scorecardresearch
 

GST: বাজেট হোটেলও 'দামী', GST আরও দাম বাড়াল একগুচ্ছ পণ্যের

GST Council Meeting: বুধবার চণ্ডীগড়ে জিএসটি কাউন্সিলের বৈঠক বসেছিল। এই ৪৭ তম বৈঠকে, সাধারণ মানুষের প্রয়োজনের সঙ্গে সম্পর্কিত অনেক আইটেমের উপর কর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং বাজেট হোটেলগুলিকে GST-এর আওতায় আনা হয়েছিল। যেখানে ক্ষুদ্র অনলাইন ব্যবসায়ীদের স্বস্তি দেওয়া হয়েছে।

Advertisement
১৮  জুলাই থেকে নতুন GST হার প্রযোজ্য হবে ১৮ জুলাই থেকে নতুন GST হার প্রযোজ্য হবে
হাইলাইটস
  • ১৮ জুলাই থেকে নতুন GST হার প্রযোজ্য হবে
  • পরিবহন খাতে রোপওয়েতে রেট কমানোর অনুমোদন

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সভাপতিত্বে অনুষ্ঠিত GST কাউন্সিলের দুদিনের বৈঠকে সরকার অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে কিছু বিষয়ে কর আরোপ করে সাধারণ মানুষের পকেটের বোঝা যেমন বাড়ানো হয়েছে, তেমনি কিছু খাতে বড় ধরনের ছাড়ও দেওয়া হয়েছে। তবে, রাজ্যগুলিকে ক্ষতিপূরণ এবং অনলাইন গেমিংয়ের মতো বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি।

 যে আইটেমগুলির দামি হয়ে উঠবে 
জিএসটি কাউন্সিলের বৈঠকে কিছু জিনিসের  উপর রেট বাড়ানো হয়েছে । এর মধ্যে রয়েছে প্রি-প্যাকেজ করা এবং লেবেলযুক্ত আটা এবং চাল। ব্র্যান্ডেড না হলেও তাদের ওপর ৫ শতাংশ হারে কর দিতে হবে। এছাড়াও মাংস, মাছ, দই, পনির এবং মধুর মতো প্রি-প্যাকেজ করা এবং লেবেলযুক্ত খাদ্য সামগ্রীতেও একই হারে শুল্ক আরোপ করা হবে অর্থাৎ এই সমস্ত খাদ্য সামগ্রী এখন ব্যয়বহুল হতে চলেছে। এ ছাড়া গুড়, বিদেশি সবজি, আনরোস্টেড কফি বিন, প্রক্রিয়াবিহীন গ্রিন টি, হুইট ব্রান এবং রাইস ব্রানকে ছাড়ের বাইরে রাখা হয়েছে। নতুন হার ১৮ জুলাই, ২০২২ থেকে কার্যকর হবে।

এখানেও বোঝা বাড়বে
সভায় সোলার ওয়াটার হিটার, ফিনিশড লেদারের ওপর কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হয়েছে। এলইডি বাতি, কালি, ছুরি, ব্লেড, বৈদ্যুতিক পাম্প, দুগ্ধজাত যন্ত্রপাতি ১২ শতাংশ থেকে ১৮ শতাংশের আওতায় আনা হয়েছে। এ ছাড়া শস্য মিলিং মেশিনারির ওপর কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাজেট হোটেলে থাকা ব্যয়বহুল
 এখন বাজেট হোটেলে থাকা ব্যয়বহুল হয়ে উঠবে। প্রকৃতপক্ষে, প্রতিদিন ১,০০০ টাকার নীচের হোটেলের কক্ষগুলি ১২ শতাংশ হারে কর দিতে হবে, বর্তমানে এই ধরনের কক্ষগুলি কর-মুক্ত বিভাগের অধীনে আসে। এছাড়াও, চেক ইস্যু করার জন্য ব্যাঙ্কের যে ফি চার্জ করা হয়েছে তার উপর  ১৮  শতাংশ হারে GST ধার্য করার প্রস্তাবও বৈঠকে অনুমোদিত হয়েছে।

Advertisement

ছোট অনলাইন ব্যবসায়ীদের উপহার 
GST কাউন্সিল অসংগঠিত ক্ষেত্রের প্রচারের লক্ষ্যে ছোট অনলাইন ব্যবসায়ীদের জন্য বাধ্যতামূলক নিবন্ধন মকুফ করতে সম্মত হয়েছে। আইনের পরিবর্তনগুলি ১ জানুয়ারি, ২০২৩  থেকে কার্যকর হবে। কাউন্সিলের মতে, এই সিদ্ধান্তের ফলে প্রায়  ১,২০,০০০ ক্ষুদ্র ব্যবসায়ী উপকৃত হবেন। বৈঠকটি কম্পোজিশন ডিলারদের ই-কমার্স অপারেটরদের মাধ্যমে আন্তঃরাষ্ট্রীয় সরবরাহ করার অনুমতি দেয়।

পরিবহন সস্তা হবে 
পরিবহন সেক্টরে, রোপওয়েতে জিএসটি হার কমানোর অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে মাল পরিবহন  সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, জ্বালানি খরচ সহ মালবাহি ভাড়া এবং ট্যুর প্যাকেজের বিদেশী প্রডাক্টগুলিতে জিএসটি থেকে ছাড় দেওয়ার বিষয়ে সরকারের কাছ থেকে ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাউন্সিল আরও প্রস্তাব করেছে যে মালবাহী চার্জের উপর জিএসটি হার ১৮ শতাংশ থেকে কমিয়ে আনা হোক।

এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি
বৈঠকের শেষ দিনে রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাড়ানোর প্রস্তাব নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পাশাপাশি অনলাইন গেমিংয়ের ওপর ২৮ শতাংশ কর আরোপের প্রস্তাবও পরবর্তী বৈঠক পর্যন্ত স্থগিত করা হয়েছে। জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠক পয়লা অগাস্ট অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রী সীতারমন বলেছেন যে জিএসটি কাউন্সিল ১৫ জুলাইয়ের মধ্যে ঘোড়দৌড়, অনলাইন গেমিং, ক্যাসিনোতে করের হার পুনর্বিবেচনা করতে মন্ত্রিদের গ্রুপকে বলেছে। এছাড়াও, ক্রিপ্টোকারেন্সিগুলিকে GST-এর আওতায় আনার বিষয়ে কোনও আলোচনা হয়নি। 

Advertisement