scorecardresearch
 

মোহনবাগানের আগে সরাতে হবে ATK-র নাম, দাবিতে ফের রাস্তায় সবুজ-মেরুন সমর্থকেরা

বাংলার সোশ্যাল মিডিয়ায় আপাতত নয়া ট্রেন্ড হল 'Remove ATK'। বিগত এক সপ্তাহ ধরে বাগান সমর্থকেরা ATK-র বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন। তাঁদের অভিযোগ, এই ISL টুর্নামেন্টের চক্করে নাকি ক্লাবের ইতিহাস এবং ঐতিহ্য দুটোই কালিমালিপ্ত হচ্ছে।

Advertisement
ধর্মতলায় CESC হাউসের সামনে প্রতিবাদ বাগান সমর্থকদের (ছবি - টুইটার) ধর্মতলায় CESC হাউসের সামনে প্রতিবাদ বাগান সমর্থকদের (ছবি - টুইটার)
হাইলাইটস
  • ATK-র সঙ্গে ছিন্ন করতে হবে মোহনবাগানের চুক্তি, দাবি বাগান সমর্থকদের
  • এই মর্মে তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন
  • বাংলার সোশ্যাল মিডিয়ায় আপাতত নয়া ট্রেন্ড হল 'Remove ATK'

বাংলার সোশ্যাল মিডিয়ায় আপাতত নয়া ট্রেন্ড হল 'Remove ATK'। বিগত এক সপ্তাহ ধরে বাগান সমর্থকেরা ATK-র বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন। তাঁদের অভিযোগ, এই ISL টুর্নামেন্টের চক্করে নাকি ক্লাবের ইতিহাস এবং ঐতিহ্য দুটোই কালিমালিপ্ত হচ্ছে।

গত রবিবার রাস্তায় নেমেছিলেন বাগান সমর্থকেরা। তাঁরা মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব তাঁবুর সামনে প্রতিবাদী স্লোগান তুলতে শুরু করেন। এমনকী, তাঁরা পোস্টার হাতে ধর্মতলায় CESC হাউসের সামনে গিয়েও প্রতিবাদ করতে শুরু করেন। দাবি একটাই, মোহনবাগান নামের আগে থেকে ATK-র নাম সরাতে হবে এবং তৃতীয় কিটের ডিজ়াইন বদলাতে হবে।

এটিকে মোহনবাগানের কালো রংয়ের তৃতীয় কিট প্রকাশ্যে আসার পর থেকেই বাগান সমর্থকেরা ক্ষোভে ফুঁসতে শুরু করেন। কারণ এই জার্সির সঙ্গে ATK-র গত মরশুমের অ্যাওয়ে জার্সির যথেষ্ট মিল রয়েছে। এমনকী, জার্সিতে সবুজ-মেরুন রংয়ের কোনও চিহ্নই নেই। সমর্থকদের দাবি, এভাবে তাঁদের ১৩০ বছরের প্রাচীন ক্লাবকে অপমান করা হচ্ছে। কারণ তাঁদের ক্লাবের প্রথম রং হল সবুজ-মেরু। ATK-র বর্তমান অ্যাওয়ে জার্সিটি সাদা এবং মেরুন রংয়ের। এই জার্সি নিয়ে অবশ্য সমর্থকদের তেমন একটা আপত্তি নেই।

তুহিন পটেল নামে এক বাগান সমর্থক জানালেন, "ATK ব্র্যান্ড যখনই আলাদা করে তুলে ধরা হবে, তখনই আমরা এর প্রতিবাদ জানাব। কালো রং নিয়ে আমাদের কোনও আপত্তি নেই। কিন্তু, এই জার্সিটার সঙ্গে ATK-র গত মরশুমের অ্যাওয়ে জার্সির যথেষ্ট মিল রয়েছে।"

Advertisement

তিনি আরও যোগ করেন, "ক্লাবের শেয়ার হোল্ডারদের নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। আমাদের যাবতীয় সমস্যা ওই কালো জার্সিটা নিয়ে। কারণ ওটা শুধুমাত্র ATK ব্র্যান্ডটাই তুলে ধরছে। আমরা যারা ক্লাবের সমর্থক, তাঁদের কাছে এটা কার্যত অপমান ছাড়া আর কিছুই নয়। যে মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব ১৮৮৯ সালে স্থাপন করা হয়েছে, যে ক্লাবের ঝুলিতে ১০০টিরও বেশি খেতাব রয়েছে, তার এণন অপমান সহ্য করা যায় না।"

ধর্মতলার পাশাপাশি শ্যামবাজার এবং ভূপেন বোস অ্যাভিনিউয়ে অবস্থিত CESC দপ্তরের সামনে গিয়েও ব্যানার হাতে প্রতিবাদ করতে শুরু করেন বাগান সমর্থকেরা।

এই ব্যানারে লেখা ছিল 'ATK Mohun Bagan FC', 'Remove ATK', 'Remove ATK Kolkata protest', 'Remove ATK'।

তবে এটাই প্রথমবার নয়, এর আগেও বাগান সমর্থকেরা ক্লাব ম্যানেজমেন্টের বিরুদ্ধে এমন প্রতিবাদ করেছে। ২০২০ সালের জানুয়ারি মাসে ATK-র সঙ্গে মোহনবাগান যখন গাঁটছড়া বেঁধেছিল, তখনও অধিকাংশ শেয়ার RPSG গোষ্ঠীর হাতেই ছিল। সেইসঙ্গে নতুন মোহনবাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড এটিকে মোহনবাগান এফসি হয়। তা নিয়েও সমর্থকদের মধ্যে মতপার্থক্য ছিল।

আরও পড়ুন :

বাগানের বিজ্ঞাপন নিয়ে লাল-হলুদের খোরাক! উত্তাপ বাড়ছে ময়দানে

ইতিপূর্বে ISL-এর প্রোমো যখন প্রকাশ্যে এসেছিল, তখন তো বাগান সমর্থকেরা কার্যত ক্ষোভে ফেটে পড়েছিলেন। বিজ্ঞাপনে দেখানো হয়েছিল, একটি ওয়াশিং মেসিনের মধ্যে এটিকে এবং মোহনবাগানের জার্সি একসঙ্গে ঢোকানো হয়। তারপর সেখান থেকেই এটিকে মোহনবাগান এফসি'র জার্সি বেরিয়ে আসে। এই ঘটনা নিয়ে পড়শি ক্লাব এসসি ইস্টবেঙ্গলও কম খোরাক করেনি। 

আর এখন, দলের কালো জার্সি নিয়ে সমর্থকেরা ক্ষোভে ফেটে পড়েছে। গত মরশুমে এই জার্সি পরেই খেলতে নেমেছিল ATK। সেকারণেই বাগান সমর্থকেরা এই জার্সিকে একেবারে মেনে নিতে পারছেন না। 

ক্লাবের অধিকাংশ সমর্থকেরই দাবি, ATK-র সঙ্গে তাঁদের ক্লাবের গাঁটছড়া একেবারে ভেঙে দিতে হবে এবং মোহন বাগান নামের আগে থেকে ATK নামটা সরাতে হবে। এমনকী, গত ম্যাচ চলাকালীন একজন সমর্থক ফ্যানওয়াল টিভিতে 'Remove ATK' স্লোগান তুলতে শুরু করেছিলেন।

মেরিনার্স ডি এক্সট্রিম ফ্যান পেজে একটি বিবৃতিতে বলা হয়েছে, "আরপি সঞ্জীব গোয়েঙ্কা এবং Sbotop India গোষ্ঠী আপনাদের একটা কথা আমরা জানাতে চাই। আপনারা যে আমাদের মাতৃসম ক্লাব মোহনবাগান অ্যাথলেটিকে টাকা বিনিয়োগ করেছেন, তা নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু, এটিকে নামটা ওখানে রাখা উচিত হয়নি। মোহনবাগানের আগে বিনিয়োগকারী কিংবা স্পনসরের নাম রাখলে আমাদের কোনও সমস্যা হত না। কিন্তু এটিকের নাম এভাবে তুলে ধরাটা এবার বন্ধ করুন।" 

সেইসঙ্গে এও দাবি করা হয়েছে, মোহনবাগান ক্লাব কর্তৃপক্ষের উচিত "মৃত ফুটবল ক্লাব" ATK-র নাম সরিয়ে কীভাবে ISL-ইন্ডিয়ান সুপার লিগ খেলা যায়, সেই সমস্যার সমাধান করা। ক্লাবের ক্ষমতায় ওনারা বসে রয়েছেন, আমরা নই। তাই দায়িত্বটা ওনাদেরকেই নিতে হবে। যে কোনও স্পনসর কিংবা বিনিয়োগকারীর নাম মোহনবাগানের আগে বসানো যেতেই পারে, এতে আমাদের কোনও সমস্যা নেই। তবে আমাদের প্রতিদ্বন্দ্বী ATK-র নাম কখনই বসানো যাবে না।

Advertisement

সমর্থকদের এই বিক্ষোভের কথা মাথায় রেখেই শেষবার ATKMB ম্যানেজমেন্ট প্রোমো বদল করার সিদ্ধান্ত নিয়েছিল। এবার জার্সি ইস্যুতে বাগান সমর্থকদের ভাবাবেগকে তাঁরা প্রাধান্য দেন কি না, সেটাই দেখার।

Advertisement