scorecardresearch
 

CWG 2022: কমনওয়েলথে কেন বাদ? আদালতে রেকর্ড গড়া হাইজাম্পার

বিচারপতি জসমিত সিংয়ের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে যে AFI নির্বাচন কমিটির উচিত CWG দলের জন্য হাই জাম্পার পুনর্বিবেচনা করা। কারণ ভারত থেকে সেই প্রতিযোগিতার অন্যতম সেরা প্রতিযোগী তেজস্বিন। তেজস্বিনই একমাত্র হাই জাম্পার যিনি NCAA চ্যাম্পিয়নশিপে ২.২৭ মিটার যোগ্যতা অর্জন করেছেন।

তেজস্বিন শঙ্কর তেজস্বিন শঙ্কর
হাইলাইটস
  • দিল্লি হাইকোর্টে আবেদন শঙ্করের
  • জাতীয় রেকর্ড রয়েছে শঙ্করের

ভারতের কমনওয়েলথ গেমস দলে সুযোগ না পেয়ে আইনের দারস্থ হয়েছেন তেজস্বিন শঙ্কর। তাঁর করা মামলায়, দিল্লি হাইকোর্ট অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়াকে (এএফআই) কমনওয়েলথ গেমস 2022-এর জন্য হাই জাম্প অ্যাথলিটের নাম পুনর্বিবেচনা করতে বলেছে। শঙ্কর জাতীয় রেকর্ডধারী হাই জাম্পার। মানদণ্ড পূরণ করা সত্ত্বেও তাঁকে উপেক্ষা করায় আদালতে গিয়েছিলেন।

বিচারপতি জসমিত সিংয়ের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছে, AFI নির্বাচন কমিটির উচিত CWG দলের জন্য হাই জাম্পার পুনর্বিবেচনা করা। কারণ ভারত থেকে সেই প্রতিযোগিতার অন্যতম সেরা প্রতিযোগী তেজস্বিন। তিনিই একমাত্র হাই জাম্পার যিনি NCAA চ্যাম্পিয়নশিপে ২.২৭ মিটার যোগ্যতা অর্জন করেছেন।

পুরো ব্যাপারটা কি?
অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া (AFI) আসন্ন কমনওয়েলথ গেমস (CWG) এর জন্য ভারতের ৩৭ সদস্যের অ্যাথলেটিক্স দল ঘোষণা করেছে। দলকে নেতৃত্ব দেবেন অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়া। ২৮ জুলাই থেকে ৮ আগস্ট বার্মিংহামে অনুষ্ঠিত হতে যাওয়া কমনওয়েলথ গেমসে অংশগ্রহণকারী ভারতীয় অ্যাথলেটিক্স দলে অনেক তারকা খেলোয়াড় অন্তর্ভুক্ত রয়েছে। কিন্তু এই দলে জায়গা পাননি তেজস্বিন শঙ্কর।

এরপর নির্বাচন না হওয়ায় দিল্লি হাইকোর্টে আবেদন করেন তেজস্বিন। যাতে তিনি কমনওয়েলথ গেমস দল থেকে তাঁর বাদ পড়ার কারণ জানতে চেয়েছিলেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, দাখিল করা পিটিশনে তেজস্বিন শঙ্করের অ্যাথলেটিক্স দলে নির্বাচন না করার সিদ্ধান্তকে স্বেচ্ছাচারী এবং বেআইনি বলে অভিহিত করা হয়েছে। এর সঙ্গেই, পিটিশনে এটিও লেখা হয়েছে যে এই সিদ্ধান্তটি জাতীয় স্বার্থের পরিপন্থী। কারণ ২৩ বছর বয়সী তেজস্বিন সিডব্লিউজি-তে পদকের দাবিদার হতে পারেন।

এএফআই এই পুরো বিষয়ে বলেছে যে শঙ্করকে নির্বাচিত করা হয়নি কারণ তিনি আন্তঃরাজ্য প্রতিযোগিতায় অংশ নেননি এবং বাকি খেলোয়াড়দের মতো ছাড় চাননি। ভারতীয় অ্যাথলেটিক্স দল ঘোষণার পর এএফআই প্রেসিডেন্ট আদিলে সুমারিওয়ালা বলেন, “ওয়েবসাইটে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে ইন্টার স্টেট চ্যাম্পিয়নশিপ হল শেষ ইভেন্ট যেখানে আপনি CWG যোগ্যতার মানের জন্য লড়াই করতে পারেন। শঙ্কর নির্বাচন করতে চাননি। তিনি আন্তঃরাষ্ট্রীয় চ্যাম্পিয়নশিপ থেকে ছাড়ও চাননি।''

অন্যদিকে, তাঁর আবেদনে শঙ্কর দাবি করেছেন যে তিনি এই বছরের ফেব্রুয়ারিতে প্রধান জাতীয় কোচ রাধাকৃষ্ণন নায়ারের কাছে অব্যাহতি চেয়েছিলেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, পিটিশনে উল্লেখ করা হয়েছে যে 'রাধাকৃষ্ণান ১১.০৬.২০২২ তারিখে হোয়াটসঅ্যাপের মাধ্যমে আবেদনকারী তেজস্বিনকে জানিয়েছিলেন যে NCAA ট্র্যাক অ্যান্ড ফিল্ড আউটডোর চ্যাম্পিয়নশিপ 2022-এ তার ২.২৭ মিটার লাফের ভিত্তিতে এবং বারবার আবেদনকারীর ভিসার ভিত্তিতে নির্বাচন কমিটি তাঁকে বিবেচনা করবে।'

আরও পড়ুন: সুনীলদের জন্য জ্যোতিষী নিয়োগ AIFF-এর, ১৬ লক্ষ টাকা খরচ!

এ প্রসঙ্গে তেজস্বিনের আইনজীবী মালাক ভাট ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, "কমনওয়েলথ গেমসের সম্ভাব্য পদক প্রতিযোগীকে এএফআই দ্বারা নির্ধারিত যোগ্যতা মান পূরণ করা সত্ত্বেও নির্বিচারে বাদ দেওয়া হয়েছে। অন্যান্য ক্রীড়াবিদদের (সীমা পুনিয়া, নীরজ চোপড়া, অবিনাশ সাবলে) যেমন আন্তঃরাজ্য প্রতিযোগিতা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল তেমনি তেজস্বিনকে একজন সফল ক্রীড়াবিদ হিসেবে ছাড় দেওয়া উচিত।''


এই বিষয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথা বলতে গিয়ে শঙ্কর নিজেই বলেছেন,''আমি আশা করি ফেডারেশন অবশ্যই আমাকে সুযোগ দেবে। আমি যোগ্যতা মান সম্পন্ন করেছি। আমি চিন্তিত নই কারণ শুধুমাত্র আমার পারফরম্যান্স আমার হাতে, নির্বাচন নয়।''

এই গোটা বিবাদের শুরুতেই বিচারের জন্য ফেডারেশনের কাছে অনুমতি চেয়েছিলেন তেজস্বিন। তবে, ট্রায়ালে যেতে অস্বীকার করে ফেডারেশন স্পষ্ট করে দিয়েছে যে দল নির্বাচন চূড়ান্ত এবং এতে কোনো পরিবর্তন হবে না।