scorecardresearch
 

7th Pay Commission: কবে থেকে বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের?

কেন্দ্রের সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে সামঞ্জস্য রেখে চার শতাংশ ডিএ বৃদ্ধি অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার। এই বছর থেকে ২১ শতাংশ ডিএ পাওয়ার কথা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বহু শ্রমিক সংগঠন জীবনযাত্রার ব্যয় ও মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ডিএ বৃদ্ধির দাবি করেছেন।

Advertisement
জানুয়ারি থেকেই এই ডিএ বৃদ্ধির কথা জানা গিয়েছিল। জানুয়ারি থেকেই এই ডিএ বৃদ্ধির কথা জানা গিয়েছিল।
হাইলাইটস
  • অর্থনৈতিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের এপ্রিল মাসে ডিএ স্থগিত রাখা হয়েছিল
  • জানুয়ারি থেকেই এই ডিএ বৃদ্ধির কথা জানা গিয়েছিল
  • এখন মনে হচ্ছে অতিরিক্ত চার শতাংশ ডিএ পুন:স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ২০২১ সালের জুলাইয়ের কাছাকাছি

চলতি বছরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়তে পারে। ২০২০ সালে করোনার জেরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের চার শতাংশ মূল্যবৃদ্ধি ভাতা (ডিএ) স্থগিত হয়ে গিয়েছিল। এ বছর সেই স্থগিত ভারা কর্মীদের মিটিয়ে দিতে পারে কেন্দ্র, এমনটাই আশা করা হচ্ছে। জানুয়ারি থেকেই এই ডিএ বৃদ্ধির কথা জানা গিয়েছিল। যদিও সরকার এখনও আনুষ্ঠানিকভাবে কিছু ঘোষণা করেনি।

এখন মনে হচ্ছে অতিরিক্ত চার শতাংশ ডিএ পুন:স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ২০২১ সালের জুলাইয়ের কাছাকাছি। করোনাভাইরাস অতিমারী দ্বারা সৃষ্ট অর্থনৈতিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের এপ্রিল মাসে ডিএ স্থগিত রাখা হয়েছিল। ডিএ বৃদ্ধির ফলে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং ৬০ লক্ষেরও বেশি পেনশনভোগী উপকৃত হতে পারে। এখন পর্যন্ত, কেন্দ্রীয় সরকার কর্মচারী এবং পেনশনধারীদের ১৭ শতাংশ হারে ডিএ দেওয়া হয়।

সূত্রের খবর, কেন্দ্রের সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে সামঞ্জস্য রেখে চার শতাংশ ডিএ বৃদ্ধি অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার। এই বছর থেকে ২১ শতাংশ ডিএ পাওয়ার কথা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বহু শ্রমিক সংগঠন জীবনযাত্রার ব্যয় ও মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে ডিএ বৃদ্ধির দাবি করেছেন।

মুদ্রাস্ফীতিজনিত কারণে ব্যয় বৃদ্ধি পাওয়ার জন্য কর্মচারী ও শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার বছরে দু'বার মূল্যবৃদ্ধি ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল। ২০২০ সালে ডিএ বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়, তা গৃহীত হয়েছিল। কিন্তু অতিমারীতে সেই প্রস্তাব স্থগিত ছিল। তবে এ বছর সেই ডিএ পেতে পারেন কর্মীরা।

Advertisement