scorecardresearch
 

Indian Railways Rules: এবার টিকিট ছাড়াই ট্রেন সফর, বিশেষ নিয়ম রেলের, কীভাবে?

Platform Ticket Rules: আপনার যদি রিজার্ভেশন না থাকে, তাহলে আপনি ট্রেনে উঠতে পারেন এবং শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম টিকেট নিয়ে ভ্রমণ করতে পারেন। আপনি কীভাবে সহজে এই ভ্রমণ করতে পারেন তা জেনে নেওয়া যাক চলুন।

এখন টিকিট ছাড়াই ট্রেনে ভ্রমণ করতে পারবেন এখন টিকিট ছাড়াই ট্রেনে ভ্রমণ করতে পারবেন
হাইলাইটস
  • এখন টিকিট ছাড়াই ট্রেনে ভ্রমণ করতে পারবেন
  • রেলওয়ে বিশেষ নিয়ম করেছে

Indian Railways: আপনি যদি  ট্রেনে ভ্রমণ করেন তবে এই খবরটি আপনার জন্য খুবই উপকারী। এখন যদি আপনাকে হঠাৎ ভ্রমণ করতে হয় এবং আপনার কাছে টিকিট না থাকে তবে আপনার চিন্তা করার দরকার নেই। আসলে, আপনি বিনা রিজার্ভেশনেই  ভ্রমণ করতে পারেন। আগে এই ধরনের পরিস্থিতিতে, শুধুমাত্র Tatkal টিকিট বুকিং একমাত্র বিকল্প ছিল। কিন্তু তাতেও টিকিট পাওয়া যাবে এমন নিশ্চয়তা ছিল না। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে রেলের একটি বিশেষ নিয়ম বলব, যার মাধ্যমে আপনি ট্রেনের টিকিট ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

প্ল্যাটফর্ম টিকিট দিয়ে যাত্রা
রেলের নিয়ম অনুযায়ী, আপনার যদি রিজার্ভেশন না থাকে এবং আপনাকে ট্রেনে করে কোথাও যেতে হয়, তাহলে আপনি শুধুমাত্র প্ল্যাটফর্ম টিকেট নিয়েই ট্রেনে উঠতে পারবেন। আপনি টিকিট চেকারের কাছে গিয়ে খুব সহজেই তৈরি থেকে  টিকিট তৈরি করে নিতে  পারেন। রেল নিজেই এই নিয়ম করেছে। এর জন্য, আপনাকে একটি প্ল্যাটফর্ম টিকেট নিয়ে অবিলম্বে TTE-এর সঙ্গে যোগাযোগ করতে হবে। তারপর TTE আপনার গন্তব্য স্থল পর্যন্ত একটি টিকিট তৈরি করে দেবে।

 

আসন খালি না থাকলেও বিকল্প আছে 
ট্রেনে সিট খালি না থাকলে, TTE আপনাকে রিজার্ভ সিট দিতে অস্বীকার করতে পারে। কিন্তু, ভ্রমণ বন্ধ করা যাবে না। আপনার যদি রিজার্ভেশন না থাকে, এমন পরিস্থিতিতে, যাত্রীর কাছ থেকে ২৫০ টাকা জরিমানা চার্জ সহ, আপনার যাত্রার মোট ভাড়া দিয়ে টিকিট তৈরি করে নিতে পারেন। রেলওয়ের এই গুরুত্বপূর্ণ নিয়মগুলো আপনাকে অবশ্যই জানতে হবে।

প্ল্যাটফর্ম টিকিটের মূল্য 
প্ল্যাটফর্ম টিকিট যাত্রীকে ট্রেনে চড়ার অধিকার দেয়। এর মাধ্যমে যাত্রীকে সেই স্টেশন থেকে ভাড়া দিতে হবে যেখান থেকে তিনি প্ল্যাটফর্ম টিকেট নিয়েছেন। ভাড়া নেওয়ার সময়, ডিপারচার স্টেশনটিও একই স্টেশন হিসাবে বিবেচিত হবে। এবং সবচেয়ে বড় কথা হল আপনি যে ক্লাসে ভ্রমণ করবেন সেই একই ক্লাসের ভাড়াও আপনাকে দিতে হবে।

আপনার আসন 
যদি কোনো কারণে আপনার ট্রেন মিস হয়ে যায় তাহলে পরবর্তী দুটি স্টেশন পর্যন্ত TTE আপনার আসন কাউকে বরাদ্দ করতে পারবে না। অর্থাৎ পরবর্তী দুটি স্টেশনে ট্রেনের আগে পৌঁছে আপনি আপনার যাত্রা শেষ করতে পারবেন। তবে মনে রাখবেন, দুটি স্টেশনের পরে, টিটিই RAC টিকিট থাকা কোনও যাত্রীকে আসন বরাদ্দ করতে পারে। তবে আপনার কাছে দুটি স্টেশনের বিকল্প রয়েছে।