scorecardresearch
 

'অস্ট্রেলিয়ান মস্তিষ্ক' ব্যবহার করেই নাকি সফল দ্রাবিড়! বেফাঁস গ্রেগ চ্যাপেল

উল্লেখযোগ্যভাবে, সৌরভ গাঙ্গোপাধ্যায়কে অধিনায়ক হিসাবে না রাখা এবং পরে দল থেকে বাদ পড়ার পরে চ্যাপেলের আমলে রাহুল দ্রাবিড় ভারতের অধিনায়ক ছিলেন। এবার ফের এখবার ভারতীয় ক্রিকেট নিয়ে দ্রাবিড়কে বিঁধলেন গ্রেগ চ্যাপেল।

Advertisement
গ্রেগ চ্যাপেল ও রাহুল দ্রাবিড়। ফাইল ছবি। গ্রেগ চ্যাপেল ও রাহুল দ্রাবিড়। ফাইল ছবি।
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার বুদ্ধি নিয়ে চলছেন দ্রাবিড়
  • দ্রাবিড়কে নিয়ে বেফাঁস মন্তব্য গ্রেগ চ্যাপেলের
  • অস্ট্রেলিয়ান ক্রিকেটের বুদ্ধি ধার করেছেন রাহুল

প্রাক্তন অস্ট্রেলিয়া ক্রিকেটার এবং ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের কোচ গ্রেগ চ্যাপেল বলেছেন যে প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং এনসিএ-র বর্তমান প্রধান রাহুল দ্রাবিড় "অস্ট্রেলিয়ান মস্তিস্ক" বেছে নিয়েছেন এবং ভারতে তাদের স্টাইলকে কাজে লাগাচ্ছেন। সেভাবেই নাকি দ্রাবিড় তরুণ ক্রিকেটারদের তৈরি করছেন। উল্লেখযোগ্যভাবে, সৌরভ গাঙ্গোপাধ্যায়কে অধিনায়ক হিসাবে না রাখা এবং পরে দল থেকে বাদ পড়ার পরে চ্যাপেলের আমলে রাহুল দ্রাবিড় ভারতের অধিনায়ক ছিলেন।

৭২ বছর বয়সী এই এই প্রাক্তন অস্ট্রেলিয়ার ক্রিকেটার বিভিন্ন সময়ে ভারতের সঙ্গে বিভিন্ন বিতর্কে জড়িয়েছেন। টিম ইন্ডিয়ার সাথে অত্যন্ত বিতর্কিত মেয়াদটি ২০০৭ বিশ্বকাপ থেকে প্রারম্ভিক সময়ে বেরিয়ে এসেছিল, তিনি যোগ করেছেন যে ভারত এবং ইংল্যান্ড উভয়ই প্রতিভা পরিচয়ের ক্ষেত্রে নিজেকে সেরা বলায় অস্ট্রেলিয়ার অধিকার কেড়ে নিয়েছে।

চ্যাপেল একটি সংবাদ সংস্থাকে আরও বলেছেন, "ভারত তাদের কাজ আরও সহজ করে ফেলেছে কারণ এটি মূলত কারণ রাহুল দ্রাবিড় আমাদের অস্ট্রেলিওদের মস্তিষ্ককে বেছে নিয়েছে এবং দেখেছে আমরা কী করছি এবং ভারতে এটির প্রতিরূপ তৈরি করা হয়েছে ।"

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার চ্যাপেল মনে করেন অস্ট্রেলিয়ায় যে ভাবে তরুণ প্রতিভাদের তৈরি করা হয়, ঠিক সেভাবেই তরুণ ক্রিকেটারদের কেরিয়ার গড়ে তোলা হচ্ছে ভারতের মাটিতে। আর পুরোটাই অস্ট্রেলিয়ার মতো হচ্ছে।


তিনি আরও বলেছেন, "ঐতিহাসিক ভাবে, আমরা তরুণ খেলোয়াড়দের বেড়ে ওঠা এবং তাদের সিস্টেমে রাখার ক্ষেত্রে সেরা হয়েছি, তবে আমি মনে করি গত কয়েক বছরে এটি পরিবর্তিত হয়েছে," 
তিনি এই বিষয় আরও জোড়েন, "আমি বেশ কয়েকটি সম্ভাব্য তরুণ খেলোয়াড়কে দেখছি যারা লম্বা রেসের ঘোড়া। তাঁদের আগ্রহ অনেক বেশি। আমাদের দেশে আমরা একটাও ভালো খেলোয়াড়কে হারাতে দিই না।"

Advertisement

তবে অতীতে যেভাবে অস্ট্রেলিয়ায় ক্রিকেটারদের বাছা হতো, এমনটা এখন হয় না বলেই জানিয়েছেন চ্যাপেল। এই বিষয় তিনি বলেন, "আমি মনে করি আমরা ইতিমধ্যে প্রতিভা শনাক্ত করতে এবং তরুণ প্রতিভা আনার ক্ষেত্রে সেরা হিসাবে আমাদের অবস্থানটি হারিয়ে ফেলেছি। আমি মনে করি ইংল্যান্ড এখন আমাদের চেয়ে ভাল করছে এবং ভারত আমাদের চেয়ে আরও ভাল করছে।"


অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টেস্ট জয় নিয়েও কথা বলেছেন। তিন দশকেরও বেশি সময় পরে অস্ট্রেলিয়ার গাব্বার দুর্গে প্রথমবারের মতো আইকনিক ভাবে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের করেছেন। ক্যাপ্টেন বিরাট কোহলি, মহম্মদ শামি, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন আশ্বিন, হনুমা বিহারী এবং জসপ্রীত বুমরাদের চোট থাকার পরেও ভারত দুরন্ত ক্রিকেট খেলেছিল। ফলে এমনটা ইতিহাসের পাতায় লেখা থাকবে। এই বিষয় নিয়ে হার মেনে নিয়েছেন চ্যাপেল।

চ্যাপেল বলেছিলেন, "যখন আপনি ব্রিসবেন টেস্টে তিন-চারজন নতুন খেলোয়াড় নিয়ে ভারতীয় দলকে দেখেছিলেন এবং প্রত্যেকেই বলেছিলেন, 'এটি ভারতের দ্বিতীয় একাদশ' এই ছেলেরা ভারত 'এ' দলের হয়ে (ব্যাপকভাবে) খেলেছিল।' অবশেষে ভারতের প্রশংসা করেন প্রাক্তন ভারতীয় অজি কোচ।

Advertisement