scorecardresearch
 

Post Office Scheme: পোস্ট অফিসের এই প্রকল্পে মিলতে পারে ১৬ লাখ টাকা, জানুন বিস্তারিত

Post Office Scheme: মিউচুয়াল ফান্ড এর মতো স্টক মার্কেটের সঙ্গে সম্পর্কিত স্কিমগুলিতে বিনিয়োগের ফলে অনেকটা ঝুঁকি নিতে হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি কোনও ঝুঁকি ছাড়াই বড় রিটার্ন পেতে চান, তাহলে পোস্ট অফিস রিকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন।

Advertisement
পোস্ট অফিস। পোস্ট অফিস।
হাইলাইটস
  • পোস্ট অফিসের এই প্রকল্পে মিলতে পারে ১৬ লাখ টাকা
  • এই স্কিমে রয়েছে বিরাট লাভ
  • জানুন বিস্তারিত তথ্য

Post Office Scheme: মিউচুয়াল ফান্ড এর মতো স্টক মার্কেটের সঙ্গে সম্পর্কিত স্কিমগুলিতে বিনিয়োগের ফলে অনেকটা ঝুঁকি নিতে হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি কোনও ঝুঁকি ছাড়াই বড় রিটার্ন পেতে চান, তাহলে পোস্ট অফিস রিকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। এটি একটি পোস্ট অফিস ছোট সঞ্চয় প্রকল্প, যেখানে বিনিয়োগ একেবারে নিরাপদ।

কীভাবে মিলবে টাকা

যে কোনও গ্রাহক মাত্র ১০০ টাকা দিয়ে পোস্ট অফিসে রিকারিং ডিপোজিট অ্যাকাউন্টে বিনিয়োগ শুরু করতে পারেন। এই স্কিমে বিনিয়োগের জন্য কোন সর্বোচ্চ সীমা নেই। আপনি আপনার বাজেট অনুযায়ী এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

এই স্কিমে, পাঁচ বছরের জন্য অ্যাকাউন্ট খোলা হয়। এতে আপনি যে পরিমাণ অর্থ জমা করেন তার সুদের হিসাব বার্ষিক ভিত্তিতে করা হয়। এটি প্রতি ত্রৈমাসিক শেষে পরিশোধ করা হয়।

৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাবে

বর্তমানে, পোস্ট অফিস রিকারিং ডিপোজিট স্কিমে ৫.৮  শতাংশ সুদ পাওয়া যায়। এই হার ১লা এপ্রিল ২০২০ থেকে চালু রয়েছে। তবে কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকের আগে ছোট সঞ্চয় প্রকল্পগুলির জন্য সুদের হার নির্ধারণ করে। আপনি যদি পোস্ট অফিস RD স্কিমে ১০ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা জমা করেন, তাহলে ১০ বছর পরে আপনি ৫.৮  শতাংশ হারে ১৬ লাখ টাকার বেশি পাবেন।

Advertisement