scorecardresearch
 

Cancer: ঘুমের মধ্যেই রক্তে ঢোকে ক্যানসারের কোষ, চাঞ্চল্যকর গবেষণা

Cancer: রীতিমতো হতবাক হয়ে গিয়েছেন দেশ-বিদেশের তাবড় বিজ্ঞানীরা। ওই গবেষণায় বলা হয়েছে যে ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত যখন ঘুমিয়ে থাকেন, তখনই রক্তে ঢোকে ক্যানসার আক্রান্ত কোষগুলি। ফলে অন্য কোষগুলিকে সংক্রমিত করে দেয়। Metastatic cancer হল এমন ভাবেই ছড়িয়ে থাকে।

Advertisement
ক্যানসার। (প্রতীকী ছবি) ক্যানসার। (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ঘুমের মধ্যেই রক্তে ঢোকে ক্যানসারের কোষ
  • চাঞ্চল্যকর গবেষণা

Cancer: ক্যানসার রোগ নিয়ে চমকপ্রদ তথ্য নিয়ে এল একটি গবেষণা। যা দেখে রীতিমতো হতবাক হয়ে গিয়েছেন দেশ-বিদেশের তাবড় বিজ্ঞানীরা। ওই গবেষণায় বলা হয়েছে যে ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত যখন ঘুমিয়ে থাকেন, তখনই রক্তে ঢোকে ক্যানসার আক্রান্ত কোষগুলি। ফলে অন্য কোষগুলিকে সংক্রমিত করে দেয়। 

কীভাবে সংক্রমণ ছড়ায়

Metastatic cancer হল এমন ভাবেই ছড়িয়ে থাকে। আক্রান্তের ঘুমন্ত অবস্থায় রক্তের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে সংক্রমিত করে তোলে। ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের মতে একে স্টেজ IV ক্যানসারও বলা হয়। এভাবেই চিকিৎসকরা বলতে পারেন যে ক্যানসার যা শরীরের অন্য অংশ থেকে ছড়িয়েছে। নেচার জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, এই ক্যানসার কোষগুলির সাধারণত নির্দিষ্ট কোনও চরিত্র কিংবা বৈশিষ্ট্য নেই। এই আক্রান্ত কোষগুলি বিভিন্ন কোষকে টার্গেট করে। সেগুলোকেও ধীরে ধীরে ক্যানসারে আক্রান্ত করে তোলে। 

আরও গবেষণার প্রয়োজন

সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং বাসেল বিশ্ববিদ্যালয়ের (Swiss Federal Institute of Technology and the University of Basel) গবেষকদের নেতৃত্বে প্রকাশ করেছে যে রোগী যখন ঘুমায়, তখন এই কোষগুলি অতি সক্রিয় হয়ে ওঠে। মোট ৩০ জন ক্যানসরা আক্রান্ত মহিলার রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। তাঁরা অবশ্য স্পষ্ট করেছেন যে ঘুম শত্রু নয় এবং গবেষণার অর্থ এই নয় যে মানুষের ঘুম এড়ানো উচিত। গবেষক দলের সদস্যা Aceto নেচারকে বলেন যে মানুষের স্তন ক্যানসার কোষ রাতে বেশি সক্রিয় থাকে। এই নিয়ে আরও বেশি স্টাডির প্রয়োজন। এটি এমন একটি হরমোনও হতে পারে, যা সংকেত দিতে ব্যবহৃত হয় কিংবা ঘুম থেকে ওঠার বা বিছানায় যাওয়ার সময় এমন কাজ করে থাকতে পারে। দলটি এখন আরও গবেষণা করতে চাইছে যাতে এই ক্যানসার কোষগুলির ধরণটি সম্পর্কে ভালোভাবে বোঝা যায়।

Advertisement

Advertisement