scorecardresearch
 

How to increase Blood in Body: শরীরে রক্তের অভাব? এই ৫ খাবার খেলেই শিরায় শিরায় ভরবে রক্ত

একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৫ থেকে ৬ লিটার রক্ত ​​থাকে। এত গুরুত্বপূর্ণ কাজ করার কারণে শরীরে রক্তের ঘাটতি হলে নানা রোগ হতে শুরু করে। রক্তে হিমোগ্লোবিনের ঘাটতির কারণে অ্যানিমিয়া হয়।

Advertisement
এই ৫টি খাবার খেলেই শরীরে রক্ত বাড়বে এই ৫টি খাবার খেলেই শরীরে রক্ত বাড়বে
হাইলাইটস
  • প্রাপ্তবয়স্ক মানুষের ৫ থেকে ৬ লিটার রক্ত ​​থাকে
  • শরীরে রক্তের ঘাটতি হলে নানা রোগ হতে শুরু করে

Foods for Increasing Blood: রক্ত আমাদের শরীরের প্রধান পরিবহন ব্যবস্থা। অর্থাৎ এটি শরীরের প্রতিটি অংশে প্রয়োজনীয় জিনিস পরিবহন করে এবং সেখান থেকে অপ্রয়োজনীয় জিনিস ফিরিয়ে আনে। আমাদের শরীর থেকে রক্ত ​​বের করে দিলে আমরা এক মিনিটও বাঁচতে পারি না। রক্তই শরীরের প্রতিটি অংশে অক্সিজেন বহন করে। তাই কোনও অঙ্গে অক্সিজেনের ঘাটতি হলে তার মানে সেখানে রক্ত ​​ঠিকমতো পৌঁছাচ্ছে না। এ অবস্থায় মৃত্যুও হতে পারে। শরীরে তৈরি কার্বোহাইড্রেট রক্ত ​​বের করে দেয়। রক্ত প্রতিটি কোষে অ্যান্টিবডি পাঠায়, যার কারণে শরীর বাইরের আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয়। এমন অবস্থায় রক্তের গুরুত্ব বোঝা যায়। আমাদের শরীরের মোট ওজনের ৭ থেকে ৮ শতাংশ রক্ত।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৫ থেকে ৬ লিটার রক্ত ​​থাকে। এত গুরুত্বপূর্ণ কাজ করার কারণে শরীরে রক্তের ঘাটতি হলে নানা রোগ হতে শুরু করে। রক্তে হিমোগ্লোবিনের ঘাটতির কারণে অ্যানিমিয়া হয়। তাই রক্তশূন্যতা হলে হিমোগ্লোবিনের অভাব হয়। হিমোগ্লোবিনের ঘাটতির কারণে শরীরে অক্সিজেনের সরবরাহ কমে যায়। শরীরে পর্যাপ্ত পরিমাণ রক্ত ​​বজায় রাখার জন্য স্বাস্থ্যকর খাবার প্রয়োজন। এমন কিছু খাবার আছে যার সাহায্যে খুব দ্রুত শরীরে রক্তের পরিমাণ বাড়ানো যায়।

আরও পড়ুন: Coconut water for kidney stone: এই ফলের জল কিডনি পরিষ্কার করে, মাত্র ৭ দিনে পাথর ও ময়লা বের করে দেয়

রক্ত বৃদ্ধিকারী খাবার

আয়রন- শরীরে যখন আয়রনের ঘাটতি হয়, তখন রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দেয়। আয়রনের ঘাটতি হলে সঙ্গে সঙ্গে সামুদ্রিক খাবার, ডিম, বাদাম, মটরশুঁটি, মসুর ডাল এবং কিসমিস খান। এর ফলে খুব তাড়াতাড়ি শরীরে রক্ত ​​ভরতে শুরু করবে।

Advertisement

ফলিক অ্যাসিড-  শরীরে ভিটামিন B9-এর অভাব হলে রক্তে হিমোগ্লোবিনও কমতে শুরু করে। ভিটামিন বি ৯ কে ফলিক অ্যাসিডও বলা হয়। ফলিক অ্যাসিডের জন্য পালং শাক, গোটা শস্য, স্প্রাউট, অ্যাসপারাগাস ইত্যাদি খান।

ভিটামিন বি ১২- ভিটামিন বি ১২ এর অভাবের কারণে শরীরে প্রচুর দুর্বলতা এবং ক্লান্তি অনুভূত হয়। এর কারণ হল রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি রয়েছে। এ জন্য মাটন, ডিম, দুগ্ধজাত খাবার, গোটা শস্য, সবুজ শাকসবজি ইত্যাদি খেতে হবে।

কপার-কপার সরাসরি হিমোগ্লোবিন তৈরি করে না। কিন্তু আরবিসি-কে আয়রন পৌঁছাতে সাহায্য করে। যার কারণে হিমোগ্লোবিন তৈরি হয়। শেলফিশ, মাংস, গোটা শস্য, সিরিয়াল ব্রান, চকোলেট, বাদাম, বীজ ইত্যাদিতে প্রচুর পরিমাণে কপার পাওয়া যায়।

ভিটামিন এ- ভিটামিন এ রক্তে আরবিসি তৈরিতেও সাহায্য করে। ভিটামিন এ মাছ, ডিম, কলিজা, দুগ্ধজাত খাবার, সবুজ শাক, কমলা, হলুদ শাকসবজি, টমেটো ইত্যাদিতে পাওয়া যায় যার সাহায্যে শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি পায়।

Advertisement