scorecardresearch
 
 

WTC Final: ভারত না নিউজিল্যান্ড! কে সেরার সেরা? আজ শুরু টেস্ট ক্রিকেটের মহারণ

আজ শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সাউদাম্পটনে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। বিরাট বনাম উইলিয়ামসন, বুমরা বনাম বোল্ট! শেষ মুহূর্তে কে করবে বাজিমাৎ? পাঁচ দিনের টেস্ট কেমন হবে? কারা এগিয়ে। সাউদাম্পটনে শুরু হবে মহাযুদ্ধ।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ মেস ট্রফির সঙ্গে ফটোশুটে দুই দলের অধিনায়ক বিরাট ও উইলামসন। বৃহস্পতিবার সাউদাম্পটনে। ছবি- আইসিসি। আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ মেস ট্রফির সঙ্গে ফটোশুটে দুই দলের অধিনায়ক বিরাট ও উইলামসন। বৃহস্পতিবার সাউদাম্পটনে। ছবি- আইসিসি।
হাইলাইটস
  • আজ শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল
  • সাউদাম্পটনে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড
  • বিরাট বনাম উইলিয়ামসন, বুমরা বনাম বোল্ট!

অবশেষে অপেক্ষার অবসান! আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। ফাইনালে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। ইতিমধ্যেই ফাইনালের জন্য একাদশ ঘোষণা করে দিয়েছে ভারতীয় দল। কী হবে ভারতীয় দলের একাদশ কটা পেসার ও কটি স্পিনার নিয়ে নামবে ভারত? ভারতীয় দলের ওপেনিং জুটিতে কারা থাকতে চলেছেন? সব কিছুর উত্তরই মিলে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের ঠিক কিছু ঘণ্টা আগে।


ভারতীয় দল তিন পেসার ও দুই স্পিনার অলরাউন্ডার কে নিয়েই নামতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। প্রত্যাশামতো ও প্রাক্তন ক্রিকেটারদের কথা অনুযায়ী ভারতীয় দলে একাদশে সুযোগ পেয়েছেন রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন। শুধু তাই নয় বড় ম্যাচ! তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পেসার হিসেবে জায়গা করে নিলেন অভিজ্ঞ ভারতীয় স্পিডস্টার ঈশান্ত শর্মা। পেসার হিসেবে মহম্মদ শামি ও জসপ্রীত বুমরা খেলবেন এমনটা নিশ্চিত ছিল তবে ডামাডোল চলছিল ঈশান্ত শর্মা ও মহম্মদ সিরাজ কে নিয়ে। তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ফাইনালের জন্য অভিজ্ঞ ঈশান্ত শর্মা কেই বেছে নিল অবশেষে। 

অন্যদিকে, ভারতীয় দলের হয়ে ব্যাটিংয়ে ওপেন করবেন শুভমন গিল ও রোহিত শর্মা এমনটা ইতিমধ্যেই নিশ্চিত। তিন নম্বরে খেলবেন চেতেশ্বর পুজারা, চার নম্বরের নামবেন ক্যাপ্টেন বিরাট কোহলি তারপর অজিঙ্কা রাহানে ও ঋষভ পন্থ।  

অস্ট্রেলিয়া সফরে বল হাতে নজর কেড়েছিলেন তরুণ তুর্কি পেস বোলার মহম্মদ সিরাজ। তবে এই সফরে ফাইনাল ম্যাচে হয়তো অভিজ্ঞতার কথা চিন্তা করেই সিরাজকে একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। 

অন্যদিকে নিউজিল্যান্ডও নিজেদের শেষ প্রস্তুতি নিয়ে ফেলেছে ইতিমধ্যেই। ১৫ জনের দলে রয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তাঁর চোট নিয়ে একটা সন্দেহ থাকলেও ফাইনালের ভারতের বিরুদ্ধে তিনি মাঠে নামবেন এমনটা ধরে নেওয়াই যায়। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মুখিয়ে আছে বিশ্বের ক্রিকেট অনুরাগীরা।

কেন উইলিয়ামসন বনাম বিরাট কোহলি

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ও ভারতের অধিনায়ক বিরাট কোহলির মধ্যে পার্থক্য অনেক কিছুতেই রয়েছে। বিরাট যেমন খুব আগ্রাসী মনোভাবের ক্যাপ্টেন ঠিক তার উল্টোটা উইলিয়ামসন। তবে ব্যাট হাতে সাম্প্রতিক দুই ব্যাটসম্যানই ম্যাচ উইনার। ফলে এই টেস্ট ম্যাচে এই দুই তারকা লড়াই দেখার মত হবে বলেই ধরে নিচ্ছে ক্রিকেট বিশ্ব।

 

 


জসপ্রীত বুমরা বনাম ট্রেন্ট বোল্ট

একদিকে যেমন বিরাট উইলিয়ামসনের লড়াই অন্যদিকে বোলার হিসেবে ডিউক বল হাতে ইংল্যান্ডের মাটিতে কে বাজিমাত করে সেটাই এখন দেখার? চোখ থাকবে ট্রেন্ট বোল্ট ও ভারতের জসপ্রীত বুমরার ওপর। বল হাতে ডান-হাতি বুমরা কার্যকর হতে পারে কী ইংল্যান্ডের উইকেটে? অন্যদিকে বাঁহাতি পেসার নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট তাদের দলের অন্যতম ট্রাম্পকার্ড। তবে ২২ গজে শেষমেষ কে ছাপ ফেলবেন সেটা এখন সময়ই বলবে। 

ডিউক বল। এই বলেই ফাইনাল খেলবে দুই দল। ছবি- আইসিসি।
ডিউক বল। এই বলেই ফাইনাল খেলবে দুই দল। ছবি- আইসিসি।

কেমন হবে সাউদাম্পটনের উইকেট!

সাউদাম্পটনের উইকেটে খুব একটা ঘাস থাকে না কোনওদিনই। তবে পিচ কিউরেটর জানিয়েছেন উইকেটকে এমন ভাবে তৈরি করা হচ্ছে যাতে পেস ও বাউন্স দুটোই পাওয়া যায় এই উইকেট থেকে। ফলে ভারতীয় দল ইতিমধ্যেই নিজেদের পেসারদের তৈরি রেখেছে। দুই দলেই রয়েছে ভালো পেস বোলার। ভারতে বুমরা, শামি, ঈশান্ত অন্যদিকে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও কাইল জেমিসন এর মতো প্রতিভা। শেষ দিন পর্যন্ত পেস বোলাররা সুবিধা পাবে বলেই খবর সাউদাম্পটন সূত্রে।


ফাইনালে চিন্তা আবহাওয়া নিয়ে

ইংল্যান্ডের ক্রিকেট খেলা একটু অন্য রকমের অনুভূতি। কারণ ইংল্যান্ডে যেমন পিচ অন্যরকম তেমনই সেখানের আবহাওয়া। আবহাওয়া এমন যে যখন তখন মেঘলা হতে পারে আকাশ। একই সময় বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল থাকে ইংল্যান্ডের মতো জায়গায়। এমনটাই হয়ে আসছে এত বছর ধরে ফলে, তখন বল হাতে বেশি সুইং পান বোলাররা একইসঙ্গে ব্যাটসম্যানদের কে কিছুটা বিপাকে ফেলে সেখানকার আবহাওয়া। তবে রোদ ঝলমলে দিন থাকলে ব্যাটসম্যানদের অ্যাডভান্টেজ থাকে। কিন্তু খবর অনুযায়ী, শুক্রবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে সাউদাম্পটনে। এজেস বোলে বৃষ্টি হলে বা মেঘলা দিন থাকলে টস টা অন্যতম বড় ফ্যাক্টর হয়ে যাবে এই টেস্ট ফাইনালে।

 

 

ভারতীয় সময় দুপুর ৩টা থেকে এই ম্যাচ শুরু হবে সাউদাম্পটনের এজেস বোলে। নিউজিল্যান্ড ইতিমধ্যেই ইংল্যান্ডের মাটিতে দুটি টেস্ট ম্যাচ খেলেছে ইংল্যান্ডের বিরুদ্ধে। এই সিরিজে জয় পেয়ে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে রেখেছেন তাঁরা।  একইসঙ্গে পরিসংখ্যান বলছে আইসিসির টুর্নামেন্টের বড় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সব সময় বিপাকে পড়েছে ভারতীয় ক্রিকেট দল। তবে সেই সব এখন অতীত সবকিছু ভুলে বিরাটদের লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আইসিসির টেস্ট মেস-কে বাড়ি নিয়ে যাওয়া। আর সেই অপেক্ষায় আছে ভারতীয় ক্রিকেট ফ্যানরাও।

ফাইনালের আগে ফটোসেশ্যনে ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা। ছবি- আইসিসি।
ফাইনালের আগে ফটোসেশ্যনে ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা। ছবি- আইসিসি।


ভারতীয় দলের একাদশ:- বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক) , ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, ঈশান্ত শর্মা।