scorecardresearch
 

Aadhaar Card News: আধার কার্ডে কতবার নাম, ঠিকানা-জন্মতারিখ পরিবর্তন করা যায়? জানুন

Aadhaar Card: আধারে যেকোনো ধরনের আপডেট করতে, আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি আধার ডেটাতে ঘন ঘন পরিবর্তন করতে পারবেন না। প্রতিটি তথ্য আপডেট করার জন্য একটি সীমা আছে। আধার নম্বর যে কোনও নাগরিককে তার পুরো জীবনে একবারই জারি করা হয়।

Advertisement
 আধারে কতবার নাম পরিবর্তন করা যায়? আধারে কতবার নাম পরিবর্তন করা যায়?
হাইলাইটস
  • আধার সারা জীবনে একবার জারি করা হয়
  • অনলাইনে নাম পরিবর্তন করতে পারেন

Aadhaar card news:আধার আজকের সময়ে আমাদের পরিচয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দলিল হয়ে উঠেছে। এটা ছাড়া আমরা কোনো সরকারি প্রকল্পের সুবিধা নিতে পারব না। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে এলপিজি সিলিন্ডারে ভর্তুকি পেতে আধার কার্ড প্রয়োজন। এমনকি আপনার আধার আপনার প্যানের সাথে লিঙ্ক না থাকলেও আপনার প্যান নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। তাই আধার এখন সবার জন্য প্রয়োজনীয় হয়ে পড়েছে। তবে আধার কার্ডে নাম থেকে ঠিকানা পর্যন্ত এখন সংশোধন করা সহজ হয়ে গেছে। কিন্তু আপনি কি জানেন , কতবার  আপনার আধারে  নাম পরিবর্তন করতে পারবেন?

আধার একবার জারি করা হয় 
আধার নম্বর যে কোনও নাগরিককে তার পুরো জীবনে একবারই জারি করা হয়। এটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা হয়। আধার কার্ডে একটি অনন্য ১২-সংখ্যার নম্বর থাকে, যেখান থেকে সংশ্লিষ্ট নাগরিকের তথ্য প্রকাশিত হয়। এতে ঠিকানা, পিতামাতার নাম, বয়স সহ অনেক তথ্য রয়েছে। আধারে কোনো তথ্য ভুলভাবে  থাকলে তা পরিবর্তন করা যেতে পারে। কিন্তু এর জন্য UIDAI একটি সীমা বেঁধে দিয়েছে।

 

 

কতবার নাম পরিবর্তন করা যায়
UIDAI যেকোনো আধার কার্ডধারীর ঠিকানা পরিবর্তনের জন্য একটি সীমা নির্ধারণ করেছে। UIDAI-এর মতে, একজন আধার কার্ডধারী জীবনে মাত্র দুবার নাম পরিবর্তন করতে পারেন। এছাড়াও, আপনি শুধুমাত্র একবার আধারে আপনার জন্ম তারিখ পরিবর্তন করতে পারবেন। আপনি আধার ডেটাতে বারবার আপনার নাম পরিবর্তন করতে পারবেন না। আপনি জীবনে শুধুমাত্র একবার আধারে লিঙ্গ সংক্রান্ত তথ্য আপডেট করতে পারবেন।

রেজিস্টার্ড মোবাইল নম্বর প্রয়োজন 
আধারে যেকোনো ধরনের আপডেট করতে, আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ এ যেতে হবে। এর পরেই আপনি আপনার আধার ডেটাতে যেকোনো ধরনের সংশোধন করতে পারবেন। মনে রাখবেন নাম, ঠিকানা বা লিঙ্গ সম্পর্কিত তথ্য আপডেট করতে আপনার কাছে আপনার নিবন্ধিত ফোন নম্বর থাকতে হবে। কারণ এটিতে ওটিপি ছাড়া আপনি আপনার আধার ডেটাতে কোনও পরিবর্তন করতে পারবেন না।

Advertisement

অনলাইনে কীভাবে নাম পরিবর্তন করবেন 
আপনি যদি নিজেই কার্ডে  পরিবর্তন আনতে চান, তাহলে UIDAI ওয়েবসাইটে যান এবং লগইন করুন। এর পরে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখুন। এর পরে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরের ওটিপি আসবে। এটি পূরণ কর লগইন করার পরে, হোমপেজে যান এবং আধার আপডেট করার জন্য প্রসিড টু আপডেট-এ ক্লিক করুন। এর পর একটি নতুন পেজ খুলবে। তারপর নাম পরিবর্তন অপশনটি  নির্বাচন করুন এবং সাপোর্টিং ডকুমেন্ট  স্ক্যান করে অ্যাটাচ করুন। এর পরে সাবমিট করুন এবং 'ওটিপি পাঠান' বিকল্পটি নির্বাচন করুন। তারপর আপনার মোবাইল নম্বরের ওটিপি আসবে। সেটা দিন। OTP পূরণ করার পরে, আপনার নাম পরিবর্তনের আবেদন সাবমিট হয়ে যাবে।

Advertisement