scorecardresearch
 

Edible oil Price Update: অগাস্টে ফের সস্তা ভোজ্যতেল, এক ধাক্কায় কতটা কমছে দাম?

বিশ্ববাজারে দাম কমার পর অভ্যন্তরীণ বাজারে ভোজ্যতেলের দাম কমাতে রাজি হয়েছে তেল উৎপাদনকারী সংস্থাগুলি। জুলাই মাসে, খাদ্য পণ্য প্রস্তুতকারক আদানি উইলমার ভোজ্য তেলের দাম প্রতি লিটারে ৩০ টাকা কমানোর ঘোষণা করেছিল।

Advertisement
বিশ্ববাজারে তেলের দাম কমেছে বিশ্ববাজারে তেলের দাম কমেছে
হাইলাইটস
  • জুলাইয়ে ভোজ্যতেলের দামও কমানো হয়েছে
  • বিশ্ববাজারে তেলের দাম কমেছে

মূল্যস্ফীতিতে জর্জরিত মানুষ আগামী দিনে কিছুটা স্বস্তি পেতে চলেছে। আগামী কয়েকদিনে ভোজ্যতেলের খুচরো দাম কমতে পারে। খাদ্য ও উপভোক্তা মন্ত্রকের সঙ্গে বৈঠকের পর তেলের দাম কমাতে সম্মত হয়েছে ভোজ্যতেল প্রসেসর ও নির্মাতারা। বিদেশি বাজারে ভোজ্যতেলের দাম কমার পর দেশিয় বাজারেও দাম কমতে পারে। দাম কমে যাওয়ার সুফল দেশের মানুষকে দেওয়ার চেষ্টা করছে সরকার।

১০ থেকে ১২ টাকা সস্তা হতে পারে 
খবরে বলা হচ্ছে, বিশ্ববাজারে দাম কমার পর অভ্যন্তরীণ বাজারে ভোজ্যতেলের দাম কমাতে রাজি হয়েছে তেল নির্মাতারা। আগামী দিনে ভোজ্য তেলের খুচরা দাম ১০-১২ টাকা কমতে পারে। তবে গত মাসেও তেলের দাম কমিয়েছিল নির্মাতারা। তবে মন্ত্রক মনে করে, বিশ্বব্যাপী দাম কমার পর এখনও দাম আরও কমানোর সুযোগ রয়েছে।

গত মাসে দাম কমানো হয়েছে
জুলাই মাসে, খাদ্য পণ্য প্রস্তুতকারক আদানি উইলমার ভোজ্য তেলের দাম প্রতি লিটারে ৩০ টাকা কমানোর ঘোষণা করেছিল। তারপরে আদানি উইলমার এক বিবৃতিতে বলেছিল যে, বিশ্বব্যাপী দামের পতনের পরিপ্রেক্ষিতে, কম হারে গ্রাহকদের কাছে ভোজ্য তেল পৌঁছানোর জন্য সংস্থাটি এই কাটছাঁট করেছে।

এ কারণে বিদেশি বাজারে দাম বেড়েছিল
 ভারত তার ভোজ্যতেলের দুই-তৃতীয়াংশ আমদানি করে। সাম্প্রতিক মাসগুলোতে রুশ-ইউক্রেন যুদ্ধ এবং ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞার কারণে ভোজ্যতেলের দাম বেড়েছিল। তবে সাম্প্রতিক মাসগুলোতে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এ কারণে বিশ্ববাজারে তেলের দাম কমেছে। দাম এবং প্রাপ্যতা পর্যালোচনা করতে কেন্দ্র মে মাস থেকে তেল প্রস্তুতকারকদের সাথে তিনটি বৈঠক করেছে। ভারত পাম তেল আমদানির জন্য ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া এবং সূর্যমুখী তেল এবং সয়াবিন তেলের জন্য ইউক্রেন, আর্জেন্টিনা, ব্রাজিল এবং রাশিয়ার উপর নির্ভরশীল।

Advertisement

 

Advertisement