scorecardresearch
 

7th Pay Commission: কত শতাংশ DA বাড়তে পারে? মহালয়ার পরেই ঘোষণার সম্ভাবনা

7th Pay Commission: মিডিয়া রিপোর্ট অনুযায়ী,আগামী ২৮ তারিখ কেন্দ্রের মন্ত্রিসভার একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে ডিএ বৃদ্ধির (DA Hike) হার চূড়ান্ত হতে পারে। যদিও এখনও সরকারের তরফ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। তবে মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে ২৮ তারিখই এই বিষয়ে সম্ভবত সবুজ সংকেত মিলতে পারে। 

Advertisement
ডিএ বৃদ্ধির ঘোষণা সম্ভবত সামনেই। প্রতীকী ছবি (বিজনেস টুডে) ডিএ বৃদ্ধির ঘোষণা সম্ভবত সামনেই। প্রতীকী ছবি (বিজনেস টুডে)
হাইলাইটস
  • কত শতাংশ বাড়তে পারে কেন্দ্রীয় কর্মীদের DA
  • মহালয়ার পরেই কি ঘোষণা?
  • জানুন বিস্তারিত তথ্য

7th Pay Commission: পুজোর বাকি আর মাত্র এক সপ্তাহ। কিন্তু এবার পুজো অন্যরকম কাটতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (central Government Employees)। কারণ, ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা আগামী সপ্তাহেই করতে পারে কেন্দ্রীয় সরকার। মিডিয়া রিপোর্ট অনুযায়ী,আগামী ২৮ তারিখ কেন্দ্রের মন্ত্রিসভার একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে ডিএ বৃদ্ধির (DA Hike) হার চূড়ান্ত হতে পারে। যদিও এখনও সরকারের তরফ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। তবে মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে ২৮ তারিখই এই বিষয়ে সম্ভবত সবুজ সংকেত মিলতে পারে। 

কত বাড়তে পারে ডিএ
 
বছরে ২ বার ডিএ বৃদ্ধি করা হয়। জানুয়ারি এবং জুলাই মাসেই প্রতি বছর ডিএ বৃদ্ধি করা হয়। চলতি বছরে জানুয়ারি মাসে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হলেও, জুলাই মাসের ডিএ বৃদ্ধি ঘোষণা এখনও করা হয়নি। মুদ্রাসূচকের সঙ্গে সামঞ্জস্য রেখেই ডিএ বৃদ্ধি ঘোষণা সাধারণত করা হয় থাকে। জানুয়ারি মাসে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান। মিডিয়া রিপোর্টে স্পষ্ট করে বলা হয়েছে ৩ থেকে ৪ শতাংশ হারে ফের মহার্ঘ্যভাতা বৃদ্ধি করা হতে পারে। ফলে অনুমান করা হচ্ছে যে, ডিএ বৃদ্ধির হার ৩৭ থেকে ৩৮ শতাংশে এসে দাঁড়াতে পারে। 

১৮ মাসের বকেয়া ডিএ

করোনা মহামারির সময়ে ১৮ মাস ডিএ বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ২০২০ জানুয়ারি থেকে ২০২১ জুন পর্যন্ত বন্ধ রাখা হয়েছিল ডিএ। এখন করোনা পরিস্থিতি আর আগের মতো নেই। ফলে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ারও দাবি করেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। যদিও এ বিষয়ে এখনও কেন্দ্রের অবস্থান স্পষ্ট নয়।  এখন ২৮ তারিখের কেন্দ্রের মন্ত্রিসভার বৈঠকের দিকে তাকিয়ে রয়েছেন সরকারি কর্মচারীরা।

Advertisement

Advertisement