scorecardresearch
 

Paralympics 2020: কলঙ্ক! যোগ্যতা ভাঁড়ানোয় ব্রোঞ্জ কেড়ে নেওয়া হল বিনোদের

Paralympics 2020: রবিবার ডিসকাস থ্রো-তে ব্রোঞ্জ পদক জেতেন বিনোদ কুমার। কিন্তু তার পরেই বিনোদের বিরুদ্ধে যোগ্যতা ভাঁড়ানোর অভিযোগ ওঠে।

Advertisement
বিনোদ কুমার বিনোদ কুমার
হাইলাইটস
  • যোগ্যতাতেই নেই বিনোদ
  • কারা যোগ্য এই বিভাগে?
  • বিনোদের অপরাধ কী?

টোকিও প্যারাঅলিম্পিক্সে (Tokyo Paralympis 2021) বড়সড় ধাক্কা খেল ভারত। ডিসকাস থ্রো বিভাগে কেড়ে নেওয়া হল বিনোদ কুমারের ব্রোঞ্জ পদক। বিনোদের বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভাগে যোগ্যতা ভাঁড়িয়ে অংশ নেওয়ার অভিযোগ। 

আরও পড়ুন: Avani Lekhara: প্যারাঅলিম্পিক্সে ভারতের ইতিহাস! ১০ মিটার এয়ার রাইফেলে অবনীর সোনা 

যোগ্যতাতেই নেই বিনোদ

রবিবার ডিসকাস থ্রো-তে ব্রোঞ্জ পদক জেতেন বিনোদ কুমার। কিন্তু তার পরেই বিনোদের বিরুদ্ধে যোগ্যতা ভাঁড়ানোর অভিযোগ ওঠে। ৪১ বছর বয়সি বিনোদ ১৯.৯১ মিটার থ্রো-তে তৃতীয় স্থান অধিকার করেন।  সেই ইভেন্টে অংশ নেওয়া অন্য দেশের প্রতিযোগীরা আপত্তি জানান বিনোদের যোগ্যতা নিয়ে। প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ জানান পদক দেওয়ার আগে ফের পর্যালোচনা করা হবে। সোমবার জানিয়ে দেওয়া হল প্যারালিম্পিক্সের এই ইভেন্টে অংশ নেওয়ার যোগ্যতাই নেই বিনোদের।

কারা যোগ্য এই বিভাগে?

ডিসকাস থ্রোয়ের F52 বিভাগে যে সব প্রতিযোগীর পেশির জোর কম ও হাত-পা নাড়ানোয় প্রতিবন্ধকতা রয়েছে, তাঁরাই অংশ নিতে পারেন। কোনও প্রতিযোগীর একটি অঙ্গ কাটা বা বিকল হলেও এই বিভাগে অংশ নেওয়া যায়।

বিনোদের অপরাধ কী?

৪১ বছরের সেনাকর্মী বিনোদ রবিবার ১৯.৯১ মিটার দূরে ডিসকাস ছুড়ে ব্রোঞ্জ জিতেছিলেন। কিন্তু এই বিভাগে প্রতিবন্ধার যে মান থাকা দরকার বিনোদের তা ছিল না। সেই জন্য কেড়ে নেওয়া হল তাঁর পদক।

রবিবার নিশাদ কুমার হাই জাম্পে রুপো জেতার কিছুক্ষণ পরেই ভারতকে চলতি টোকিও প্যারালিম্পিক্স থেকে তৃতীয় পদক আনেন বিনোদ কুমার। ছেলেদের ডিসকাস থ্রো-এর এফ-৫২ বিভাগে ব্রোঞ্জ জেতেন তিনি। কিন্তু যোগ্যতা ভাঁড়ানোর অভিযোগে পদক হাতছাড়া হল বিনোদের।

Advertisement

Advertisement