scorecardresearch
 

কোনও ভারতীয় ফুটবলারই ISL খেলার যোগ্য নয় : গ্রান্ট

যেন ইচ্ছাকৃতভাবে নিজেকে বিতর্কের জালে জড়ালেন টনি সাহেব। তিনি স্পষ্ট গলায় জানিয়ে দিয়েছেন, কোনও ভারতীয় ফুটবলারই আইএসএল খেলার যোগ্য নয়। সেকারণেই নাকি চলতি বছরে দলের এই হাল হয়েছে। গত ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে লাল-হলুদ ব্রিগেডকে ২-১ গোলে হারতে হয়েছে। এই পরিস্থিতিতেই আগামীকাল ওড়িশার বিরুদ্ধে খেলতে নামছে তারা।

Advertisement
নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে বল দখলের লড়াই চালাচ্ছেন জেজে (ছবি- ইস্টবেঙ্গল টুইটার) নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে বল দখলের লড়াই চালাচ্ছেন জেজে (ছবি- ইস্টবেঙ্গল টুইটার)
হাইলাইটস
  • ১৯ ম্যাচ খেলে লাল-হলুদ ব্রিগেড আপাতত ১৭ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে
  • বিদেশি ফুটবলারদের মধ্যে ব্রাইট ছাড়া আর কেউই সেভাবে নজর কাড়তে পারেননি
  • টনি গ্রান্টের কথায়, কোনও ভারতীয় ফুটবলারই ISL খেলার যোগ্য নয়


চলতি আইএসএল লিগে এসসি ইস্টবেঙ্গল দলের যাত্রা একেবারে শেষের মুখে। আগামীকালই শেষ ম্যাচ খেলতে নামবে তারা। বিপক্ষ ওড়িশা এফসি। চলতি মরশুমে একেবারেই ভালো পারফর্ম করতে পারেনি লাল-হলুদ ব্রিগেড। বিগত কয়েকটা ম্যাচ আগেই ইস্টবেঙ্গলের সামনে প্লে-অফের দরজা বন্ধ হয়ে গেছে। আগামীকালের ম্যাচটা নেহাতই সম্মানরক্ষার লড়াই। কথায় আছে, শেষ ভালো যার; সব ভালো তার। শেষ ম্যাচটা জিতেই কি এবারের মতো আইএসএল অভিযান শেষ করতে পারবে কলকাতার এই ফুটবল দল? সেই অপেক্ষাতেই আপাতত সময় গুনছেন সমর্থকেরা।

এসসি ইস্টবেঙ্গলের শেষ পাঁচটা ম্যাচের কথা ধরা যাক। মাত্র একটাতে তারা জিতেছে, একটা ড্র করেছে। আর বাকি তিনটে ম্যাচে তাদের হারতে হয়েছে। ১৯ ম্যাচ খেলে লাল-হলুদ ব্রিগেড আপাতত ১৭ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে। তার উপরে দলের বাড়তি সমস্যাও রয়েছে। বিদেশি ফুটবলারদের মধ্যে ব্রাইট ছাড়া আর কেউই সেভাবে নজর কাড়তে পারেননি। ব্রাইটের ফুটবল দক্ষতা নজর কাড়লেও তিনি আবার পর্যাপ্ত সংখ্যক গোল করতে পারেননি। এদিকে দলের কোচ রবি ফাওলারকেও ডাগ আউটে বসতে দেওয়া হচ্ছে না। ম্যাচ চলাকালীন রেফারিদের উদ্দেশ্যে কটূ মন্তব্য করার কারণে তাঁকে নির্বাসনে পাঠানো হয়েছে। খেলা চলাকালীন দলকে নির্দেশ দিচ্ছেন দলের সহকারি কোচ টনি গ্রান্ট। তাঁর রণনীতি নিয়েও ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। মোদ্দা কথা, বাংলার এই শতাব্দী প্রাচীন ফুটবল ক্লাবের ঐতিহ্য আইএসএল ময়দানে অনেকটাই ধুলো মেখেছে।

এতকিছুর পরেও যেন ইচ্ছাকৃতভাবে নিজেকে বিতর্কের জালে জড়ালেন টনি সাহেব। তিনি স্পষ্ট গলায় জানিয়ে দিয়েছেন, কোনও ভারতীয় ফুটবলারই আইএসএল খেলার যোগ্য নয়। সেকারণেই নাকি চলতি বছরে দলের এই হাল হয়েছে। গত ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে লাল-হলুদ ব্রিগেডকে ২-১ গোলে হারতে হয়েছে। এই পরিস্থিতিতেই আগামীকাল ওড়িশার বিরুদ্ধে খেলতে নামছে তারা।

Advertisement

টনি গ্রান্ট মনে করেন, কোনও ভারতীয় ফুটবলারের মধ্যেই নাকি আইএসএল খেলার যোগ্যতা নেই। এই দলটাকে প্রাথমিকভাবে আই লিগ খেলার জন্যই তৈরি করা হয়েছিল। নর্থ-ইস্টের কাছে পরাজয়ের পর তিনি বলেছিলেন, "দলের তরুণ ফুটবলারদের নিয়ে আমরা চেষ্টা করেছিলাম। সামনের দিকে রেখেছিলাম জেজেকে (লালপেখলুয়া)। তবে দলের কোনও ভারতীয় ফুটবলারদের মধ্যেই পর্যাপ্ত যোগ্যতা নেই। কখনও ছিলও না। সেকারণে ফুটবলার নির্বাচন সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। মরশুমের শুরুর দিকে আমরা প্রস্তুত ছিলাম না। তবে পরের দিকে ওদের কাছে নিজেদের প্রমাণ করার যথেষ্ট সুযোগ ছিল। কিন্তু, ওরা সেটাকে কাজে লাগাতে পারেনি।"

তিনি আরও যোগ করেন, "ফুটবল খেলতে গেলে সবার আগে সৎ হওয়া প্রয়োজন। অনেক সময় আপনাকেই সিদ্ধান্ত নিতে হয়। এই দলটাকে আই লিগের জন্য তৈরি করা হয়েছিল। আমরা মাত্র ২ সপ্তাহ আগে এই দলটার সঙ্গে যোগ দিয়েছিলাম। এদের মধ্যে এমনও অনেক ফুটবলার রয়েছে, যারা কোনওদিন ফুটবলটাই খেলেনি।"

Advertisement