scorecardresearch
 

East Bengal-Emami: ISL-এ 'গোয়েঙ্কা ডার্বি', ইমামি-ইস্টবেঙ্গল নিয়ে কেন রসিকতা?

আসলে ইমামি গ্রুপের অন্যতম কর্তা হলেন রাধে শ্যাম আগারওয়াল। আর অপর জন রাধে শ্যাম গোয়েঙ্কা। অন্যদিকে, এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) অন্যতম কর্তা সঞ্জীব গোয়েঙ্কা। সেই কারণেই ভক্তরা ইস্টবেঙ্গলের সঙ্গে এটিকে মোহনবাগানের ডার্বিকে 'গোয়েঙ্কা ডার্বি' বলছেন।

Advertisement
ইস্টবেঙ্গল ও মোহনবাগান ইস্টবেঙ্গল ও মোহনবাগান
হাইলাইটস
  • ইমামির সঙ্গে যুক্ত হল ইস্টবেঙ্গল
  • এবার কি গোয়েঙ্কা ডার্বি কলকাতায়?

বুধবারই নবান্নে ইস্টবেঙ্গলের (East Bengal) নতুন ইনভেস্টরের নাম ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ইমামি গ্রুপের (Emami Group) সঙ্গে লাল-হলুদের গাঁটছড়া বাধার খবর সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে তোলপাড় শুরু হয়ে যায়। অনেকেই বলতে থাকেন, এবারে আইএসএল-এ গোয়েঙ্কা ডার্বি। আসলে ইমামি গ্রুপের অন্যতম কর্তা হলেন রাধে শ্যাম আগারওয়াল। আর অপর জন রাধে শ্যাম গোয়েঙ্কা। অন্যদিকে, এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) অন্যতম কর্তা সঞ্জীব গোয়েঙ্কা। সেই কারণেই ভক্তরা ইস্টবেঙ্গলের সঙ্গে এটিকে মোহনবাগানের ডার্বিকে 'গোয়েঙ্কা ডার্বি' বলছেন।

এটিকে মোহনবাগানের সঞ্জীব গোয়েঙ্কা বা ইস্টবেঙ্গলের ইমামি গ্রুপ। দুইই কলকাতা কেন্দ্রিক। আর তাই ফুটবলের সঙ্গে দুই শিল্পপতি গোষ্ঠির খুব ভাল যোগাযোগ রয়েছে। তবে ইস্টবেঙ্গলের সঙ্গে ইমামির যোগাযোগ নতুন নয়। বিজয় মালিয়ার কিংফিশার স্পন্সর হিসেবে আসার আগেও ইস্টবেঙ্গলকে স্পন্সর করেছিল ইমামি গোষ্ঠী। তারা ইনভেস্টর হিসেবে আসার পরেই সেই পুরনো জার্সির ছবিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

মুখ্যমন্ত্রী বুধবার নবান্নে এই গাঁটছড়ার কথা ঘোষণা করে দিলেও কী ভাবে দুই পক্ষের মধ্যে চুক্তি হবে তা এখনও পরিষ্কার নয়। মমতা বলেন, ''ইনভেস্টর সমস্যার সমাধান হয়ে গেল। এবারেও ইস্টবেঙ্গল আইএসএল খেলবে। তবে চুক্তির ব্যাপারটা ঠিক কীভাবে হবে সেটা ইমামি গ্রুপ আর ইস্টবেঙ্গল ক্লাব বসে ঠিক করে নেবে।'' 

আরও পড়ুন: বিয়ের পর ইডেনে বিরাট-রহুলদের খেলা দেখতে হাজির অরুণ লাল-বুলবুল

পাঁচ বছরের মধ্যে তিন ইনভেস্টর এল ইস্টবেঙ্গলে। প্রথমে কোয়েস, তারপরে শ্রী সিমেন্ট আর এবার ইমামি। প্রথম দুই ইনভেস্টরের সঙ্গে দুই বছর সম্পর্ক থাকলেও বারেবারে ইনভেস্টরের সঙ্গে ক্লাবের সংঘাত সামনে চলে এসেছে। বিভিন্ন ইস্যুতে একে অপরের দিকে তোপ দেগেছেন ক্লাব কর্তা ও ইনভেস্টররা। ফলে আই লিগ হোক বা আইএসএল বারবার মাঠের মধ্যেও লজ্জায় পড়তে হয়েছে শতাব্দী প্রাচীন ক্লাবকে। নিত্য সঙ্গী হয়েছে সমর্থকদের হাহাকার আর কান্না। তবে এবার নতুন আশার আলো দেখছেন সমর্থকরা।         

Advertisement

Advertisement