scorecardresearch
 

Aadhaar Update New Rule: বাড়ির ঠিকানা আপনার নামে নেই? পরিবারের কর্তার সম্মতিতেই আপডেট হবে আধার

Aadhaar Update: অনেকরই বাড়ির ঠিকানা নিজের নামে নেই। তাঁদের আধারকার্ডে ছিকানা পরিবর্তন বা আপডেট করার ক্ষেত্রে তাহলে কোন কোন নথি দিতে হবে? নিয়মে বদল এনে পদ্ধতি আরও সহজ করে দিল UIDAI। জেনে নিন এখন কী করতে হবে...

Advertisement
UIDAI পরিবারের প্রধান সদস্যের (HoF) সম্মতির ভিত্তিতে তাদের অনলাইনে আধার-এর ঠিকানা আপডেট করতে সাহায্য করার জন্য একটি নতুন সুবিধা চালু করেছে। UIDAI পরিবারের প্রধান সদস্যের (HoF) সম্মতির ভিত্তিতে তাদের অনলাইনে আধার-এর ঠিকানা আপডেট করতে সাহায্য করার জন্য একটি নতুন সুবিধা চালু করেছে।
হাইলাইটস
  • অনেকরই বাড়ির ঠিকানা নিজের নামে নেই।
  • তাঁদের আধারকার্ডে ছিকানা পরিবর্তন বা আপডেট করার ক্ষেত্রে তাহলে কোন কোন নথি দিতে হবে?

Aadhaar Update Rule Change: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) পরিবারের প্রধান সদস্যের (HoF) সম্মতির ভিত্তিতে তাদের অনলাইনে আধার-এর ঠিকানা আপডেট করতে সাহায্য করার জন্য একটি নতুন সুবিধা চালু করেছে।

আধারে পরিবারের প্রধান সদস্যের (HoF) সম্মতি ভিত্তিক অনলাইনে ঠিকানা আপডেট একজন বাসিন্দার আত্মীয়(দের) যেমন তাঁর সন্তান, স্ত্রী, পিতামাতা, যাদের আধারে ঠিকানা আপডেট করার জন্য তাদের নিজের নামের সঙ্গে সমর্থনযোগ্য কোনও ঠিকানার নথি নেই তাদের জন্য অনেক সাহায্য করবে।

নতুন নিয়মে আধারের ঠিকানা আপডেট করার জন্য কী কী নথি প্রয়োজন?
এটি রেশন কার্ড, মার্কশিট, বিয়ের শংসাপত্র, পাসপোর্ট ইত্যাদির মতো সম্পর্কের নথির প্রমাণ জমা দিয়ে আবেদনকারী এবং HOF উভয়ের নাম উল্লেখ করে এবং তাদের মধ্যে সম্পর্ক এবং পরিবারের প্রধান সদস্যের (HoF) সম্মতিতে OTP ভিত্তিক প্রমাণীকরণ জমা দিয়ে করা যেতে পারে। এমনকি যদি সম্পর্কের প্রমাণ নথিও পাওয়া না যায়, UIDAI বাসিন্দাকে UIDAI নির্ধারিত বিন্যাসে পরিবারের প্রধান সদস্যের দ্বারা একটি স্ব-ঘোষণা জমা দিতে দেয়।

আরও পড়ুন: PAN-Aadhaar Link: ৩১ মার্চের মধ্যে প্যান-আধার লিঙ্ক না করলে সমস্যা, যেভাবে করবেন

এটি রেশন কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র, পাসপোর্ট ইত্যাদির মতো সম্পর্কের নথির প্রমাণ জমা দিয়ে আবেদনকারী এবং HOF উভয়ের নাম উল্লেখ করে এবং তাদের মধ্যে সম্পর্ক এবং HOF দ্বারা OTP ভিত্তিক প্রমাণীকরণ জমা দিয়ে করা যেতে পারে। এমনকি যদি সম্পর্কের প্রমাণ নথিও পাওয়া না যায়, UIDAI বাসিন্দাকে UIDAI নির্ধারিত বিন্যাসে HOF দ্বারা একটি সেলফ-ডিক্লারেশন জমা দিতে দেয়।

নতুন নিয়মে আধারের ঠিকানা আপডেট করার কী কী সুবিধা?
দেশের মধ্যে বিভিন্ন কারণে মানুষ এক শহর থেকে অন্যত্র স্থানান্তরিত হওয়ার ক্ষেত্রে আধার আপডেটের এই ধরনের সুবিধা লক্ষ লক্ষ মানুষের জন্য উপকারী প্রমাণিত হবে। এই বিকল্পটি UIDAI দ্বারা নির্ধারিত যে কোনও বৈধ ঠিকানার প্রমাণ নথি ব্যবহার করে বিদ্যমান ঠিকানা আপডেট করা যাবে। ১৮ বছরের বেশি বয়সী যে কোনও বাসিন্দা এই উদ্দেশ্যে একজন পরিবারের প্রধান সদস্য হতে পারেন এবং এই প্রক্রিয়ার মাধ্যমে তার আত্মীয়দের সঙ্গে তার ঠিকানা শেয়ার করতে পারেন।

Advertisement

নতুন নিয়মে কীভাবে আধারের ঠিকানা আপডেট করতে হবে?
‘My Aadhaar’ পোর্টালে (https://myaadhaar.uidai.gov.in), একজন বাসিন্দা অনলাইনে ঠিকানা আপডেট করার সময় এই বিকল্পটি বেছে নিতে পারেন, যা অনুসরণ করে তাকে পরিবারের প্রধান সদস্যের আধার নম্বর লিখতে হবে। পরিবারের প্রধান সদস্যের পর্যাপ্ত গোপনীয়তা বজায় রাখার জন্য তার আধারের অন্য কোনও তথ্য স্ক্রিনে দেখা যাবে না।

HOF-এর আধার নম্বরের সফল বৈধতার পরে, বাসিন্দাকে সম্পর্কের প্রমাণ নথি আপলোড করতে হবে। এই পরিষেবার জন্য ৫০ টাকা ফি দিতে হবে। সফল অর্থপ্রদানের পরে, একটি পরিষেবা অনুরোধ নম্বর (SRN) বাসিন্দাকে দিয়ে দেওয়া হবে তাঁর মোবাইল নম্বরে এবং ঠিকানা পরিবর্তনের অনুরোধ সম্পর্কে পরিবারের প্রধান সদস্যকে একটি SMS পাঠানো হবে। পরিবারের প্রধান সদস্য এই অনুরোধ অনুমোদন করলে বিজ্ঞপ্তি পাওয়ার তারিখ থেকে ৩০ দিনের মধ্যে My Aadhaar পোর্টালে লগ ইন করে তার সম্মতি দেওয়ার পর ঠিকানা আপডেট করার অনুরোধটিতে প্রসেস করা হবে।

Advertisement