scorecardresearch
 

National Pension Scheme: NPS-এ বড় বদল, নতুন নিয়ম না জনালে পস্তাবেন সরকারি কর্মীরা

NPS Rules: পেনশন ফান্ড নিয়ন্ত্রক PFRDA-এর দুটি পেনশন স্কিমে বিনিয়োগকারীদের জন্য সুসংবাদ। NPS স্কিম সংগঠিত খাতের কর্মীদের জন্য পরিচালিত হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেনশন ফান্ড নিয়ন্ত্রক PFRDA-এর দুটি পেনশন স্কিমে বিনিয়োগকারীদের জন্য সুসংবাদ
  • চলুন জেনে নেওয়া যাক

NPS Rules : আপনি যদি ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) বা অটল পেনশন যোজনা (APY) তে বিনিয়োগ করেন, তাহলে এই খবর আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। পেনশন তহবিল নিয়ন্ত্রক PFRDA-এর দুটি পেনশন স্কিমে বিনিয়োগকারীদের জন্য সুখবর রয়েছে৷ নতুন নিয়মের অধীনে, এখন স্কিমের সাথে যুক্ত গ্রাহকরাও UPI পেমেন্ট সিস্টেমের মাধ্যমে তাদের অবদান রাখতে সক্ষম হবেন।

 সকাল ৯.৩০ টার আগে বিনিয়োগ করলে লাভবান হবেন
পাশাপাশি, পেনশন তহবিল নিয়ন্ত্রক দ্বারা বলা হয়েছিল যে গ্রাহক যদি সকাল ৯.৩০ টা থেকে তার অবদান রাখেন, তবে এটি একই দিনে করা বিনিয়োগ হিসাবে বিবেচিত হবে। তবে, ৯.৩০ এর পরে প্রাপ্ত পরিমাণ পরের দিনের বিনিয়োগে হিসেবে গণনা করা হবে। এখন পর্যন্ত গ্রাহক IMPS/NEFT/RTGS (IMPS/NEFT/RTGS ব্যবহার করে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সরাসরি স্বেচ্ছায় অবদান পাঠাতে পারতেন। তবে এখন এর পরিধি বাড়ানো হয়েছে।

NPS আসলে কী
NPS স্কিম  সংগঠিত খাতের কর্মীদের জন্য পরিচালিত হয়। ২০০৪  সাল থেকে বাস্তবায়িত এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বাধ্যতামূলক (সশস্ত্র বাহিনী ছাড়া)। এটি শুধুমাত্র সেই সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য যারা পয়লা জানুয়ারি, ২০০৪-এ বা তার পরে চাকরিতে যোগ দিয়েছেন।২০০৯ সালের মে মাসে, এটি ঐচ্ছিক ভিত্তিতে বেসরকারি এবং অসংগঠিত ক্ষেত্রে সম্প্রসারিত হয়েছিল।

অটল পেনশন যোজনায় বড় পরিবর্তন
অন্যদিকে, অটল পেনশন যোজনা (APY) অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীদের জন্য। এই স্কিমের গ্রাহকরা তাদের অবদানের উপর নির্ভর করে ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে একটি গ্যারান্টি সহ ১,০০০ থেকে ৫,০০০ টাকা মাসিক ন্যূনতম পেনশন পান। এই দুটি প্রকল্পেই কোটি কোটি মানুষ যুক্ত। সম্প্রতি, সরকার অটল পেনশন যোজনায় একটি বড় পরিবর্তন করেছে।

১ অক্টোবর থেকে এই নিয়ম প্রযোজ্য হবে
এই পরিবর্তনের বিষয়ে অর্থ মন্ত্রক থেকে বিজ্ঞপ্তিও  জারি করা হয়েছে। নতুন নিয়মের অধীনে, আয়করদাতারা আর অটল পেনশন যোজনার (APY) জন্য আবেদন করতে পারবেন না। অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, এই নিয়মটি  পয়লা অক্টোবর, ২০২২ থেকে প্রযোজ্য হবে। এর পরে, আয়কর আইন অনুসারে আয়কর প্রদানকারী যে কোনও ব্যক্তি আবেদন করতে পারবেন না।

Advertisement

Advertisement