scorecardresearch
 

"এত সুন্দরী বৌ থাকতে কেউ অবসাদে ভোগে?", বিরাটকে খোঁচা প্রাক্তন উইকেটকিপারের

২০১৪ সালে বিরাট কোহলি যখন ইংল্যান্ড সফরে গিয়েছিলেন, সেটা তাঁর কেরিয়ারের সবথেকে কঠিনতম সময় ছিল। সেইসময় ইংল্যান্ডের উইকেটে বিরাটের ব্যাট থেকে কোনও রানই আসছিল না। সম্প্রতি কোহলি জানিয়েছেন যে ওই সিরিজ়ে ব্যাট হাতে পারফরম্যান্স না করার কারণে তিনি অবসাদে ভুগতে শুরু করেছিলেন। কোহলির এমন মন্তব্যের পর বহু ক্রিকেটার এবং সমর্থকেরা অবাক হয়ে যান।

Advertisement
মেয়ে ভামিকাকে নিয়ে বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মা (ছবি - পিটিআই) মেয়ে ভামিকাকে নিয়ে বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মা (ছবি - পিটিআই)
হাইলাইটস
  • ২০১৪ সালে ইংল্যান্ড সফরে গিয়ে রান পাননি বিরাট
  • সেকারণে তিনি মানসিক অবসাদে ভুগতে শুরু করেন
  • বিরাটের এই অবসাদ নিয়ে কটাক্ষ করলেন ফারুখ ইঞ্জিনিয়ার

২০১৪ সালে বিরাট কোহলি যখন ইংল্যান্ড সফরে গিয়েছিলেন, সেটা তাঁর কেরিয়ারের সবথেকে কঠিনতম সময় ছিল। সেইসময় ইংল্যান্ডের উইকেটে বিরাটের ব্যাট থেকে কোনও রানই আসছিল না। সম্প্রতি কোহলি জানিয়েছেন যে ওই সিরিজ়ে ব্যাট হাতে পারফরম্যান্স না করার কারণে তিনি অবসাদে ভুগতে শুরু করেছিলেন। কোহলির এমন মন্তব্যের পর বহু ক্রিকেটার এবং সমর্থকেরা অবাক হয়ে যান। ভারতের প্রাক্তন উইকেরক্ষক ফারুখ ইঞ্জিনিয়ারও এই মর্মে নিজের মতামত পেশ করেন। তিনি বিরাটকে কার্যত সরাসরি প্রশ্ন করেছেন যে যখন কারোর কাছে এত সুন্দরী একজন বৌ থাকে, তখন কেউ কীভাবে অবসাদে ভুগতে পারে?

স্পোর্টসক্রীড়ার ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে ফারুখ ইঞ্জিনিয়ার প্রশ্ন করেছেন, যখন আপনার কাছে এত সুন্দরী একজন বৌ থাকে, তখন কেউ কীভাবে অবসাদে ভুগতে পারে? আপনি নিজে বাবা হয়েছেন। ঈশ্বরকে ধন্যবাদ জানানোর অনেকগুলো কারণ আপনার কাছে রয়েছে।

ভারতের এই প্রাক্তন ক্রিকেটার আরও জানিয়েছেন, পাশ্চাত্যের মানুষজন নাকি তুলনামূলক বেশি অবসাদে ভোগেন। কারণ ওখানে এইসব ব্যাপারে বেশি আলোচনা করা হয়। কিন্তু, মানুষের মন এমন একটা জিনিস যেটাকে কখনই জানা সম্ভব নয়। ফারুখ ইঞ্জিনিয়ার বললেন, "আমাদের ভারতীয়দের মধ্যে খারাপ জিনিসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা একটু বেশিই রয়েছে। আমাদের জীবনে চড়াই-উতরাই একটু বেশিই দেখতে হয়। ফলে সেটার বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের মধ্যে ক্ষমতাও বেশি থাকে।"

বিরাট কোহলি কী বলেছিলেন

এর আগে, ২০১৪ সালের ইংল্যান্ড সফর নিয়ে কথা বলতে গিয়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছিলেন যে তাঁর জীবনে এমন একটা সময় এসেছিল, যখন পরিস্থিতি বদলানোর জন্য তাঁর হাতে কিছুই ছিল না। তাঁর মনে হচ্ছিল যে দিনের পর দিন তিনি খুব একা হয়ে যাচ্ছেন।

Advertisement

কোহলি বলেন, "আমার জীবনে এমন একটা সময় এসেছিল যখন কোনও একটা বড় গ্রুপের মধ্যে থাকলেও নিজেকে খুব একা একা মনে হত। আমি একথা বলব না যে সেইসময় আমার পাশে কেউ ছিল না, যাঁদের সঙ্গে কথা বলতে পারতাম। কিন্তু, আমি মানসিকভাবে কোনও অবস্থার মধ্যে দিয়ে এগোচ্ছি, সেটা কাউকে মুখে বলে বোঝাতে পারতাম না।"

"মানসিকভাবে যথেষ্ট শক্ত বিরাট কোহলি"

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন নির্বাচক শরণদীপ সিং জানিয়েছেন, বিরাট কোহলি যথেষ্ট শক্ত মনের একজন মানুষ। তবে কোহলি সবসময় মাটির মানুষ হয়ে থাকতেই ভালোবাসেন। বিরাটের বাড়িতে একজনও চাকর নেই। বিরাট এবং তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা প্রত্যেককে খাবার পরিবেশন করেন। এর বেশি বিরাটের থেকে আক কীই বা চাওয়ার থাকতে পারে। বিরাট সবসময় আপনার পাশে বসবে, আপনার সঙ্গে কথা বলবে, এমনকী ডিনারেও নিয়ে যাবে।

Advertisement