scorecardresearch
 

Chicken-Mutton Side Effects: পুজোয় চিকেন-মাটন রোজ খাওয়ার প্ল্যান থাকলে সাবধান, শরীরের সমস্যা নিজেই বাড়াবেন 

Chicken-Mutton Side Effects: আপনিও যদি সেই মানুষদের একজন হয়ে থাকেন, যাঁরা প্রায়ই মাংস খান। তাহলে আজই আপনার অভ্যাস বদলান। না হলে হৃদরোগ, ডায়াবেটিস এবং নিউমোনিয়ার মতো ৯টি বিপজ্জনক রোগের শিকার হতে পারেন।

মাটন। প্রতীকী ছবি মাটন। প্রতীকী ছবি
হাইলাইটস
  • পুজোয় চিকেন-মাটন রোজ খাওয়ার প্ল্যান থাকলে সাবধান
  • শরীরের সমস্যা নিজেই বাড়াবেন 
  • জানুন বিস্তারিত তথ্য

Chicken-Mutton Side Effects: সামনেই পুজো। আপনি যদি চিকেন, মাটনের মতো আমিষ জাতীয় খাবারও খেতে পছন্দ করেন, তাহলে এই খবরটি আপনার অনেক কাজে আসবে। এতে কোন সন্দেহ নেই যে মাংস প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস, যা প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক, ভিটামিন এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি হাড়কে শক্তিশালী করে এবং স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। কিন্তু আপনিও যদি সেই মানুষদের একজন হয়ে থাকেন, যাঁরা প্রায়ই মাংস খান। তাহলে আজই আপনার অভ্যাস বদলান। না হলে হৃদরোগ, ডায়াবেটিস এবং নিউমোনিয়ার মতো ৯টি বিপজ্জনক রোগের শিকার হতে পারেন।

কী বলছে গবেষণা

অক্সফোর্ড ইউনিভার্সিটির বিএমসি মেডিসিন জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় সামনে এসেছে যে যদি একজন ব্যক্তি সপ্তাহে ৩ দিন বা তার বেশি বার মাংস খান তাহলে ৯টি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে। এর আগে অনেক গবেষণা এটা প্রমাণিত হয়েছে যে মাংস অতিরিক্ত খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। কিন্তু এই গবেষণায় এটা সামনে এসেছে যে অতিরিক্ত মাংস খাওয়া ২৫টি অ-ক্যান্সারজনিত রোগের সঙ্গে সরাসরি সম্পর্কিত। 

স্বাস্থ্য খারাপ হতে পারে
গবেষকদের এই গবেষণার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)ও অনেকবার বলেছে যে অতিরিক্ত মাংস, বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে। এই গবেষণায় ব্রিটেনের ৪ লাখ ৭৫ হাজার মধ্যবয়সী মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গবেষকরা এই লোকদের  মেডিকেল রেকর্ড এবং হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর পরিসংখ্যান পরীক্ষা করেছেন। এই গবেষণা ৮ বছর ধরে চলেছিল। গবেষণার ফলাফলে দেখা গেছে যে, যারা সপ্তাহে ৩ দিন বা তার বেশিবার মাংস খান, তাঁদের স্বাস্থ্য কম মাংস খাওয়ার তুলনায় খারাপ ছিল।

হৃদরোগের ঝুঁকি
যাঁরা মাংস প্রক্রিয়াজাত মাংস বেশি খেয়েছেন তাঁদের ইস্কেমিক হার্ট ডিজিজ, নিউমোনিয়া, ডাইভার্টিকুলার ডিজিজ, কোলন পলিপ এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি ছিল। যেখানে যারা বেশি মুরগির মাংস খেয়েছেন তাঁদের গ্যাস্ট্রো-এসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD), গ্যাস্ট্রাইটিস, ডুওডেনাইটিস, ডাইভারটিকুলার ডিজিজ, গল ব্লাডার ডিজিজ এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি ছিল। ফলে এখনই সাবধান হওয়া প্রয়োজন। সামনেই পুজো মাটন-চিকেন খাওয়ার প্ল্যান অনেকের থাকবে। কিন্তু গবেষকরা বলছেন খুব বেশি খেলে শরীরের জন্য বিপদ ডেকে নিয়ে আসতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।