scorecardresearch
 

WhatsApp Message : আপনার অজান্তেই কেউ WhatsApp মেসেজ পড়ছে? চেক করুন এভাবে

WhatsApp Message : আপনি হয়তো ভাবছেন, WhatsApp চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়, তাহলে অন্য কেউ কীভাবে আপনার চ্যাটগুলি পড়বে?

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • WhatsApp এখন বিশ্বের বহুল প্রচলিত মেসেজিং অ্যাপ
  • কম বেশি সবাই এর ব্যবহার জানি
  • স্বাভাবিকভাবেই এই মেসেজিং অ্যাপের মাধ্যমে অনেক গোপন-প্রয়োজনীয় তথ্য পাঠিয়ে থাকেন ব্যবহারকারীরা

WhatsApp এখন বিশ্বের বহুল প্রচলিত মেসেজিং অ্যাপ। কম বেশি সবাই এর ব্যবহার জানি। স্বাভাবিকভাবেই এই মেসেজিং অ্যাপের মাধ্যমে অনেক গোপন-প্রয়োজনীয় তথ্য পাঠিয়ে থাকেন ব্যবহারকারীরা। এখন প্রশ্ন হল আপনার অজান্তেই কেউ আপনার মেসেজ পড়ে নিচ্ছে না তো?   

আপনি হয়তো ভাবছেন,  WhatsApp চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়, তাহলে অন্য কেউ কীভাবে আপনার চ্যাটগুলি পড়বে? 

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, প্রকৃতপক্ষে WhatsApp চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। কিন্তু এর কিছু বৈশিষ্ট্যের কারণে, অন্যজনও সহজেই আপনার চ্যাটে প্রবেশ করতে পারে। এর কারণ আপনার সামান্য অসাবধানতা ও এই প্ল্যাটফর্মে উপস্থিত একটি বৈশিষ্ট্য। সেজন্য আপনাদের প্রথমেই জানতে হবে WhatsApp ওয়েব কী?

WhatsApp ওয়েব কী? 

প্রথমেই জেনে নেব এই অ্যাপে থাকা সেই বৈশিষ্ট্যটির কথা যার কারণে আপনার চ্যাট অন্য কেউ পড়ে নিতে পারে। WhatsApp ওয়েবের নাম আমরা অনেকেই জানি। যাঁরা কম্পিউটারে কাজ করেন তাঁদের জন্য এই WhatsApp ওয়েব খুব কার্যকর। 

আরও পড়ুন : আর কয়েক ঘণ্টার মধ্যেই কালবৈশাখী-সতর্কতা, সঙ্গে বজ্রপাত

এই ফিচারের সাহায্যে ব্যবহারকারী WhatsApp অ্যাকাউন্ট ডেস্কটপ বা ল্যাপটপে ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে বারবার লগইনও করতে হবে না। এই কারণেই অন্য ব্যক্তি সহজেই (চুরি) আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে। 
অন্য কেউ কীভাবে আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারে?

যদি কেউ আপনার ফোন হাতে পায় এবং ডিভাইসটি আনলক থাকে, তবে সে সহজেই WhatsApp ওয়েবের সাহায্যে আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারবে। তার সিস্টেমে আপনার অ্যাকাউন্ট খুলতেও পারে। এইভাবে সে আপনার মেসেজ এবং চ্যাটের উপর নজর রাখতে পারে। 

কীভাবে জানবেন যে কেউ আপনাপ অ্যাকাউন্ট ব্যবহার করছেন? 

Advertisement

কেউ আপনার মেসেজ পড়ছে কি না তা খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায়ও হল সেই WhatsApp। কেউ আপনার মেসেজ পড়ছে এমন সন্দেহ হলে আপনার ফোনে লিঙ্ক করা ডিভাইসের বিবরণ দেখুন। সেখানেই জানতে পারবেন, অন্য কোনও ডিভাইস সংযুক্ত রয়েছে কি না। যদি এমন কোনও ডিভাইস অন্তর্ভুক্ত রয়েছে দেখতে পান, তাহলে সহজেই তা সরিয়ে ফেলতে পারবেন। এছাড়াও আপনি জানতে পারবেন কে আপনার বার্তা পড়েছে।

Advertisement