scorecardresearch
 

Two Body Part Of A Man Changed In A Single Day: লিভার দিলেন মা-কিডনি বোন, একদিনেই দুই অর্গ্যান বদল যুবকের

Two Body Part Of A Man Changed In A Single Day: এক দিনে বদলে গেল এক যুবকের দুই অঙ্গ, বোন লিভার দান করলেন মা কিডনি দান করলেন। দিল্লিতে বিরল রোগে আক্রান্ত যুবক নতুন জীবনে ফেরার চেষ্টা করছে। জানুবন পুরো ঘটনা।

Advertisement
একই দিনে যুবকের দুটি অঙ্গ বদলে গেল একই দিনে যুবকের দুটি অঙ্গ বদলে গেল
হাইলাইটস
  • এক দিনে বদলে গেল যুবকের দুটি অঙ্গ
  • লিভার-কিডনি দিলেন মা ও বোন
  • বিরল রোগ থেকে সুস্থ জীবনে ফেরার পথে যুবক

রাখিবন্ধনের আগে ভাইকে নতুন জীবন দিলেন এক বোন। এর চেয়ে বড় উপহার ওই ভাইয়ের জন্য় আর কিছু হতে পারতো না। উত্তরাখণ্ডের ২২ বছরের এক যুবককে একটি বেসরকারি হাসপাতালে কিডনি এবং লিভার দান করা হল। যুবকের দুটি অঙ্গই একদিনে বদলে গেল। যুবকের ২৭ বছর বয়সী বড় বোন লিভার দান করেছেন এবং ৪৬ বছর বয়সী মা কিডনি দান করেছেন। চিকিৎসকদের মতে, ৭ বছর বয়স থেকেই 'বিরল জেনেটিক' রোগে ভুগছিলেন এই যুবক।

আরও পড়ুনঃ River Water Became Saffron: নদীর জলের রং রাতারাতি হয়ে গেল গেরুয়া, আতঙ্কিত সাধারণ মানুষ

বুধবার, ডাক্তাররা বলেছিলেন যে যুবকের প্রাথমিক হাইপারক্সিলুরিয়া টাইপ ১ নামক একটি জিনের ত্রুটি ছিল, যা AGXT জিনের একটি মিউটেশন যা লিভারের কার্যকারিতা হ্রাস করে। যুবকের লিভারে এনজাইম তৈরি না হওয়ায় তা কিডনিসহ অন্যান্য অঙ্গে খারাপ প্রভাব ফেলছিল। তিনি বলেন, এই জিনের অনুপস্থিতি বা ত্রুটির কারণে শরীরে অক্সালেট অতিরিক্ত পরিমাণে জমা হয়।

হাসপাতাল এক বিবৃতিতে জানিয়েছে, এই রোগের কারণে, অদ্রবণীয় ক্যালসিয়াম অক্সালেট স্ফটিকগুলি কিডনি এবং অন্যান্য অঙ্গ যেমন হার্ট, হাড়, রক্তনালি ইত্যাদিতে জমা হতে শুরু করে। এর সঙ্গে শরীরের অন্যান্য অংশে মারাত্মক প্রভাব পড়ে, যার কারণে অঙ্গগুলি ক্ষতিগ্রস্ত হয়।

চিকিৎসকরা জানান, কয়েক বছর ধরে রোগী তার নিজ শহরে চিকিৎসা নিচ্ছেন। সম্প্রতি নিয়মিত হেমোডায়ালাইসিস করা শুরু করেছেন। তিনি জানান, এবার যুবকের অবস্থা কিডনি বিকল হওয়ার শেষ পর্যায়ে পৌঁছেছে, এরপর তাকে ৬ জুন অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়।

আরও পড়ুনঃ শনিদেবের বক্রদৃষ্টি কীভাবে পড়ে জানেন? বিপদ এড়াতে এইগুলো করুন

হাসপাতালের নেফ্রোলজি এবং মাল্টি-অরগান ট্রান্সপ্লান্ট ইউনিটের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ কৈলাশনাথ সিং অবিলম্বে কিডনি এবং লিভার ট্রান্সপ্লান্ট সার্জারির সুপারিশ করেছেন। এরপর ৭ জুন হাসপাতালে সিনিয়র কনসালটেন্ট সার্জন সন্দীপ গুলেরিয়া এবং সিনিয়র লিভার ট্রান্সপ্লান্ট ডাঃ নীরব গয়ালের তত্ত্বাবধানে ১৬ ঘণ্টা দীর্ঘ কিডনি ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি করা হয়। চিকিত্সকরা জানিয়েছেন, পৃথিবীতে খুব কম মানুষেরই এই রোগ হয়।

Advertisement

ডাঃ গুলেরিয়া বলেছিলেন যে 'প্রাথমিক হাইপারক্সিলুরিয়া টাইপ ১ একটি বিরল জেনেটিক অবস্থা। এর প্রথম লক্ষণ হল কিডনিতে পাথর হওয়া। কিডনিতে পাথরের চিকিৎসায় দেরি করা উচিত নয়। এই ধরনের রোগ মারাত্মক হতে পারে। অতএব, ২২ বছর বয়সীকে অবিলম্বে কিডনি এবং লিভার প্রতিস্থাপনের জন্য সুপারিশ করা হয়েছিল। পরীক্ষার পর মায়ের কিডনি ও বোনের লিভার প্রতিস্থাপনের উপযোগী পাওয়া গেছে।

আরও পড়ুনঃ Raksha Bandhan Rituals: দূরের ভাইয়ের কাছে দেরিতে পৌঁছনো রাখি যখন তখন পরা যায় না, জানুন নিয়ম

এরপর একটি পরিকল্পনা করে হাসপাতাল কর্তৃপক্ষ। একই অধীনে, রোগীর উভয় প্রক্রিয়া একসঙ্গে করা হয়েছিল এবং প্রতিস্থাপনের ২১ দিন পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছিল। এখন রোগী সুস্থ হয়ে উঠছেন। তাকে ফলোআপের জন্য হাসপাতালে আসতে হবে।

প্রাথমিক হাইপারক্সিলুরিয়ার সাধারণ কারণ হল জেনেটিক। এই রোগের প্রথম লক্ষণ হল কিডনিতে পাথর হওয়া। বারবার চিকিত্সা করা সত্ত্বেও, অক্সালেট জমা হওয়ার কারণে অঙ্গে কিডনিতে পাথর তৈরি হতে থাকে।

 

 

Advertisement