scorecardresearch
 

Onion Side Effects: পেঁয়াজে প্রচুর গুণ, কিন্তু কাদের খেলে বিপদ, জেনে নিন

Onion Side Effects: পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি৬, বি-কমপ্লেক্স এবং সি পাওয়া যায়। পেঁয়াজ আয়রন, ফোলেট এবং পটাসিয়ামের বৈশিষ্ট্যে সমৃদ্ধ বলে পরিচিত। যা অনেক রোগের ঝুঁকি থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করতে পারে। পেঁয়াজ খেলে রক্তচাপ সংক্রান্ত রোগেও উপশম পাওয়া যায়।

Advertisement
পেঁয়াজ পেঁয়াজ
হাইলাইটস
  • পেঁয়াজে প্রচুর গুণ
  • কিন্তু কাদের খেলে বিপদ
  • জানুন বিস্তারিত তথ্য

Onion Side Effects: প্রায় প্রতিটি বাড়িতেই রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়। পেঁয়াজ যে কোনো খাবারের স্বাদ বাড়াতে কাজ করে। যে কোনও মরসুমেই স্বাস্থ্যের জন্য পেঁয়াজ খুবই উপকারী বলে মনে করা হয়। কিছু এমন সবজি আছে যেগুলো পেঁয়াজ ছাড়া বানানোর কথা ভাবাই যায় না। পেঁয়াজে অ্যান্টি-অ্যালার্জিক, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি৬, বি-কমপ্লেক্স এবং সি পাওয়া যায়। পেঁয়াজ আয়রন, ফোলেট এবং পটাসিয়ামের বৈশিষ্ট্যে সমৃদ্ধ বলে পরিচিত। যা অনেক রোগের ঝুঁকি থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করতে পারে। পেঁয়াজ খেলে রক্তচাপ সংক্রান্ত রোগেও উপশম পাওয়া যায়। তবে এতো সুবিধা থাকা সত্ত্বেও, পেঁয়াজের কিছু অসুবিধাও রয়েছে। ফলে পেঁয়াজ বেশি খেলে বিপদ হতে পারে। 

অনেক সমস্যা হতে পারে

পেঁয়াজ  খাওয়ার কারণে কারো কারো পেটে গ্যাস, জ্বালাপোড়া এবং বমি হতে পারে। আপনি যদি এই সমস্যাগুলির মধ্যে কোন একটিতে ভোগেন, তাহলে পেঁয়াজ খুব বেশি খাবেন না। পেঁয়াজ খেলে মুখ থেকে তীব্র দুর্গন্ধ হতে পারে। কারণ পেঁয়াজে সালফার থাকে। মুখ থেকে দুর্গন্ধের কারণে আমরা অস্বস্তি বোধ করতে পারি। পেঁয়াজের অত্যধিক ব্যবহার আপনার রক্তে শর্করার মাত্রা খুব বেশি কমিয়ে দিতে পারে, যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, তাই সুগার রোগীদের সীমিত পরিমাণে পেঁয়াজ খাওয়া উচিত।

কাদের খাওয়া উচিত নয়

গর্ভবতী মহিলাদের তাঁদের স্বাস্থ্য এবং খাদ্যের খুব যত্ন নেওয়া উচিত। পেঁয়াজের অতিরিক্ত সেবন গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকারক হতে পারে। এর পাশাপাশি তাঁরা বুকজ্বালার মতো সমস্যাতে ভুগতে পারেন। পেঁয়াজ খেলে বা এর রস ত্বকে লাগালে অনেকেরই ফুসকুড়ি হতে পারে। আপনি যদি পেঁয়াজের রসের কারণে চুলকানি ফুসকুড়ির সমস্যায় ভোগেন, তবে আপনার এটি ব্যবহার করা এড়িয়ে চলা উচিত। সুতরাং কোনও কিছু অতিরিক্ত ব্যবহারের আগে প্রথমে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। 

Advertisement

Advertisement