scorecardresearch
 

Lungs Health in Winter: শীতে সবচেয়ে বেশি ক্ষতি হয় ফুসফুসের, এই ৫ উপায়ে নিরাপদ থাকুন

Lungs Health in Winter : উত্তর ভারতে তীব্র শৈত্যপ্রবাহ। পশ্চিমবঙ্গেও সপ্তাহান্তেই ফের কনকনে ঠান্ডার পূর্বাভাস। তবে এই ঠান্ডা অনেকের জন্যই উদ্বেগের গুরুতর কারণ হয়ে উঠতে পারে, কারণ এটি শরীরের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং আরও অনেক কিছুর মতো জটিলতা সৃষ্টি করতে পারে।

Advertisement
নিরাপদ থাকতে এই  ৫ নির্দেশিকা অনুসরণ করুন নিরাপদ থাকতে এই ৫ নির্দেশিকা অনুসরণ করুন


Lungs Health in Winter : এই ঠান্ডা ঋতুতে তাপমাত্রার তীব্র হ্রাস উদ্বেগের একটি গুরুতর কারণ হয়ে দাঁড়িয়েছে কারণ এটি শরীরের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং আরও অনেক কিছুর মতো অন্যান্য জটিলতার কারণ হতে পারে। হৃদরোগ, মেরুদণ্ডের সমস্যা, ডায়াবেটিস এবং ফুসফুসের রোগের মতো পূর্ব-বিদ্যমান রোগে আক্রান্ত ব্যক্তিদের আরও সতর্ক হওয়া উচিত। যদি তারা নিজেদের প্রতি মনোযোগ না দেয়, তাহলে তাদের স্বাস্থ্যের অবনতি এবং  উপসর্গের সম্মুখীন হওয়ার ঝুঁকি বেশি থাকে। এই শীতে ৫টি সহজ কিন্তু কার্যকর কাজ করে আমরা  আমাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারি।

টিকা নিন
প্রথম ধাপ হল শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য সমস্ত মুলতুবি থাকা টিকা সম্পূর্ণ করা। এটি কোভিডের মতো গুরুতর রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ইমিউনিটি বাড়াবে এবং বার্ষিক ফ্লু টিকা দেওয়ার মতো অন্যান্য টিকা মানুষকে গুরুতর অসুস্থ হওয়া থেকে বাঁচাবে।

বাড়ির ভিতরে এবং বাইরে প্রতিরোধমূলক পদক্ষেপ নিন
গরম পোশাক পরে নিজেকে রক্ষা করুন এবং আপনার হাত, ঘাড় এবং পা ঢেকে রাখতে ভুলবেন না। নিজের এবং অন্যের নিরাপত্তা নিশ্চিত করতে জনগণকে সর্বজনীন স্থানে মাস্ক পরতে হবে।

স্বাস্থ্যকে অগ্রাধিকার
 গরম ও পুষ্টিকর খাবার খেয়ে সুস্বাস্থ্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। লোকেরা প্রচণ্ড ঠান্ডা আবহাওয়ায় ব্যায়াম করা বন্ধ করে দেয়, যা তাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে। সেজন্য বাড়িতে কিছু সহজ ওয়ার্ম-আপ ব্যায়াম করা জরুরি।  সর্বদা উষ্ণ থাকার চেষ্টা করুন এবং শরীরের তাপমাত্রায় দ্রুত পরিবর্তন এড়ান।

অন্যদেরকে নিরাপদ রাখুন 
অনেকে ফ্লুতে আক্রান্ত হলেও সামাজিক জমায়েত এবং অনুষ্ঠানের জন্য বাইরে যান। এটি অন্য লোকেদের জন্য খুব বিপজ্জনক হতে পারে এবং একা মাস্ক পরা সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে না। অসুস্থ ব্যক্তিদের নিজেদের স্বাস্থ্য ঠিক  করতে এবং তাদের চারপাশের প্রত্যেকের নিরাপত্তা নিশ্চিত করতে বাড়িতে থাকা উচিত।

Advertisement

বিপদ সম্পর্কে সচেতন থাকুন
আবদ্ধ স্থানে দীর্ঘ সময় ধরে হিটার ব্যবহার করলে কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই শীতকালেও কিছু বায়ুচলাচল প্রয়োজন। মাথা ঘোরা এবং বমি বমি ভাব থেকে নিজেকে বাঁচাতে মানুষের সবসময় কিছু অতিরিক্ত খাবার এবং গরম কাপড় রাখা উচিত।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement