scorecardresearch
 

Team India playing 11 vs Australia: অজিদের বিরুদ্ধে প্রথম টেস্টে নেই সূর্য-ইশান? টিম ইন্ডিয়ার সম্ভাব্য় প্রথম একাদশ বাছলেন প্রাক্তন ক্রিকেটাররা

Team India playing 11 vs Australia: ভারতকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্ট সিরিজ খেলতে হবে। ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুর স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। এই ম্যাচের আগেও সম্ভাব্য প্লেয়িং-১১ কারা হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। অভিজ্ঞদের মধ্যে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার, ওয়াসিম জাফর এবং প্রাক্তন বিসিসিআই নির্বাচক সুনীল জোশিও রয়েছেন।

Advertisement
 সূর্যকুমার যাদব সূর্যকুমার যাদব
হাইলাইটস
  • ভারতকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্ট সিরিজ খেলতে হবে
  • ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুর স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ
  • এই ম্যাচের আগেও সম্ভাব্য প্লেয়িং-১১ কারা হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে

Team India playing 11 vs Australia: ভারতকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্ট সিরিজ খেলতে হবে। ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুর স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। এই ম্যাচের আগেও সম্ভাব্য প্লেয়িং-১১ কারা হবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। অভিজ্ঞদের মধ্যে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার, ওয়াসিম জাফর এবং প্রাক্তন বিসিসিআই নির্বাচক সুনীল জোশিও রয়েছেন।

মাঞ্জরেকর এবং জাফর সহ প্রায় সবাই তাদের প্লেয়িং ১১-এ সূর্যকুমার যাদব এবং ইশান কিশানকে জায়গা দেয়নি। অর্থাৎ তাদের মতে, অভিষেকের জন্য অপেক্ষা করতে হবে এই দুই তারকা খেলোয়াড়কে। কিন্তু সুনীল জোশির ট্যুইটে তোলপাড় ভক্তকূল, কারণ তিনি পূজারাকে এককভাবে তুলে ধরেছেন।

জোশি এবং জাফর কুলদীপকে বেছে নেন
জোশি তাঁর প্লেয়িং-১১-এ চেতেশ্বর পূজারার জায়গায় সূর্যকুমার যাদবকে নেন। অর্থাৎ টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটসম্যান সূর্যের প্রথম টেস্ট ম্যাচ খেলা উচিত বলে মনে করেন প্রাক্তন নির্বাচক। জোশির এই ট্য়ুইটের পরে, কিছু ভক্ত তার সমর্থনে এসেছেন, কেউ কেউ বিরোধিতা করেছেন।

তবে জোশি ও জাফরের মধ্যে একটা জিনিসে মিল রয়েছে, দু'জনেই প্লেয়িং ১১-এ অক্ষর প্যাটেলকে জায়গা দেননি। দু'জনেই কুলদীপ যাদবকে তার জায়গায় রেখেছেন দলে। যদিও জোশি এবং মাঞ্জরেকর তাদের প্লেয়িং-১১ এ রোহিত শর্মার সঙ্গে শুভমন গিলকে ওপেনার হিসেবে রেখেছেন। তাঁদের বিশ্বাস কেএল রাহুলের মিডল অর্ডারে আসা উচিত। এছাড়াও,  কেএস ভরতকে উইকেটরক্ষক হিসেবে খেলতে হবে।

সুনীল জোশির প্লেয়িং-১১
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, সূর্যকুমার যাদব, বিরাট কোহলি, কেএল রাহুল, কেএস ভরত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ।

সঞ্জয় মাঞ্জরেকরের প্লেয়িং-১১
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, কেএস ভরত (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ।

Advertisement

ওয়াসিম জাফরের প্লেয়িং-১১
রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শুভমন গিল, কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মহম্মদ শামি এবং মহাম্মদ সিরাজ।

নাগপুর টেস্টে উভয় দলের সম্ভাব্য প্লেয়িং-১১

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল/শুভমন গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শুভমান গিল/সূর্যকুমার যাদব, কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল/কুলদীপ যাদব, মহম্মদ শামি এবং সিরাজ।

অস্ট্রেলিয়া স্কোয়াড: ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, মার্নাস লাবুসচেন, স্টিভ স্মিথ, ট্র্যাভিস হেড, পিটার হ্যান্ডসকম্ব, অ্যালেক্স কেরি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার/টড মারফি, নাথান লিয়ন এবং স্কট বোল্যান্ড।

টেস্ট সিরিজের জন্য ভারত ও অস্ট্রেলিয়ার দল
ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএস ভরত (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), আর.কে. অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা (ফিটনেস নির্ভর করে), শামি ও সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট, সূর্যকুমার যাদব।

অস্ট্রেলিয়া: প্যাট কামিন্স (সি), অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, উসমান খাজা, মারনাস লাবুসচেন, নাথান লিয়ন, ল্যান্স মরিস, টড মারফি, ম্যাথু রেনশ, স্টিভ স্মিথ ( সহ-অধিনায়ক), মিচেল স্টার্ক, মিচেল সুইপসন এবং ডেভিড ওয়ার্নার।

ভারতের অস্ট্রেলিয়া সফর ২০২৩:

• প্রথম টেস্ট - ৯ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি (নাগপুর)
• দ্বিতীয় টেস্ট - ১৭ থেকে ২১ ফেব্রুয়ারি (দিল্লি)
• তৃতীয় টেস্ট - ১ থেকে ৫ মার্চ (ধর্মশালা)
• চতুর্থ টেস্ট - ৯ থেকে ১৩ মার্চ (আহমেদাবাদ)
  ১ম ওডিআই - ১৭ মার্চ (মুম্বই)
• দ্বিতীয় ওডিআই - ১৯ মার্চ (বিশাখাপত্তনম)
• তৃতীয় ওডিআই - ২২ মার্চ (চেন্নাই)

Advertisement