scorecardresearch
 

Building Materials Prices: জুলাই থেকে দামী সিমেন্ট-বালি-লোহাও, মহার্ঘ্য হতে পারে আবাসন

Building Materials Prices: বাড়ি বানানো হোক বা অন্য কোনো নির্মাণ কাজের খরচ বাড়ে। তবে এখনও নির্মাণ সামগ্রীর দাম খুব একটা বাড়েনি। বিশেষ করে লোহার বার এবং সিমেন্টের মতো উপকরণগুলি জুলাই মাসের শুরুতে এখনও দাম বাড়ানোর কিছু দেখা যায়নি। চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে নির্মাণ সামগ্রীর দাম ছিল উচ্চ পর্যায়ে।

Advertisement
বাড়ির নির্মাণ। বাড়ির নির্মাণ।
হাইলাইটস
  • জুলাই থেকে দামী সিমেন্ট-বালি-লোহাও
  • মহার্ঘ্য হতে পারে আবাসন
  • জানুন বিস্তারিত তথ্য

Building Materials Prices: বর্ষার মরসুমে বাড়িতে বালি, সিমেন্ট ইত্যাদি নির্মাণ সামগ্রীর ঘাটতি দেখা দেয়। এসবের এই সব নির্মাণ সামগ্রীর দামও দ্রুত বেড়ে যায়। বাড়ি বানানো হোক বা অন্য কোনো নির্মাণ কাজের খরচ বাড়ে। তবে এখনও নির্মাণ সামগ্রীর দাম খুব একটা বাড়েনি। বিশেষ করে লোহার বার এবং সিমেন্টের মতো উপকরণগুলি জুলাই মাসের শুরুতে এখনও দাম বাড়ানোর কিছু দেখা যায়নি।

কেন দাম বৃদ্ধি হয়

চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে নির্মাণ সামগ্রীর দাম ছিল উচ্চ পর্যায়ে। এরপর সিমেন্টের মতো উপকরণের দাম হু হু করে কমে যায়। জুন মাসের প্রথম সপ্তাহে বালি ও সিমেন্টের দাম লাগাতার কমতে থাকে। জুন মাসে বর্ষা আসার সঙ্গে সঙ্গেই আবার দাম বাড়তে থাকে। আসলে বর্ষা শুরু হলেই নদীগুলো পুরোপুরি ভরাট হয়ে যায়, ফলে বালির ঘাটতি দেখা দেয়। একই সঙ্গে বৃষ্টির কারণে ইট উৎপাদনও ক্ষতিগ্রস্ত হয়। বর্ষাকালে এসব উপকরণের দাম স্বাভাবিকভাবেই বেড়ে যায়। এর সঙ্গে সিমেন্টর দামও ফের বেগ পেতে শুরু করেছে।

এখনও মার্চ-এপ্রিলের তুলনায় সস্তা

লোহার কথা বললে তা এখনো দুই-তিন মাস আগের দাম থেকে এখন অনেকটা নিচে নেমেছে। মার্চ মাসে কিছু জায়গায় লোহার দাম ৮৫ হাজার টাকা প্রতি টন পর্যন্ত পৌঁছেছিল। এখন এটি শহরের উপর নির্ভর করে প্রতি টন ৪৯ হাজার থেকে ৫৮,৫০০ টাকায় পাওয়া যাচ্ছে। জুনের প্রথম সপ্তাহে তা অনেক জায়গায় ৪৪ হাজার টাকা প্রতি টনে নেমে এসেছে। ব্র্যান্ডেড লোহার দামও এই মাসের শুরুতে ৮০-৮৫ হাজার টাকা প্রতি টনে নেমে এসেছিল। চলতি বছরের মার্চ মাসে ব্র্যান্ডেড লোহার দাম প্রতি টন ১ লক্ষ টাকার কাছাকাছি পৌঁছেছিল। 

Advertisement

আজকের লোহার দাম

Ironmart ওয়েবসাইট লোহার দামের গতিবিধি নিরীক্ষণ করে এবং সেই ভিত্তিতে দাম আপডেট করে। গত মাসে, মুম্বাই একমাত্র শহর যেখানে লোহার দাম সস্তা হয়ে গেছে। কলকাতাতে এখন লোহার রডের দাম ৪৫-৪৯ হাজার টাকা। দুর্গাপুরেও একই দাম রয়েছে। কিন্তু জুন মাসের তুলনায় জুলাইয়ের শুরুতে রাজ্যের এই দুই গুরুত্বপূর্ণ শহরে বেড়েছে লোহার দাম।

শহর                ৪ জুন                 ১ জুলাই
দুর্গাপুর (পশ্চিমবঙ্গ): ৪৫,৩০০             ৪৯,৫০০
কলকাতা (পশ্চিমবঙ্গ): ৪৫,৫০০            ৪৯,৫০০

Advertisement