scorecardresearch
 

Habits Of Intelligent People: এই ৫ অভ্যাস না থাকলে, সেই ব্যক্তি তুখোড় বুদ্ধিমান হন, আপনার আছে?

Habits Of Intelligent People: আজকাল অনেক মানুষই নিজেকে বুদ্ধিমান বলে মনে করেন। নিজেকে তারা বুদ্ধিমান বলে বড়াই করে থাকেন। কিন্তু বুদ্ধিমান মানুষের এমন কিছু অভ্যাস আছে যা তাদের অন্যদের থেকে আলাদা করে তোলে, বা এমন কিছু অভ্যাস আছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আজকাল অনেক মানুষই নিজেকে বুদ্ধিমান বলে মনে করেন
  • জ্ঞানী মানুষ পরাজয়ের জন্য আফসোস করে সময় নষ্ট করে না
  • জ্ঞানী, বুদ্ধিমান ব্যক্তিরা কখনওই পরিবর্তনকে ভয় পায় না

Habits Of Intelligent People: আজকাল অনেক মানুষই নিজেকে বুদ্ধিমান বলে মনে করেন। নিজেকে তারা বুদ্ধিমান বলে বড়াই করে থাকেন। কিন্তু বুদ্ধিমান মানুষের এমন কিছু অভ্যাস আছে যা তাদের অন্যদের থেকে আলাদা করে তোলে, বা এমন কিছু অভ্যাস আছে। আবার এমন কিছু অভ্যাস আছে যা একজন বিবেকবান মানুষের মধ্যে খুঁজে পাবেন না। জেনে নিন বুদ্ধিমান, বিবেকবান মানুষ কিনা বিচার করবেন কীকরে।

আফসোস করে সময় নষ্ট করে না: আমাদের জীবনে সবসময় জয়-পরাজয় থাকে। হারার পর অনেকেই সেই পরাজয়ের জন্য আফসোস করে অনেক সময় নষ্ট করে। কিন্তু জ্ঞানী মানুষ পরাজয়ের জন্য আফসোস করে সময় নষ্ট করে না। বুদ্ধিমান লোকেরা যখন কোনও কাজে হেরে যায়, তখন তারা সেই ভুল থেকে শিক্ষা নেয় এবং নিজেদের জন্য আরও ভালো কিছু করার পরিকল্পনা করে।

পরিবর্তনকে ভয় পায় না: জ্ঞানী, বুদ্ধিমান ব্যক্তিরা কখনওই পরিবর্তনকে ভয় পায় না। তারা জানে যে শুধুমাত্র যারা জীবনে পরিবর্তনকে গ্রহণ করে নিতে পারে তারাই জীবনে কিছু অর্জন করতে পারে। যারা সময়ের সঙ্গে পরিবর্তনকে গ্রহণ করে তারাই জীবনে এগিয়ে যায়। একই সময়ে, এমন অনেকে রয়েছেন যারা জীবনের যে কোনও পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন। কিন্তু আপনি যদি একজন বিচক্ষণ ব্যক্তি হন, তাহলে আপনার জীবনের পরিবর্তন অনুযায়ী নিজেকে মানিয়ে নেন।

সবাইকে খুশি করার চেষ্টা করে না: জীবনে বিভিন্ন ধরণের মানুষের সঙ্গে সাক্ষাৎ হয়। আপনি নিশ্চয়ই এমন মানুষের সাক্ষাৎ পেয়েছেন যারা সকলকে খুশি করার চেষ্টা করেন। কিন্তু বুদ্ধিমান লোকেরা তা করে না। তারা জানে যে আপনি জীবনে সবাইকে খুশি করতে পারবেন না। জ্ঞানী লোকেরা মানুষকে খুশি করার জন্য কাজ করে না, তবে সঠিক সিদ্ধান্ত বেছে নেয়।

Advertisement

একই ভুল বারবার করে না: নিজের ভুল থেকে শিক্ষা নেওয়া বুদ্ধিমত্তার লক্ষণ। বুদ্ধিমান ব্যক্তিরা তাদের ভুলের পুনরাবৃত্তি করেন না। বিজ্ঞ ব্যক্তিরা তাদের ভুলের দায় নেয় এবং তাদের কাছ থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যায়।

যে জিনিসের উপর তারা নিয়ন্ত্রণ করে না সেগুলির ওপর ফোকাস করে না: বুদ্ধিমান মানুষেরা কখনওই সেই জিনিসগুলিতে ফোকাস করে না যেগুলির উপর তারা নিয়ন্ত্রণ করতে পারে না। এই ধরনের ব্যক্তিরা সর্বদা তাদের কাজের দিকে মনোনিবেশ করে, আসন্ন ফলাফলের দিকে নয়। তারা কাজের সময় তাদের পূর্ণ ক্ষমতায দিয়ে কাজ করে। ফলাফল যাই হোক না কেন, তারা তা মেনে নিয়ে এগিয়ে যায়।

Advertisement