scorecardresearch
 

Central Government: মোদী সরকারের গিফট! ৮ হাজার সরকারি কর্মীর প্রমোশন

Central Government: এই গণ পদোন্নতিতে কেন্দ্রীয় সচিবালয় পরিষেবা থেকে ৪,৭০০ কর্মচারী, কেন্দ্রীয় সচিবালয় স্টেনোগ্রাফার পরিষেবা থেকে ২.৯০০ এবং করণিক পরিষেবা থেকে ৩৮৯ জন কর্মচারীর পদ বৃদ্ধি পাবে। কর্মকর্তাদের মতে, কর্মী প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শুক্রবার এই পদক্ষেপের কথা ঘোষণা করবেন।

Advertisement
সরকারি কর্মীদের পদোন্নতি। প্রতীকী ছবি সরকারি কর্মীদের পদোন্নতি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • মোদী সরকারের গিফট
  • ৮ হাজার সরকারি কর্মীর প্রমোশন
  • জানুন বিস্তারিত তথ্য

Central Government: কেন্দ্রীয় সরকার আট হাজারেরও বেশি কেন্দ্রীয় সচিবালয় ক্যাডারের কর্মচারীদের পদোন্নতির বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে। এর মধ্যে সেক্রেটারিয়েট ক্যাডার, সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিস (সিএসএস), সেন্ট্রাল সেক্রেটারিয়েট স্টেনোগ্রাফার সার্ভিস (সিএসএসএস) এবং সেন্ট্রাল সেক্রেটারিয়েট ক্লার্কিল সার্ভিস (সিএসসিএস) এর কর্মচারী অন্তর্ভুক্ত রয়েছে। এই গণ পদোন্নতিতে কেন্দ্রীয় সচিবালয় পরিষেবা থেকে ৪,৭০০ কর্মচারী, কেন্দ্রীয় সচিবালয় স্টেনোগ্রাফার পরিষেবা থেকে ২.৯০০ এবং করণিক পরিষেবা থেকে ৩৮৯ জন কর্মচারীর পদ বৃদ্ধি পাবে। কর্মকর্তাদের মতে, কর্মী প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শুক্রবার এই পদক্ষেপের কথা ঘোষণা করবেন।

 পদোন্নতির সংখ্যা

খবরে প্রকাশ, সরকারি কর্মচারীরা একে অপরের বিরুদ্ধে মামলা করার পর এদের অনেকের পদোন্নতি মামলা-মোকদ্দমায় আটকে যায়। পরিচালক পদে ৩২৭ জনের পদোন্নতি হবে। উপসচিব পদে ১০৯৭টি, সেকশন অফিসার পদে ১৪৭২টি পদোন্নতি হবে। সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিসে পদোন্নতি পাওয়া অফিসারের সংখ্যা ৪৭৩৪ জন।

এতগুলো পদে পদোন্নতি হবে

এবারের পদোন্নতির মধ্যে রয়েছে সেন্ট্রাল সেক্রেটারিয়েট স্টেনোগ্রাফার সার্ভিসের ১৫৭ জন প্রিন্সিপাল স্টাফ কর্মচারী, ১৫৩ জন সিনিয়র প্রিন্সিপাল প্রাইভেট সেক্রেটারি এবং ১,২০৮ জন প্রিন্সিপাল প্রাইভেট সেক্রেটারি। এ চাকরিতে পদোন্নতি পাওয়া কর্মকর্তার সংখ্যা দুই হাজার ৯৬৬ জন। মোট ৮.০৮৯টি পদে পদোন্নতি হবে। শেষবার এমন পদোন্নতি ঘোষণা করা হয়েছিল ২০১৯ সালে। যখন এই তিন সার্ভিসে চার হাজার কর্মীকে পদোন্নতি দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সচিবালয়ে দুই গ্রুপের কর্মচারী

কেন্দ্রীয় সচিবালয় পরিষেবা প্রশাসনিক পরিষেবাগুলির মধ্যে একটি। এখানে A এবং B গ্রুপে কর্মরত কর্মীরা রয়েছেন। কেন্দ্রীয় সচিবালয়ের কর্মচারীরা মন্ত্রণালয় ও বিভাগের প্রশাসনিক কাজের জন্য থাকেন। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে তাঁদের নির্বাচিত করা হয়।

Advertisement

Advertisement