scorecardresearch
 

Skincare Tips Before Sleep: স্বাস্থ্যবান ত্বক চান? রাতে ঘুমানোর সময় এই ভুলগুলি এড়িয়ে চলুন

Skin Care Tips: অনেকে না জেনে ভুল করে থাকেন, যা ত্বককে আরও নিষ্প্রাণ করে তোলে। এতে ভাল তো হয়ই না, উল্টে ধীরে ধীরে আপনার ত্বক আরও খারাপ হতে শুরু করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Skin Care Tips: প্রতিটি মহিলাই চান তার ত্বক উজ্জ্বল এবং স্বাস্থ্যকর হোক। অনেকে এর জন্য ঘরোয়া উপায় অবলম্বন করেন, আবার অনেকে পার্লারে গিয়ে রূপচর্চা করেন। কিন্তু আপনি কি জানেন, রাতে ঘুমানোর আগে কিছু টিপস মেনে চললেই আপনি পেতে পারেন উজ্জ্বল ত্বক। এর ফলে আপনাকে পার্লারে হাজার হাজার টাকা খরচ করতেও হবে না।

ক্লিনজিং (Cleansing) এবং টোনিং (Toning) ছাড়াও, উজ্জ্বল ত্বকের জন্য রাতে স্কিন কেয়ার রুটিন অনুসরণ করাও খুব গুরুত্বপূর্ণ। তবে অনেকে না জেনে ভুল করে থাকেন, যা ত্বককে আরও নিষ্প্রাণ করে তোলে। এতে ভাল তো হয়ই না, উল্টে ধীরে ধীরে আপনার ত্বক আরও খারাপ হতে শুরু করে। আপনি যদি চান যে, সকালে ঘুম থেকে উঠলে আপনার ত্বক সুস্থ এবং উজ্জ্বল দেখাবে, তাহলে আপনাকে কিছু টিপস অনুসরণ করতে হবে। 

 

Skincare Tips Before Sleep avoid these mistakes before going to bed

হালকা ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ঘুমান 

আপনিও যদি মুখ না ধুয়ে ঘুমাতে যান, তাহলে আপনার অভ্যাস পরিবর্তন করতে হবে। আপনি আপনার মুখে কোনও মেকআপ লাগিয়েছেন তো অবশ্যই, রাতে ঘুমানোর আগে মুখ ধুয়ে নিন। আমাদের মুখে প্রচুর পরিমাণে দূষণ ও ময়লা জমে। আপনি যখন ঘুমান তখন ত্বক নতুন কোষ তৈরি করে। রাতে মুখ না ধোয়ার ফলে ধুলোর কণা ছিদ্রগুলিকে আটকে রাখে, ফলে ব্রণ হতে পারে।

দেরিতে মুখ ধোয়া 

অনেক মহিলা কাজ থেকে আসার পর, কিছু করার আগে কিছুটা বিশ্রাম নিতে পছন্দ করেন। এমন পরিস্থিতিতে দেরি না করে প্রথমেই মুখ ধুয়ে নেওয়া জরুরি। আপনার মুখ ধোয়ার জন্য ঘুমানোর আগে অপেক্ষা করা উচিত নয়। অনেকক্ষণ পর মুখ ধোয়ার পর মেকআপ লোমকূপ বন্ধ করে দেয়।

Advertisement

গরম ও ঠান্ডা জলের ব্যবহার

আপনি যদি আপনার মুখ ধোয়ার সময় ঠান্ডা বা গরম জল ব্যবহার করেন, তবে এটি আপনার ত্বকের জন্য খুব খারাপ প্রমাণিত হতে পারে। মুখ ধোয়ার জন্য হালকা গরম জল আপনার ত্বকের জন্য খুবই ভাল। আপনি যদি খুব বেশি ঠান্ডা বা গরম জল ব্যবহার করেন, তবে এটি আপনার ত্বকে জ্বালা করতে পারে।

ময়শ্চারাইজ করতে ভুলবেন না 

স্বাস্থ্যকর ত্বকের জন্য মুখ পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ, তবে এটি ছাড়াও আরও কিছু জিনিস রয়েছে যা আপনাকে করতে হবে। আপনার ত্বক নরম এবং উজ্জ্বল রাখতে আপনার মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এতে আপনার ত্বক উজ্জ্বল থাকবে।

Skincare Tips Before Sleep avoid these mistakes before going to bed

অতিরিক্ত মেকআপ ব্যবহার করবেন না

মুখের জন্য কিছু  মেকআপ ব্যবহার করা উপকারী বলে মনে করা হয়, তবে মনে রাখবেন যে কোনও পণ্য অতিরিক্ত ব্যবহার করবেন না। এটি আপনার ত্বকের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। খুব বেশি পণ্য ব্যবহার করলে, আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে এবং জ্বালা হতে পারে।

ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন

অনেকেই আছেন যারা তাড়াতাড়ি ঘুমানোর অজুহাতে বিছানায় যান, কিন্তু ঘণ্টার পর ঘণ্টা শুয়ে থাকেন ফোনে। এটি শুধুমাত্র আপনার ত্বকে খারাপ প্রভাব ফেলে না বরং আপনার চোখের চারপাশে ডার্ক সার্কেল তৈরি করে।

 

Advertisement