scorecardresearch
 

EPFO Updates: ঘরে বসে PF অ্যাকাউন্টে নমিনি যোগ করুন, মিলবে ৭ লাখ টাকা পর্যন্ত সুবিধা

EPFO Updates: যদি কোনও পিএফ অ্যাকাউন্ট হোল্ডার এখনও কোনও নমিনি যুক্ত না করেন, তবে তাঁকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। কোনও নমিনি যুক্ত না থাকায় পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলা কঠিন হয়ে পড়বে ভবিষ্যতে। এরফলে PF অ্যাকাউন্টধারীরা শুধুমাত্র চিকিৎসা প্রয়োজন এবং করোনার জন্যই অগ্রিম জন্য টাকা তুলতে পারবেন।

Advertisement
টাকা। প্রতীকী ছবি টাকা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • ঘরে বসে PF অ্যাকাউন্টে নমিনি যোগ করুন
  • মিলবে ৭ লাখ টাকা পর্যন্ত সুবিধা
  • জানুন বিস্তারিত তথ্য

EPFO Updates: EPFO ​​সম্প্রতি সোশ্যাল মিডিয়া পোস্টে অ্যাকাউন্ট হোল্ডারদের ৮টি সহজ পদক্ষেপও বলেছে। এতে কয়েক মিনিটের মধ্যে ই-নোমিনেশন ফাইল করা যাবে। সেই সঙ্গে EPFO জানিয়েছে যে PF অ্যাকাউন্টে নমিনি যুক্ত করার সুবিধা কী কী রয়েছে।

ই-নোমিনেশন না করার অসুবিধা

যদি কোনও পিএফ অ্যাকাউন্ট হোল্ডার এখনও কোনও নমিনি যুক্ত না করেন, তবে তাঁকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। কোনও নমিনি যুক্ত না থাকায় পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলা কঠিন হয়ে পড়বে ভবিষ্যতে। এরফলে PF অ্যাকাউন্টধারীরা শুধুমাত্র চিকিৎসা প্রয়োজন এবং করোনার জন্যই অগ্রিম জন্য টাকা তুলতে পারবেন। এই ধরনের অ্যাকাউন্টধারীরা অন্য কোনও কাজের জন্য পিএফ অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন না। EPFO এই সুবিধাও দিয়েছে যে অ্যাকাউন্ট হোল্ডার যতবার খুশি ততবার নমিনি পরিবর্তন করতে পারবেন।


ইপিএফও টুইটে বলেছে যে কোনও পিএফ অ্যাকাউন্টধারী যদি তাঁর অ্যাকাউন্টে একজন নমিনি যোগ করেন, তাহলে মৃত্যুর পরে অনলাইনে যিনি নমিনি আছেন, তিনি সেই টাকা দাবি করতে পারেন। এগুলি ছাড়াও যোগ্যরা ৭ লাখ টাকা পর্যন্ত পিএফ, পেনশন এবং বীমা পেমেন্ট পান। ই-মনোনয়নের আরেকটি বড় সুবিধা হল টাকা নেওয়ার দাবি সম্পূর্ণ অনলাইনে এবং দ্রুত হয়ে যায়। ই-মনোনয়নের কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি। এই প্রক্রিয়ার মাধ্যমে পিএফ অ্যাকাউন্টধারী নমিনিরা PF, পেনশন এবং বীমা (EDLI) এর মতো সামাজিক সিকিউরিটির সুবিধা পান। EPFO ​​এখন সমস্ত PF অ্যাকাউন্টধারীদের জন্য একজন নমিনি যুক্ত করা বাধ্যতামূলক করেছে। যদি পিএফ অ্যাকাউন্টধারীদের সঙ্গে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে, তবে নমিনি যিনি থাকবেন তিনি বীমা এবং পেনশনের মতো সুবিধা পাবেন। EPFO এই কারণে নমিনি যুক্ত করা বাধ্যতামূলক করেছে।

Advertisement

এই ৮টি ধাপে ই-মনোনয়ন করুন

  • প্রথমে EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইট খুলুন। এখন সার্ভিস ট্যাবে যান এবং 'for employees' অপশনে ক্লিক করুন। এরপর মেম্বার ইউএএন/অনলাইন সার্ভিসে ক্লিক করুন।
  • এখন আপনাকে UAN এবং পাসওয়ার্ডের সাহায্যে লগ ইন করতে হবে।
  • ম্যানেজ সেকশনে যান এবং ই-নোমিনেশন লিঙ্কে ক্লিক করুন।
  • নমিনির নাম, ছবি এবং অন্যান্য বিবরণ জমা দিন। এর পর সেভে ক্লিক করুন। 
  • বিবরণ সংরক্ষণ করতে 'হ্যাঁ' ক্লিক করুন।
  • একাধিক নমিনি যোগ করতে, Add New বাটনে ক্লিক করুন।
  • মনোনয়নের বিবরণে ক্লিক করুন এবং সমস্ত মনোনীতদের ভাগ নির্বাচন করুন। এর পর 'সেভ ইপিএফ নমিনেশন'-এ ক্লিক করুন।
  • ওটিপি জেনারেট করতে এখন 'ই-সাইন'-এ ক্লিক করুন। আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে ওটিপি আসবে, সেটি সাবমিট করে দিন।

Advertisement