scorecardresearch
 

E-Salaam Cricket 2021: WTC ফাইনালের জন্য ভারতীয় ওপেনারদের টিপস সৌরভের

আজতকের ই সালাম ক্রিকেট ২০২১। আগামী ১৮ জুন থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আর সেই নিয়েই এবার ভারতীয় ক্রিকেট নিয়ে বললেন সচিন তেন্ডুলকর। সালাম ক্রিকেটে সারাদিন থাকছেন ক্রিকেটের মহারথীরা। যুবরাজ সিং চাইছেন তিন ম্যাচের সিরিজের দ্বারা ফাইনাল। লক্ষ্মণ চাইছেন অভিজ্ঞ ক্রিকেটারদের। বিশ্বকাপের সঙ্গে তুলনা চাইছেন না গম্ভীর। একই সঙ্গে ভারতের পক্ষে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাসকর। একই সঙ্গে স্পিন অ্যাটাক নিয়ে বললেন হরভজন। একই সঙ্গে ভারতীয় দল নিয়ে কথা বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement
সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি। সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।
হাইলাইটস
  • আজতকের ই সালাম ক্রিকেট ২০২১
  • সালাম ক্রিকেটে সারাদিন থাকছেন ক্রিকেটের মহারথীরা
  • ভারতীয় স্পিনারদের নিয়ে হরভজন সিং
  • সালাম ক্রিকেটের মঞ্চে সৌরভ গঙ্গোপাধ্যায়

বড় ম্যাচ কখনও চাপ ছাড়া জেতা যায় না: সৌরভ

সৌরভ বলেছিলেন যে ইংল্যান্ডে সর্বদা চাপ থাকে আপনি প্রথমে ব্যাট করুন বা প্রথমে বল। বড় ম্যাচগুলিতে চাপ নিয়েই বিজয় অর্জন করতে হয়। প্রথম ব্যাটিং বিদেশি অবস্থার ক্ষেত্রে আরও গুরুত্বপূর্ণ হবে। ভারতকে এদিকে নজর দিতে হবে, কঠোর সিদ্ধান্ত নিতে হবে। দুটি দলই বেশ শক্তিশালী।

 

ভারতীয় বোলিং নিয়ে সৌরভ

সৌরভ বোলিং নিয়ে বলেছিলেন যে টিম ইন্ডিয়ার এমন বোলিং আক্রমণ রয়েছে যা ২০ উইকেট নিতে পারে। বুমরা, শামি, সিরাজ এবং ঈশান্ত যে কোনও দলকে পরাজিত করতে পারে। তবে এর জন্য দলকে ভালো ব্যাটিং করতে হবে। ৩০০ থেকে ৩৫০ রান করতে হবে। সুইংয়ের বিপক্ষে ভাল ব্যাট করতে হবে।

 

ভারতীয় ওপেনারদের সৌরভের উপদেশ

দলের ব্যাটিং সম্পর্কে সৌরভ গাঙ্গোপাধ্যায় বলেছিলেন যে ভারতের বাইরে বিদেশের কন্ডিশনে ওপেন করা বড় ইস্যুতে পরিণত হয়। এর আগে আমাদের মধ্যে সেহওয়াগের মতো ব্যাটসম্যান ছিল যাঁরা বাইরের পিচে দুর্দান্ত পারফর্ম করত। রোহিত ও শুভমন যদি নতুন বলটি সেরা উপায়ে খেলেন, তবে বাকি ব্যাটসম্যানদের পক্ষে সহজ হয়ে উঠবে। গেমটি গত ১৫-২০ বছরে পরিবর্তিত হয়েছে, দ্রুত রান করা হয় এখন টেস্ট ফরম্যাটেও। তবে এর পরেও ওপেনারকে নতুন বলটি পুরানো করতে হবে। যদিও ইংল্যান্ডে বলটি খুব দ্রুত পুরানো হয় না, তবে নতুন বলের চেয়ে পুরানো বল দিয়ে ব্যাট করা সহজ হবে।

 

অতীত ভুলতে হবে, নতুন ভাবে শুরু করতে হবে- সৌরভ

সৌরভ গাঙ্গুলি বলছিলেন যে নিউজিল্যান্ডের দল ২০১৫ এবং ২০১৯ বিশ্বজুড়ে খেলে খুব শক্তিশালী। তবে আমি চাই ভারত জিতুক। ইংল্যান্ডে কেন ভারত স্ট্রাগল করে? এতে গাঙ্গুলি বলেছিলেন যে ২০০৭ সালের পর তিনটি ট্যুরের ক্ষেত্রে ভারতের দুর্দান্ত পারফরম্যান্স ছিল। তবে প্রতিদিন একটি নতুন দিন এবং সেখানে একটি নতুন ভাবে সব কিছু হচ্ছে। ভারতের অতীতকে ভুলে আরও ভাল পথে এগিয়ে যাওয়া উচিত। ইংল্যান্ডে অভিজ্ঞ খেলোয়াড়দের ওপর চাপ পড়বে, কারণ সেখানে ব্যাট করা সহজ নয়।

Advertisement

 

ডাব্লুটিসি বিশ্বকাপের মতোই - মহারাজ

'সালাম ক্রিকেট'-এর' দ্য কিং মেকার 'সেশনে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেছেন যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ বিশ্বকাপের সমান। এই ফাইনাল ম্যাচটি যে কোনও খেলোয়াড়ের জন্য একটি বড় সুযোগ। আমি মনে করি, বিরাট কোহলি খুব খুশি হবেন কারণ তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিচ্ছেন। খেলাটি যে কেউ জিততে পারে এবং নিউজিল্যান্ড বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছে। এটি তাঁদের সেরা দল। এর পাশাপাশি দুটি টেস্ট খেলার সুবিধাও রয়েছে নিউজিল্যান্ডের। আসলে ইংল্যান্ডে ইংল্যান্ডকে পরাস্ত করা বড় ব্যাপার এবং নিউজিল্যান্ড তা করেছে। এই কারণেই এই ম্যাচে সেরা করার ক্ষমতা তাঁর রয়েছে।

 

ভারতেই ট্রফি আসুক, আশাবাদী সৌরভ গঙ্গোপাধ্যায়

বিরাট কোহলিরা অনেক টুর্নামেন্ট খেলছে। ভালো ক্রিকেট খেলছে। আশা করা যায় ভারতেই এই ট্রফি আসবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আগামীকাল নামবে ভারতীয় ক্রিকেট দল। আর সেই জন্য সালাম ক্রিকেটে মুখোমুখি হয়েছেন প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক ও বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। আজতকে ভারতের প্রাক্তন ক্যাপ্টেন একটি বিসিসিআই-র ব্লেজার পড়ে বসেছিলেন। ভারত টেস্টের ফাইনাল খেলবে সেই নিয়ে নস্টালজিক সৌরভ।

 

সিরাজের একটা সুযোগ পাওয়া উচিত -হরভজন

হরভজন সিং বলেছেন, ম্যাচ যেখানেই হোক না কেন স্পিনারের বড় ভূমিকা রয়েছে। তিনি বলেছিলেন যে আপনাকে সেরা ৪ জন বোলার নিয়ে যেতে হবে যারা আপনাকে ২০ উইকেট দিতে পারে। হরভজন বলেছিলেন সিরাজকে খেলানো উচিত। তিনি বলেছিলেন, শামি, জাসপ্রীত এবং সিরাজের সুযোগ পাওয়া উচিত। হরভজন সিং বলেছেন, এই মুহূর্তে ভারতের সেরা ফাস্ট বোলার রয়েছে। তবে স্পিন বোলাররা নেমে এসেছেন। এই নিয়ে দলের কাজ করা দরকার।

 

ইংল্যান্ডের আবহাওয়া নিয়ে প্রাক্তন ইংল্যান্ড স্পিনার মন্টি পানেসার

হরভজন সিং এবং মন্টি পানেসর 'সালাম ক্রিকেট'-এর' স্পিন ইজ কিং 'সেশনে অংশ নিয়েছিলেন। হরভজন বলেছিলেন, এবার বিশ্বকাপের ট্রফিটি ঝুঁকিতে রয়েছে। নিউজিল্যান্ড সেখানে দুটি ম্যাচ খেলছে তবে ভারতীয় দলও খুব ভাল প্রস্তুতি নিয়েছে। আমি আশা করি টিম ইন্ডিয়া ভালভাবে শুরু করবে। ব্যাটিং যদি ভাল হয় তবে আমাদের বোলাররাও ভাল করতে পারে। মন্টি পানেসার বলেছিলেন যে আমি চাই না আবহাওয়া জিতে যাক। তিনি জানান, শুক্রবারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। টেস্টে জয়ের পক্ষে টিম ইন্ডিয়ার পক্ষে অত্যন্ত জরুরি। কারণ টেস্টকে ক্রিকেটের ফরম্যাটের সেরা বলে মনে করা হয়। তিনি বলেছিলেন যে নিউজিল্যান্ডের পক্ষে ইংল্যান্ডে আলোচনা হচ্ছে।

 

স্পিনাররাও ম্যাচ জেতাতে পারেন ইংল্যান্ডে

ভারতীয় দল আগামীকাল থেকে নামবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আর তার আগে আজতকে মুখোমুখি প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও দুবারের বিশ্বচ্যাম্পিয়ন জয়ী দলের সদস্য হরভজন সিং। সালাম ক্রিকেটে তিনি বলেছেন, দুটি স্পিনার ভারতীয় দলে খেলানো উচিত। একই সঙ্গে অশ্বিন ও জাদেজার খেলা উচিত বলে মনে করেন ভাজ্জি।

 

 

ভারতীয় দলকে ফাইনালের আগে বার্তা গাভাসকরের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে টিম ইন্ডিয়াকে বার্তা দিলেন ভারতীয় প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাসকর বলেছিলেন, আপনারা মন দিয়ে খেলুন এবং লড়াই করুন। আপনি যদি লড়াই করেন তাহলে অবশ্যই এই টুর্নামেন্ট জিততে সক্ষম হবেন।

Advertisement

 

টেস্টে বিরাটের বর্তমান দল সর্বকালের সেরা: গাভাসকর

সুনীল গাভাসকর তাঁর সর্বকালের প্রিয় টেস্ট দল নিয়ে বলেছেন যে এটি নির্বাচন করা খুব কঠিন। তিনি বলেছিলেন যে বিরাটের এই দলটি ইতিহাসের এখন পর্যন্ত সব থেকে সেরা ভারতীয় টেস্ট দল।

 

গাভাসকরের দলে নেই মহম্মদ সিরাজ, ভারতীয় দলের একাদশ বেছে দিলেন সুনীল গাভাসকর

রোহিত শর্মা
শুভমন গিল
চেতেশ্বর পূজারা
বিরাট কোহলি
অজিঙ্কা রাহানে
ঋষভ পন্থ
রবিচন্দ্রন অশ্বিন
রবীন্দ্র জাদেজা
জসপ্রীত বুমরা
ঈশান্ত শর্মা
মহম্মদ শামি

 

ICC WTC Final-এ ৩৫০ রান করতে হবে প্রথম ইনিংসে, বলছেন সুনীল গাভাসকর

সুনীল গাভাসকর বলেছিলেন, দলের পক্ষে আরও ভালো হবে আশ্বিন ও জাদেজা ৭ ও ৮ নম্বরে ব্যাট করলে। ব্যাটসম্যানদের প্রথম আধ ঘন্টা আরও কিছুটা ভালো খেলতে হবে। আপনাকে কিছুটা ধৈর্য দেখাতে হবে, যাতে বলটি বাতাসে কীভাবে সুইং হচ্ছে সে সম্পর্কে আপনি তথ্য পেতে পারেন। তিনি বলেছিলেন যে ইংল্যান্ড যদি সাউদাম্পটন মাঠে ম্যাচটি জিততে চায় তবে প্রথম ইনিংসে ৩৫০ রান করতে হবে।

 

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভালো খেলবে ভারত, বলছেন সুনীল গাভাসকর

সালাম ক্রিকেটে সুনীল গাভাসকর। তিনি বলেছিলেন, ইংল্যান্ডের বর্তমান পরিস্থিতিতে ওপেনারের পক্ষে উদ্বেগের বিষয় কারণ শুরুর দিকে বলের সুইং খুব কম ছিল। তিনি বলেছিলেন যে নিউজিল্যান্ডের বোলাররা দু'পক্ষেই সুইং করতে পারে। তবে ভারতের ব্যাটিং দুর্দান্ত। অভিজ্ঞতার দক্ষতা ভারতীয় খেলোয়াড়দের এগিয়ে রাখবে এবং ব্যাটিং আরও ভাল হবে।

 

টেস্ট ম্যাচে টস তুলে দেওয়া হবে?

টেস্ট ক্রিকেটে সব সময় হোম টিম অ্যাডভান্টেজ পায়, এমনটাই মত প্রাক্তন ভারতীয় ক্রিকেটার, প্রাক্তন কেকেআর অধিনায়ক ও বিশ্বকাপ জয়ী ব্যাটসম্যান গৌমত গম্ভীরের। টেস্ট ক্রিকেট থেকে টস না তুলে দিলে বিদেশের মাটিতেও দলগুলি সুবিধা পাবে না বলেই মনে করেন গৌতম গম্ভীর। সালাম ক্রিকেটে এসে আজতককে এমনটাই বললেন গম্ভীর।

 

স্প্লিট ক্যাপ্টেন্সি নিয়ে গম্ভীরের কী মত?

গৌতম গম্ভীর বলেছিলেন যে একই অধিনায়ক যদি তিনটি ফরম্যাটেই আরও ভাল ফলাফল দিতে পারেন তাহলে তাতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে বিভিন্ন অধিনায়ক যদি বিভিন্ন ফরম্যাটে আরও ভাল করতে সক্ষম হন তবে তাও গ্রহণ করা যেতে পারে। বিশ্বের অনেক দল এই সূত্র ধরে চলছে। ফলে এটা খারাপ কোনও বিষয় নয়।

 

নিউজিল্যান্ডে অ্যাডভান্টেজে, বলছেন গম্ভীর

গৌতম গম্ভীর বলেছিলেন যে দুটি দলেরই একটা সুবিধা রয়েছে। উভয় দলই জয়ের চেষ্টা করবে। ভারতের দল দুর্দান্ত। ভারত আইপিএলের পরে কোনও টেস্ট খেলেনি এবং নিউজিল্যান্ড সম্প্রতি দুটি টেস্ট খেলেছে, তাই নিউজিল্যান্ডের সুবিধা রয়েছে। তবে টিম ইন্ডিয়ার দুর্দান্ত ব্যাটিং আক্রমণ এবং বোলার রয়েছে। একই সঙ্গে ওরা দুটি টেস্ট খেলে নামবে।

 

বিশ্বকাপের সাথে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে তুলনা ভুল: গম্ভীর

'সালাম ক্রিকেট' এর 'জয়ের লড়াইয়ে' অধিবেশনে কথা বললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তিনি বলেছিলেন, বিশ্বকাপের সাথে এর তুলনা করা ঠিক হবে না। কারণ এটি প্রতিবছর হতে চলেছে এবং বিশ্বকাপটি ৪ বছরে একবার হয়। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল প্রসঙ্গে তিনি বলেছিলেন যে আমি চাই যেই জিতুক ম্যাচটা ভালো খেলুক।

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফলাফল অবশ্যই আসবে, ইন্ডিয়াই এগিয়ে - লক্ষ্মণ

কোন দল এগিয়ে সেই প্রসঙ্গে লক্ষ্মণ বলেছিলেন যে, এই ম্যাচে ফলাফল অবশ্যই প্রকাশিত হবে। ভারত জয়ের পক্ষে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী, তবে নিউজিল্যান্ডের পক্ষে তাদের পক্ষে একটাই জিনিস আছে এবং তা হচ্ছে তারা সম্প্রতি দুটি টেস্ট ম্যাচ খেলেছে। তা সত্ত্বেও, মানের দিক থেকে টিম ইন্ডিয়া নিউজিল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে।

Advertisement

 

দলের কাছে একটাই সুযোগ আছে - ভিভিএস লক্ষ্মণ

ভিভিএস লক্ষ্মণ বলেছিলেন যে ভারতীয় দলের কাছে একটি মাত্র ম্যাচ আছে, দ্বিতীয়বার আর কোনও সুযোগ থাকবে না। এমন পরিস্থিতিতে কোচ রবি এবং অধিনায়ক বিরাটের ভূমিকা বাড়বে। প্রথম থেকেই ভালো করতে হবে ও ড্রেসিং রুমের পরিবেশ ভালো রাখতে হবে।

 

বিরাট বা উইলিয়ামসন এর মধ্যে ভালো কে?

ভিভিএস লক্ষ্মণ নিউজিল্যান্ড এবং ভারতের অধিনায়কের বিষয়ে বলেছিলেন যে উভয় দলের অধিনায়কই যুব সমাজের কাছে অনুপ্রেরণা। এরা রোল মডেল, কারণ তারা সর্বদা টেস্ট ক্রিকেটকে গুরুত্ব দেয়। বিরাট আক্রমণাত্মক এবং উইলিয়ামসন শান্ত অধিনায়ক।

 

আমার কাছে ম্যাচ উইনার জাদেজা- লক্ষ্মণ

ভিভিএস লক্ষ্মণ বলেছিলেন, আর অশ্বিন ও জাদেজা ৬ ও ৭ নম্বরে ব্যাট করতে পারেন। জাদেজা ব্যাট হাতে ম্যাচও জেতাতে পারেন। জাদেজা যেভাবে নিজের বোলিংয়ে পরিবর্তন করেছেন, তিনি যে কোনও পিচে ভালো বোলিং করতে পারবেন। আশ্বিন বিশ্বের অন্যতম সেরা বোলার। তিনি নিউজিল্যান্ড দলকে ঝামেলায় ফেলতে পারেন।

 

ভারতীয় দলের বোলিং নিয়ে ভিভিএস

ই-সালাম ক্রিকেট ২০২১ সালের সেশনে ভিভিএস লক্ষ্মণ বলেছিলেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটি খুব গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। নিউজিল্যান্ড এবং ভারত উভয়ই দুর্দান্ত দল এবং দুজনের মধ্যে একটি উত্তেজনাপূর্ণ ম্যাচ দেখা যাচ্ছে। ভারতের দ্রুত বোলিংয়ের বিষয়ে ভিভিএস লক্ষ্মণ বলেছিলেন যে ভারত অত্যন্ত ভাগ্যবান যে এতো প্রতিভা রয়েছে। ঈশান্ত শর্মা এবং মহম্মদ সিরাজ উভয়ই দুর্দান্ত, তবে এই ম্যাচের অভিজ্ঞতার ভিত্তিতে আমি ঈশান্ত শর্মার সাথে যাব। জসপ্রীত বুমরা, ঈশান্ত ও শামির উপস্থিত থাকা উচিত।

 

ভারতীয় দলে ফাইনালের অভিজ্ঞ ক্রিকেটারদের চাইছেন লক্ষ্মণ

ভারতীয় দল আর কিছু ঘণ্টা পরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামবেন। আর সেই ম্যাচের জন্যই অভিজ্ঞ ক্রিকেটারদের চাইছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ। তিনি চাইছেন ফাইনালের মতো মঞ্চে সিনিয়র ক্রিকেটারদের দরকার।

 

করোনাকালে ক্রিকেট নিয়ে যুবরাজ সিং

করোনার সময়কালে ক্রিকেট সম্পর্কে তিনি বলেছিলেন যে এটি খেলোয়াড়দের জন্য খুব কঠিন সময়। টিম ইন্ডিয়ার পক্ষে ভাল কথাটি হ'ল তাঁরা ইংল্যান্ডে রয়েছে এবং সেখানে বিষয়গুলি খুব সহজ হয়েছে। এটাও বুঝতে হবে যে ক্রিকেটারদের জীবন ক্রিকেট ব্যতীত অন্য কোনও জৈব সুরক্ষা বলয়ে খেলা খুব কঠিন। খেলোয়াড়রাও আইপিএলে ফিরে গিয়েছিলেন করোনার কারণে। আমি আশা করি বিষয়গুলি শীঘ্রই সুস্থ হয়ে উঠবে।

 

ভারতীয় দলের ওপেনিং জুটি নিয়ে যুবি

যুবরাজ সিং বলেছেন, টিম ইন্ডিয়ার ব্যাটিং অনেক ভাল এবং বোলিংও নিউজিল্যান্ডের চেয়ে ভাল। তিনি বলেছিলেন যে ম্যাচ অনুশীলনের মতো অনুশীলন নেই। রোহিত শর্মা প্রসঙ্গে তিনি বলেছিলেন যে রোহিত খুব অভিজ্ঞ হয়েছেন। তবে ইংল্যান্ডে ওপেন করার জন্য রোহিত ও শুভমনের সামনে চ্যালেঞ্জ থাকবে কারণ তাদের দুজনেরই ইংল্যান্ডে ওপেন করার অভিজ্ঞতা নেই। তবে শুভমন অস্ট্রেলিয়ায় ভাল খেলা দেখিয়েছেন এবং যে অস্ট্রেলিয়ায় ভাল করেছেন তিনি যে কোনও জায়গায় ভাল খেলতে পারেন।

 

টিম ইন্ডিয়া আরও ভাল ব্যাটিং করছে - যুবরাজ

'সালাম ক্রিকেট' প্রোগ্রামে যুবরাজ সিং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে বলেছিলেন যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ক্রিকেটকে অন্য স্তরে নিয়ে যাওয়া ভাল ধারণা। তিনি বলেছেন যে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের দল আরও ভাল করবে এবং জিতবে। নিউজিল্যান্ড দলের দুটি টেস্ট ম্যাচের মাইলেজ রয়েছে। ফলে তাঁরা অ্যাডভান্টেজে আছে।

Advertisement

 

তিন ম্যাচের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চাইছেন যুবরাজ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কড়া চ্যালেঞ্জ অপেক্ষা করছে ভারতীয় দলের জন্য। অ্যাডভান্টেজে থাকবে নিউজিল্যান্ড দল। তাঁরা ইতিমধ্যেই দুটি টেস্ট খেলে মাঠে নামবেন। একই সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজের মাধ্যমেই বিশ্ব টেস্ট ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চাইছেন যুবি।

 

কিছুক্ষণে সঙ্গে থাকছেন যুবরাজ সিং

সালাম ক্রিকেটের লাইভে কিছুক্ষণের মধ্যেই থাকছেন প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। শুধু বিশ্বকাপ নয় ভারতীয় ক্রিকেট আঙ্গিনায় যুবরাজ অন্যতম সেরা ক্রিকেটার ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

 

পূজারা ও ঋষভ পন্থকে নিয়ে বললেন সচিন

'পন্থকে নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। তবে সেটা ঠিক নয় বলে আমার মনে হয়। কারণ ঋষভ পন্থ নিজের মতো করে খেলেন। ওর রান করার দক্ষতা অন্যরকমের। ঋষভের মত ব্যাটসম্যানের সঙ্গে চেতেশ্বর পূজারার তুলনা করলে ভুল হবে। পন্থ একটি বড় শট খেলতে গিয়ে আউট হতেই পারেন, অন্যদিকে পুজারা ডিফেন্স করতে গিয়েও আউট হতে পারেন। ফলে দুজন দুরকম। ম্যাচ জেতাতে পাড়া ব্যাটসম্যান কে নিয়ে এত প্রশ্ন করা কি ঠিক?  দিনের শেষে ম্যাচ জেতাটাই আসল একটি দলের কাছে।'

ইংল্যান্ডের উইকেটে ডিউক বল নিয়ে সচিন

সচিন বলেছিলেন যে ডিউক বল ধীরে ধীরে নিজের সাইন হারায়। এই বলের পালিশ ও ওপরটা প্রচণ্ড শক্ত হয়। তবে কিছুক্ষণ পরে বলটি বেশি সুইং করতে থাকে। এটি আরও বাউন্স করে। ভালো কথা হল আমাদের বোলাররা বলটি কীভাবে সঠিকভাবে ব্যবহার করতে হয় তা জানেন। তাই আলাদা করে আমাদের বোলারদের উপদেশ দেওয়ার কিছু নেই।

 

টেস্ট ফাইনালের আগে ভারতীয় দলের কোচের ভূমিকা নিয়ে সচিন

সচিন বলেছিলেন যে ড্রেসিংরুমে কোচ থাকা খুব জরুরি। কারণ সেই সময় মনের সঠিক দিকনির্দেশনা দেওয়ার এবং আরও ভাল পরিবেশ বজায় রাখতে কোচের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গ্যারি কার্স্টেনের বক্তব্য উল্লেখ করে তিনি বলেছিলেন যে নিউজিল্যান্ড নিউজিল্যান্ডে ৬০০ এরও বেশি রান করেছিল। এই পরিস্থিতিতে, কার্স্টেন আমাদের মনোবলকে বাড়িয়ে তুলেছিল এবং আমরা ম্যাচটি ড্র করতে সক্ষম হয়েছি। দলের পক্ষে কোচ কঠিন সময়ে শান্ত থাকলে দলের পক্ষে আরও ভাল। এছাড়াও, কোচ যেভাবে সমস্যায় পড়ে দলকে জিনিসগুলি বলছেন ও বোঝাছেন তাও অনেক কার্যকর।

 

ইংল্যান্ডের মাটিতে ক্লাসিকাল ক্রিকেট খেলতে হবে বলছেন সচিন

'সালাম ক্রিকেটের' এর প্ল্যাটফর্মের ক্রিকেটার সচিন তেন্ডুলকর বলছিলেন যে, টিম ইন্ডিয়ার সবাই এখন খুবই ভালো। ওরা দারুণ ক্রিকেট খেলছে। তাঁরা জানেন যে দল তাঁদের কী করতে হবে। ইংল্যান্ডে সোজা ব্যাট ও ফ্রন্টফুটে ডিফেন্সের প্রয়োজনীয়তা রয়েছে। খেলোয়াড়দের কেবল নিজেদের বেসিক ও ক্ল্যাসের উপর মনোযোগ দিতে হবে।

আগামী ১৮ জুন থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামছে ভারতীয় ক্রিকেট দল। কতটা প্রস্তুত ভারত, কারা হতে পারে বিরাট কোহলি ট্রাম্প কার্ড! সেই সব নিয়ে এবার উত্তর দিলেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ও ক্রিকেটের তারকা সচিন তেন্ডুলকর।

আজতকের ই সালাম ক্রিকেট ২০২১। সালাম ক্রিকেটে সারাদিন থাকছেন ক্রিকেটের মহারথীরা। প্রথমেই থাকছেন লেজেন্ড সচিন তেন্ডুলকর। অনুষ্ঠানে থাকছেন সুনীল গাভাসকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, হরভজন সিং, যুবরাজ সিং, ভিভিএস লক্ষ্মণরা। সারাদিন চোখ রাখুন আজতক বাংলায়।

 

প্রথমেই সঙ্গে থাকছেন ভারতের প্রাক্তন অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর।

 

সূচি-

সকাল ১০টা- সচিন তেন্ডুলকর - সব থেকে বড় খেলোয়াড়

Advertisement

সকাল ১১টা- যুবরাজ সিং - কে হবে টিম ইন্ডিয়ার এক্স ফ্যাক্টর

দুপুর ১২টা- ভিভিএস লক্ষ্মণ - কীভাবে বদল এলো ভারতীয় দলে

দুপুর ১টা- গৌতম গম্ভীর - লড়াই করে জিততে হবে

দুপুর ২টা- সুনীল গাভাসকর - কীভাবে স্বপ্ন দেখার শুরু!

বিকেল ৩টা- হরভজন সিং ও মন্টি পানেসার - স্পিন ইজ কিং

বিকেল ৪টা- সৌরভ গঙ্গোপাধ্যায় - দ্য কিং মেকার

Advertisement