scorecardresearch
 

Weight Loss Drinks: প্রতিদিন ডায়েটে রাখুন এই ড্রিঙ্ক, তরতরিয়ে কমবে ওজন

Weight Loss Drinks: ওজন হঠাৎ অনেক বেড়ে গেলে, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। এই ওজন হ্রাস অনেকের জন্য একটি খুব কঠিন যাত্রা।

Advertisement
ওজন কমানোর সহজ উপায় ওজন কমানোর সহজ উপায়

সকলেই ফিট থাকতে চায়। সুস্থ শরীরের জন্য ওজন সঠিক রাখা প্রয়োজন। বর্তমান সময়ে বেশিরভাগ মানুষকে ওজন বৃদ্ধির সমস্যায় পড়তে হয়। ওজন হঠাৎ অনেক বেড়ে গেলে, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। এই ওজন হ্রাস অনেকের জন্য একটি খুব কঠিন যাত্রা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে, স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ওজন বজায় রাখা। এর মধ্যে সারা দিন কী ধরনের ডায়েট মেনে চলছেন, তা জানা জরুরি।

ওজন কমানোর কোনোও শর্টকাট নেই। তবে কিছু জিনিস আছে যা আপনাকে ওজন কমানোর যাত্রা কিছুটা সহজ করে। এমন কিছু পানীয় আছে যা, প্রতিদিন সকালে খালি পেটে খাওয়া উচিত। এই পানীয় নিয়মিত খেলে ওজন কমানো সম্ভব।

ভেষজ ডিটক্স চা 

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে হার্বাল ডিটক্স চা খেলে ওজন কমে। এটি আপনার শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। আদা, গোল মরিচ বা পুদিনা দিয়ে তৈরি হার্বাল চা খেতে পারেন।

হলুদের জল 

হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে, শরীরের প্রদাহ কমানোর পাশাপাশি এটি ওজন কমাতেও উপকারী। হালকা গরম জলে হলুদ গুঁড়ো, মধু ও লেবু মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন। হলুদ হজমে সাহায্য করার পাশাপাশি, মেটাবলিজম বাড়াতে এবং ফোলাভাব কমাতে সাহায্য করে।

ঘি ও গরম জল

আয়ুর্বেদে ঘি-এর অনেক উপকারিতা বর্ণনা করা হয়েছে। ওজন কমাতেও ঘি খুব ভাল বলে মনে করা হয়। ঘিতে রয়েছে স্বাস্থ্যকর চর্বি। উষ্ণ জলে মেশানো হলে, এটি হজম এবং বিপাক বৃদ্ধিতে অনেক সাহায্য করে। জলে ঘি মিশিয়ে পান করলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে। যার ফলে আপনার ক্যালোরির পরিমাণ অনেক কমে যায়। ভিটামিন ও মিনারেলও পাওয়া যায় ঘিতে।

Advertisement

আপেল সাইডার ভিনেগার 

আপেল সাইডার ভিনেগার ওজন কমাতে খুবই উপকারী বলে মনে করা হয়। আপেল সিডার ভিনেগার, মধু এবং লেবুর রস গরম জলে মিশিয়ে পান করলে ফুলে যাওয়ার সমস্যা দূর হয়। অ্যাপেল সাইডার ভিনেগার চর্বি কমাতে কাজ করে। এর সঙ্গে, এটি রক্তে শর্করার মাত্রা এবং চিনিযুক্ত জিনিসগুলির জন্য আকাঙ্ক্ষাও হ্রাস করে।

লেবুর জল 

দিন শুরু করতে লেবু জল খুব ভাল বলে মনে করা হয়। লেবুতে ভিটামিন সি পাওয়া যায়। যা, আপনার মেটাবলিজম বাড়াতে কাজ করে। সকালে ঘুম থেকে ওঠার পর লেবুর জল খেলে শরীর থেকে সব টক্সিন সহজেই বের হয়ে যায়। এতে পেকটিন নামে একটি ফাইবারও পাওয়া যায়, যা আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে কাজ করে।

 

Advertisement