scorecardresearch
 

EXCLUSIVE: Bird Flu-এর ভাইরাস মানুষের জন্য কতটা বিপজ্জনক, আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা!

Bird Flu-এর ভাইরাস (Avian Influenza) মানুষের জন্য কতটা ক্ষতিকর? এই ভাইরাসে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা? মুরগির মাংস বা পোলট্রির ডিম খাওয়া কি নিরাপদ? জেনে নিন কী বলছেন মোহালির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর (IISER) ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়।

Advertisement
জেনে নিন এ বিষয়ে কী বলছেন (IISER)-এর ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়। জেনে নিন এ বিষয়ে কী বলছেন (IISER)-এর ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়।
হাইলাইটস
  • Bird Flu-এর ভাইরাস (Avian Influenza) মানুষের জন্য কতটা ক্ষতিকর?
  • এই ভাইরাসে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা?
  • মুরগির মাংস বা পোলট্রির ডিম খাওয়া কি নিরাপদ?

ইতিমধ্যেই বার্ড ফ্লুর জেরে মুরগির মাংসের পাশাপাশি এক ধাক্কায় অনেকটাই কমেছে ডিমের দাম৷ বার্ড ফ্লু আতঙ্ক প্রভাব ফেলেছে পশ্চিমবঙ্গের পোলট্রি শিল্পেও। ইতিমধ্যেই কমছে এ রাজ্যের মুরগির ডিম, মাংসের বিক্রি! ফলে ক্ষতির আশঙ্কায় দিন গুনছেন রাজ্যের পোলট্রি শিল্পে সঙ্গে যুক্ত কয়েক লক্ষ মানুষ।

এ রাজ্যের প্রায় ৫ লক্ষ মানুষ পোলট্রি শিল্প বা উৎপাদন খামারের সঙ্গে সরাসরি যুক্ত। এ ছাড়াও পোলট্রিজাত পন্যের বন্টন ও ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন আরও প্রায় ১৫ লক্ষ মানুষ। প্রতি বছর বার্ড ফ্লু-এর আতঙ্কে ক্ষতিগ্রস্ত হন এই ১৫-২০ লক্ষ মানুষ। কিন্তু প্রশ্ন হচ্ছে Bird flu-এর ভাইরাস (avian influenza) মানুষের পক্ষে কতটা ক্ষতিকর বা এই ভাইরাসে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা!

Bird flu-এর ভাইরাসে মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা?

এই সমস্ত প্রশ্নের উত্তরে মোহালির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর (IISER) অধ্যাপক, ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় জানান, বার্ড ফ্লু (Bird flu) বা আভিয়ান ইনফ্লুয়েঞ্জা (Avian Influenza) পাখিদের জন্য মারাত্মক! এই ভাইরাসে আক্রান্ত পাখি বা বাহকের সংস্পর্শে এলে কিছু ক্ষেত্রে তা মানুষের শরীরেও সংক্রমিত হতে পারে।

Bird Flu

ডঃ বন্দ্যোপাধ্যায় জানান, বার্ড ফ্লুয়ের (Bird flu) ভাইরাস বিভিন্ন প্রকৃতির হয়। তবে এই ভাইরাসের অধিকাংশই শুধু পাখিদের মধ্যে সংক্রমিত হয়। ১৯৯৭ সালে প্রথম মানুষের মধ্যে এই H5N1 (Bird flu ভাইরাসের একটি স্ট্রেইন) ভাইরাসের সংক্রমণ দেখা যায়।  বর্তমানে পাখিদের মধ্যে আভিয়ান ইনফ্লুয়েঞ্জা (Avian Influenza) H5N8 ভাইরাসের কারণে সংক্রমিত হচ্ছে। এই ভাইরাস স্ট্রেইন পাখিদের ক্ষেত্রে (মূলত জলচর বা উভচর) মারাত্মক সংক্রামক হলেও মানুষের শরীরে এর সংক্রমণের আশঙ্কা খুবই কম।

Advertisement

Bird flu সংক্রমণের আবহে মুরগির মাংস বা পোলট্রির ডিম খাওয়া কতটা নিরাপদ?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর (IISER) ভাইরাস বিশেষজ্ঞের মতে, ভারতে যে তাপমাত্রায় রান্না করা হয়, তাতে Bird flu ভাইরাসের বাঁচার কোনও সম্ভাবনাই নেই। মুরগির মাংস বা পোলট্রির ডিম ১০০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রায় রান্না করলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনও সম্ভাবনাই নেই। তবে পোলট্রি শিল্প বা উৎপাদন খামারের সঙ্গে বা পোলট্রিজাত পন্যের বন্টন ও ব্যবসার সঙ্গে যাঁরা যুক্ত তাঁদের প্রয়োজনীয় বাড়তি সতর্কতা অবলম্বন করা জরুরি। ডঃ বন্দ্যোপাধ্যায়ের মতে, সতর্কতা জরুরি, তবে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।
 

Advertisement