scorecardresearch
 

Sleeping Tips: ঘুমোনোর আগে করুন এই ৪ কাজ, ফল পাবেন হাতেনাতে

Sleeping Tips: সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই অসুস্থ বোধ করেন। যদি বছরে দু-তিনবারও এমন হয়, তাহলে ঘুমানোর আগে কিছু কাজ করা উচিত। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ কখনও কখনও স্বপ্ন কিছু ইতিবাচক এবং নেতিবাচক জিনিস দেখায়, যে কারণে আপনি সকালে ঘুম থেকে উঠলে শরীর বা মন ভালো অনুভব করেন না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই অসুস্থ বোধ করেন
  • যদি বছরে দু-তিনবারও এমন হয়, তাহলে ঘুমানোর আগে কিছু কাজ করা উচিত
  • আপনি যদি মাংস বা সাধারণ খাবার যাই খান, তবে ঘুমানোর ৩ বা ৪ ঘণ্টা আগে খান

Sleeping Tips: সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই অসুস্থ বোধ করেন। যদি বছরে দু-তিনবারও এমন হয়, তাহলে ঘুমানোর আগে কিছু কাজ করা উচিত। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ কখনও কখনও স্বপ্ন কিছু ইতিবাচক এবং নেতিবাচক জিনিস দেখায়, যে কারণে আপনি সকালে ঘুম থেকে উঠলে শরীর বা মন ভালো অনুভব করেন না। এটি শুধুমাত্র মানসিক অস্থিরতার বিষয় নয়, এটি শারীরিকভাবেও বিপজ্জনক হতে পারে। এই কারণেই আপনার জীবন থেকে এই বাধাগুলি দূর করা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেওয়া যাক, সদগুরুর মতে ঘুমানোর আগে কী করা উচিত এবং কী করা উচিত নয়।

ঘুমানোর আগে এই গুরুত্বপূর্ণ কাজগুলি করুন

১. খাওয়ার পরপরই ঘুমাবেন না

আপনি যদি মাংস বা সাধারণ খাবার যাই খান, তবে ঘুমানোর ৩ বা ৪ ঘণ্টা আগে খান। এতে আপনি খাবার সহজে হজম করতে পারবেন। ঘুমানোর আগে ভালো করে জল খেয়ে ঘুমোন। 

২. শোওয়ার আগে স্নান করুন

একটি সহজ পদ্ধতি অবলম্বন করা যেতে পারে, তা হল স্নান করা। সর্বদা ঘুমানোর আগে স্নান করুন। ঠান্ডা জল দিয়ে গোসল করা একটু কঠিন হতে পারে, তবে আপনি স্নানের জন্য হালকা গরম জল ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সতর্ক করবে, তারপর আপনি অনুভব করবেন যে আপনি ঘুমাতে পারবেন না। কিন্তু কিছুক্ষণ পর ভালো ঘুম হবে।

৩. ঘুমানোর আগে একটি প্রদীপ জ্বালান

যে ঘরে ঘুমান সেখানে তেলের প্রদীপ জ্বালান। এতে আপনার ভালো ঘুম হবে। আপনি যদি চান, আপনি ঘুমানোর আগে মন্ত্র উচ্চারণ বা যোগ অনুশীলন করতে পারেন। যা আরও ভালো।

৪. একা ঘুমান

Advertisement

আলো, শব্দ এবং তাপমাত্রার পরিবর্তনের কারণে বেশিরভাগ মানুষ ঠিকমতো ঘুমায় না। যদি আপনার ক্ষেত্রেও এমন হয়, তবে একা ঘুমানোর চেষ্টা করুন। কারণ বিভিন্ন মানুষের শরীরের তাপমাত্রা একে অপরের বিপরীত। যার কারণে তাদের ভালো ঘুমের জন্য বিভিন্ন তাপমাত্রার প্রয়োজন হয়। তাই ভালো ঘুমাতে চাইলে একা ঘুমানোর চেষ্টা করুন।

Advertisement