scorecardresearch
 

Famous Fish Fry and Cutlet Shop in Kolkata: কলকাতার কোথায় বেস্ট কাটলেট-কবিরাজি মেলে? ৯ দোকানের হদিশ রইল

Durga Puja 2022, Famous Fish Fry and Cutlet Shop in Kolkata: দুর্গাপুজো মানেই বাঙালির স্বাদের রসনাতৃপ্তির সময়। যাবতীয় স্ট্রিট ফুড থেকে রেস্তোরাঁর খাবার, উপচে পড়া ভিড় দেখা যায় সবেতেই। বাঙালির পুজোর খানাপিনা বলতে বিরিয়ানি, এগরোল, মোগলাই যেমন আছে তেমনই আছে চপ কাটলেটও। কলকাতার একাধিক জায়গায় নামজাদা কাটলেট, ফিস ফ্রাইয়ের দোকান আছে।

Advertisement
কবিরাজি কবিরাজি
হাইলাইটস
  • দুর্গাপুজো (Durga Puja) মানেই বাঙালির স্বাদের রসনাতৃপ্তির সময়
  • যাবতীয় স্ট্রিট ফুড (street Food) থেকে রেস্তোরাঁর খাবার, উপচে পড়া ভিড় দেখা যায় সবেতেই
  • কলকাতার একাধিক জায়গায় নামজাদা কাটলেট, ফিস ফ্রাইয়ের দোকান আছে

Durga Puja 2022, Famous Fish Fry and Cutlet Shop in Kolkata: দুর্গাপুজো (Durga Puja) মানেই বাঙালির স্বাদের রসনাতৃপ্তির সময়। যাবতীয় স্ট্রিট ফুড (Street Food) থেকে রেস্তোরাঁর খাবার, উপচে পড়া ভিড় দেখা যায় সবেতেই। বাঙালির পুজোর খানাপিনা বলতে বিরিয়ানি, এগরোল, মোগলাই যেমন আছে তেমনই আছে চপ কাটলেটও। কলকাতার একাধিক জায়গায় নামজাদা কাটলেট, ফিস ফ্রাইয়ের দোকান আছে। তাই পুজোয় ঘুরতে গিয়ে কোথায় গিয়ে পাবেন খাঁটি, সুস্বাদু চপ-কাটলেট? উত্তর থেকে দক্ষিণে পুজোয় ঘুরতে গিয়ে যেগুলি একবার চেখে দেখতে পারেন। 

উত্তর কলকাতার (North Kolkata) সবথেকে জনপ্রিয় কাটলেট-কবিরাজির (Cutlet-Kabiraji) দোকান-

দিলখুশা কেবিন (Dilkhusa Cabin)
পুজোয় কলেজ স্ট্রিটে ঠাকুর দেখতে গেলে চিকেন, মাটন, ফিশ কাটলেট বা কবিরাজির স্বাদ আস্বাদন করতে হলে  চলে যান দিলখুশ কেবিনে।  ১০৮ বছর বয়সী কলেজ স্ট্রিটের মুখেই বহু পুরনো এই দোকানে সাধ্যের মধ্যে পাবেন সুস্বাদু কাটলেট-কবিরাজি।

অনাদির কেবিন (Anadir Cabin)
আলুর তরকারি এবং পেঁয়াজের স্যালাডের সঙ্গে কিমা ভরা মুঘলাই পরোটার জন্য বিখ্যাত অনাদির কেবিন। তবে এখানকার সমস্ত তেলেভাজার অনবদ্য। নিউ মার্কেট এলাকায় ৬০ বছরেরও বেশি সময় ধরে চলছে এই কেবিন। এখানকার কবিরাজি-কাটলেটেরও বেশ সুনাম রয়েছে।

মিত্র ক্যাফে (Mitra Cafe)
শোভাবাজার মেট্রোর আছে মিত্র ক্যাফে চেনে না, এমন মানুষ বোধহয় খুব কমই আছে। কবিরাজি, ব্রেইন চপ, মাটন চপের জন্য বিখ্যাত মিত্র ক্যাফে। উত্তরের দিকে ঠাকুর দেখতে গেল পুজোয় ভালো কাটলেট খেতে এখানে ঢুঁ মারতেই পারেন।

অ্যালেন কিচেন (Allen Kithcen)
এই ১৩২ বছর বয়সী অ্যালেন কিচেনের সবথেকে জনপ্রিয় খাবারটি হল স্পেশাল প্রন কাটলেট। শোভাবাজারেই অবস্থিত এটি। উত্তরে প্যান্ডেল হপিংয়ে এখানেও চেখে দেখতে পারেন।

কালিকা (Kalika)
সূর্য সেন স্ট্রিটের বিখ্যাত চপের দোকান কালিকা। এখানে মোচার চপ, ভেজিটেবল চপ, আলুর চপ থেকে মাছের ও মাংসের চপ, ফিশ ফ্রাই, ফিশ রোল, ফিশ ফিঙ্গার, চিকেন কাটলেট, মাটন কাটলেট কী নেই...সবই জনপ্রিয়তার শিখরে।

Advertisement

দক্ষিণে ঠাকুর দেখতে গেলে সেরা কাটলেট-কবিরাজি খেতে চোখ বুজে চলে যান 'রাধুবাবুর দোকান'-এ বা 'আপনজন'-এ।

রাধুবাবুর দোকান (Radhubabur Dokan)
লেক মলের গা ঘেঁষে যে রাস্তাটা গিয়েছে, তার নাম জনক রোড। সেখানেই এক ছোট্ট দোকান রাধুবাবুর দোকান। সন্ধে নামলে এখানে জমে উপচে পড়া ভিড়। এখানকার কবিরাজি, কাটলেটের কোনও জবাব হয় না। তাই পুজোয় কালীঘাট চত্বরে গেলে 'নো মিস'।

আপনজন (Apanjan)
দক্ষিণ কলকাতার কালীঘাটে আপনজনের ফিশ ফ্রাই খুবই জনপ্রিয়। একদম তাজা মাছে বানানো হয় ফ্রাই। ফিশ ফ্রাই ছাড়া ডাক এগ চপ ও ডেভিলের চাহিদা খুবই। 

ক্যামপারি (Campari) 
গড়িয়াহাটের ক্যামপারিও ফিশ ফ্রাই, ফিশ রোল ও চিকেন কাটলেট প্রেমীদের জন্য সেরা ডেস্টিনেশন। পুজোয় এই চত্ত্বরে থাকলে স্বাদ উপভোগ করতে যেতেই পারেন ক্যামপারিতে।

দাস কেবিন (Das Cabin)
গড়িয়াহাটের দাস কেবিনও বেশ জনপ্রিয়। এই দোকানটিও বেশ পুরনো। তাই গন্তব্য একডালিয়া, সিংহী পার্ক হলে ঘুরে আসুন।

Advertisement