scorecardresearch
 

Jyeshtha Purnima 2023 Date: জ্যৈষ্ঠ পূর্ণিমায় তৈরি হচ্ছে সিদ্ধি যোগ, মা লক্ষ্মীর দয়ায় সব কাজেই সাফল্য-অর্থলাভ

Jyeshtha Purnima Siddhi Yog: সনাতন ধর্মে পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই তিথিতে বিশেষ পুজো করার পদ্ধতিও বলা হয়েছে। এক বা অন্য উৎসব প্রতি মাসে পড়ে এমন একটি পূর্ণিমার তারিখে পড়ে।

Advertisement
 জ্যৈষ্ঠ পূর্ণিমায় সিদ্ধি যোগে সব কাজেই সিদ্ধিলাভ জ্যৈষ্ঠ পূর্ণিমায় সিদ্ধি যোগে সব কাজেই সিদ্ধিলাভ
হাইলাইটস
  • সনাতন ধর্মে পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে
  • এই তিথিতে বিশেষ পুজো করার পদ্ধতিও বলা হয়েছে

Jyeshtha Purnima Siddhi Yog: সনাতন ধর্মে পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই তিথিতে বিশেষ পুজো করার পদ্ধতিও বলা হয়েছে। এক বা অন্য উৎসব প্রতি মাসে পড়ে এমন একটি পূর্ণিমার তারিখে পড়ে। একইভাবে, এবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমাও বিশেষ, যা ৪ জুন পড়ছে। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি অত্যন্ত শুভ বলেও বিবেচিত হয়।

শুভ যোগ তৈরি হচ্ছে

পঞ্চং অনুসারে এইবার জ্যৈষ্ঠ পূর্ণিমা ৪ জুন রবিবার পড়ছে। এই দিনে সিদ্ধি যোগ গঠিত হচ্ছে এবং এই সিদ্ধি যোগে যদি কোনও কাজ করা হয় তবে তা অবশ্যই সিদ্ধিলাভ হয়ে যায়। এই দিনে আপনি যদি পূর্ণ ভক্তি সহকারে দেবী লক্ষ্মীর আরাধনা করেন এবং সমস্ত মন দিয়ে কিছু বিশেষ মন্ত্র উচ্চারণ করেন, তবে তা শুভ ফল দেয়। এতে শুধু অর্থ উপার্জনই নয়, লক্ষ্মীর কৃপাও বজায় থাকে।

আরও পড়ুন: June 2023 Lucky Zodiac Sign: এই ৫ রাশি জুন মাসে চাকরিতে প্রমোশন পাবে, নতুন মাস আপনার কেমন যাবে?

ঈশ্বরের বিশেষ উপাসনা

জ্যৈষ্ঠ মাসে ভগবান বিষ্ণু ও ভগবান শিবের বিশেষ পুজো করতে হবে এমন বিধান রয়েছে। দ্বিতীয়ত, পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মীর পুজো করার কথাও বলা হয়েছে। পূর্ণিমা তিথিকে পুজো, দান ও ধ্যানের দিন হিসেবে গণ্য করা হয়েছে। এইবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমায় খুব শুভ যোগ তৈরি হচ্ছে, যার কারণে আর্থিক লাভের পূর্ণ সম্ভাবনা রয়েছে।

এই দিনে দেবী লক্ষ্মীর পুজোর গুরুত্ব

এই মাসে দেবী লক্ষ্মীর আরাধনা করা হলে ধন-সম্পদ পাওয়া যায়। অন্যদিকে পূর্ণিমার দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে লক্ষ্মী দেবীর আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়। এই দিনে অশ্বত্থ গাছে জল দেওয়াও উপকারী। কারণ এটি বিশ্বাস করা হয় যে এই গাছে দেবী লক্ষ্মী বাস করেন। এমন অবস্থায় সন্ধ্যায় অশ্বত্থ গাছের নিচে প্রদীপ জ্বালানোও উপকারী।

Advertisement

মন্ত্র জপ

এই দিনে দেবী লক্ষ্মীর আরাধনা করা হলে বাড়িতে অর্থের বর্ষণ হয়। জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে 'শ্রী শ্রী কমলে কমলে প্রসিদ প্রসাদ' মন্ত্রটি জপ করা শুভ।

Advertisement