scorecardresearch
 

Edible Oil: ভোজ্য তেলের দামে পরিবর্তন, সর্ষে-সয়াবনিসহ কার দর কত?

Edible Oil price: সারাদেশে আমদানি করা তেলের দাম কমেছে। একই সঙ্গে দেশীয় তেলের চাহিদার পরিস্থিতিরও উন্নতি হয়েছে।

Advertisement
বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমার প্রভাব অভ্যন্তরীণ বাজারেও দেখা গেছে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমার প্রভাব অভ্যন্তরীণ বাজারেও দেখা গেছে
হাইলাইটস
  • এ সপ্তাহে তেলের দাম বেড়েছে
  • জেনে নিন সর্ষে-সয়াবনিসহ কার দর কততে পৌঁছেছে?

Edible Oil:  বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমার প্রভাব অভ্যন্তরীণ বাজারেও দেখা গেছে। সারাদেশে আমদানি করা তেলের দাম কমেছে। একই সঙ্গে দেশীয় তেলের চাহিদার পরিস্থিতিরও উন্নতি হয়েছে। তাহলে দেখে নেওয়া যাক কোন তেলের দাম এখন কেমন-

তুলা বীজের তেলের  চাহিদার উন্নতি
বাজার সূত্রে জানা গেছে যে বেশিরভাগ নোনতা খাবার প্রস্তুতকারীরা গন্ধহীন ভোজ্য তেল হিসেবে - তুলা, চীনেবাদাম এবং সূর্যমুখী - ব্যবহার করেন এবং এদের চাহিদার কারণে তুলাবীজের তেলের দামের উন্নতি হয়েছে।

 

 

সয়াবিনের চেলের অবস্থা কেমন?
 বিদেশে ভোজ্যতেলের দামে ঐতিহাসিক পতন ঘটেছে। এই পতনের মধ্যে অপরিশোধিত পাম তেল এবং পামোলিন তেলের দাম কমেছে, অন্যদিকে কৃষকরা কম দামে সয়াবিন বিক্রি না করায় সয়াবিনের তেলবীজের দাম বেড়েছে। বিদেশি বাজারে পতনের কারণে সয়াবিন তেলের দাম কমেছে এবং সরকার পরিশোধনকারী কোম্পানিগুলোকে বছরে ২ মিলিয়ন টন সয়াবিন এবং ২ মিলিয়ন টন সূর্যমুখী তেলের আমদানি কোটা জারি করেছে।

শুল্কমুক্ত আমদানির প্রভাব
আগামী দুই বছরে শুল্কমুক্ত আমদানির জন্য পরিশোধনকারী কোম্পানিগুলোকে সরকারের অব্যাহতি দেওয়ার প্রভাব দৃশ্যমান। সয়াবিন ও চীনাবাদাম এখনই বপন করা হচ্ছে, সরিষা বপন করার কথা অক্টোবরে, তবে শুল্কমুক্ত আমদানি অব্যাহতির কারণে, কৃষকরা তাদের ফসলে লাভের পরিমাণ কম দেখেন বলে বপনের কাজ প্রভাবিত হতে পারে। 

রিফাইন্ড সর্ষে তৈরি করা হচ্ছে 
এবার সরিষার উৎপাদন বাড়লেও আমদানি করা তেলের দাম বাড়ায় যে গতিতে আমদানি করা তেলের ঘাটতি পূরণ হয়েছে পরিশোধিত সরিষা তৈরি করে, তাতে  উৎসবের মরসুমে সরিষা অথবা হালকা তেলের সমস্যা বাড়তে পারে। উৎসবের সময় অর্ডার না থাকায় ভোজ্যতেল সরবরাহে সমস্যা হতে পারে।

Advertisement

সর্ষের তেল দাম বেড়েছে
সূত্র জানায়, গত সপ্তাহের তুলনায়  দাম ৭৫ টাকা বেড়ে কুইন্টাল প্রতি ৭,৪৮৫-৭,৫৩৫ টাকা হয়েছে। পর্যালোচনাধীন সপ্তাহে সর্ষে দাদরি তেল ৫০ টাকার উন্নতির সাথে প্রতি কুইন্টাল  ১৫,১৫০ টাকায় বন্ধ হয়েছে। অন্যদিকে, সরিষা পাক্কি ঘানি এবং কাচ্চি ঘানি তেলের দামও ২৫ টাকা বেড়ে যথাক্রমে ২,৩৮০-২,৪৬০ টাকা এবং ২,৪২০-২,৪৬০ টাকা প্রতি টিন (১৫ কেজি) হয়েছে।

 

 

সয়াবিন শস্যের দামে বৃদ্ধি
 সয়াবিন  শস্য  এবং আলগা পাইকারি দাম কৃষকদের কম দামে বিক্রি এড়ানোর কারণে  ৯০-৯০  টাকা বেড়ে কুইন্টাল  যথাক্রমে  ৬,৫০০-৬,৫৫০ টাকা এবং ৬,৩০০-৬,৩৫০  টাকায়  বন্ধ হয়েছে।

বৈশ্বিক বাজার ক্ষতির সাথে বন্ধ
গত সপ্তাহে, বিদেশে তেলের দাম কমার কারণে সয়াবিন তেলের দামও লোকসানের সাথে বন্ধ হয়। সয়াবিন দিল্লির পাইকারি দাম ৩০০ টাকা কমে ১৪,১০০ টাকা, সয়াবিন ইন্দোর ২০০ টাকা কমে ১৩,৮০০ টাকা এবং সয়াবিন ডিগুম প্রতি কুইন্টাল ৩০০ টাকা কমে  ১২,৪০০ টাকা হয়েছে৷

বাদাম তেলের দামে পরিবর্তন
আমদানিকৃত তেলের বিপরীতে দেশি তেলের চাহিদা বৃদ্ধির কারণে  সপ্তাহান্তে চীনাবাদাম তেলের দাম
১১০ টাকা বেড়ে ৬,৭৬৫-৬,৮৯০ টাকা কুইন্টালে বেড়েছে। চিনাবাদাম তেল গুজরাত প্রতি কুইন্টাল ৩০০ টাকার উন্নতির সাথে ১৫,৭১০ টাকায় বন্ধ হয়েছে যেখানে চিনাবাদাম দ্রাবক পরিশোধিত ৫৫ টাকা বেড়েছে। গত  সপ্তাহে  ২,৬৩৫-২,৮২৫ টাকা প্রতি টিন আগের সপ্তাহান্তের মূল্যের তুলনায় বন্ধ হয়েছে।

Advertisement