার তাদের চিকিত্সা পরিবর্তন করতে পারে।

একটি রোগ পরিবর্তিত অ্যান্টি-রিউম্যাটিক ড্রাগ (DMARD) সাধারণত রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিত্সার জন্য নির্ধারিত হয়। এছাড়াও, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (NSAIDs) বা কম ডোজ কর্টিকোস্টেরয়েড DMARD-এর সাথে ব্যবহার করা যেতে পারে। যদি DMARDs RA প্রদাহ নিয়ন্ত্রণ না করে, তাহলে রিউমাটোলজিস্ট সংশ্লিষ্ট ওষুধ লিখে দিতে পারেন।

গেঁটেবাত নামক রোগে আক্রান্ত রোগীদের ছাড়া বাতজ্বরের রোগীদের জন্য কোনো বিরতি নেই। কারণ তাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। কিন্তু RA-তে আক্রান্ত ব্যক্তির জন্য কোন নির্দিষ্ট খাদ্যতালিকাগত সীমাবদ্ধতা নেই। এ ছাড়া ডায়েটিশিয়ানের পরামর্শ নিতে পারেন। এই রোগের সময়, রোগীদের কম-প্রভাব ব্যায়াম এবং অ্যারোবিক করার পরামর্শ দেওয়া হয়। নিয়মিত হাঁটাহাঁটি করুন। স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন। হতাশা এবং মানসিক চাপ থেকে দূরে থাকুন।

Advertisement