scorecardresearch
 

Post Office Scheme: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, আজীবন প্রতি মাসে ২৫০০ টাকা

Post Office Scheme: পোস্ট অফিসের যেকোনো শাখা থেকে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে। এই স্কিমটি বর্তমানে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ প্রদান করে, যা একটি সাধারণ সেভিংস অ্যাকাউন্ট বা FD-এর চেয়ে বেশি। পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে, প্রতি মাসে গ্রাহককে সুদ দেওয়া হয়। এই স্কিমটিকে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বিশেষ জরুরি।

Advertisement
পোস্ট অফিস পোস্ট অফিস
হাইলাইটস
  • পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম
  • আজীবন প্রতি মাসে ২৫০০ টাকা
  • জানুন বিস্তারিত তথ্য

Post Office Scheme: পোস্ট অফিস গ্রাহকদের জন্য অনেক আকর্ষণীয় প্রকল্প রেখেছে। এই স্কিমগুলি নিরাপদ বিনিয়োগের সঙ্গে আবার ভালো রিটার্নও দেয়। মাসিক ইনকাম স্কিম হল পোস্ট অফিস থেকে এমনই একটি অফার। এই স্কিমে অর্থ বিনিয়োগ করলে আপনি প্রতি মাসে আড়াই হাজার টাকা পর্যন্ত আয় সুরক্ষিত করতে পারেন।

অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বিশেষ প্রকল্প

পোস্ট অফিসের যেকোনো শাখা থেকে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে। এই স্কিমটি বর্তমানে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ প্রদান করে, যা একটি সাধারণ সেভিংস অ্যাকাউন্ট বা FD-এর চেয়ে বেশি। পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে, প্রতি মাসে গ্রাহককে সুদ দেওয়া হয়। এই স্কিমটিকে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বিশেষ জরুরি।

একজন গ্রাহক কত টাকা বিনিয়োগ করতে পারেন

একজন গ্রাহক POMIS-এ একাধিক অ্যাকাউন্ট খুলতে পারেন। মাত্র হাজার টাকা জমা দিয়েও এই অ্যাকাউন্ট খোলা যাবে। একসঙ্গে সব অ্যাকাউন্টে সর্বোচ্চ ৪.৫ লাখ টাকা বিনিয়োগ করা যেতে পারে। একটি যৌথ অ্যাকাউন্টের জন্য (POMIS Joint Account) এই সীমা নয় লাখ টাকা। এই স্কিমের জন্য পাঁচ বছরের লক-ইন-পিরিয়ড আছে, কিন্তু তার আগেও টাকা তোলা যাবে।

মাসিক আয় প্রকল্পের সুবিধা

আপনি যদি POMIS-এ একটি অ্যাকাউন্ট খোলেন এবং ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি মাসে ২,৪৭৫ টাকা পাবেন৷ পাঁচ বছর পূর্ণ হওয়ার পরে আপনি সম্পূর্ণ টাকা তুলতে পারবেন। কিংবা অন্য মেয়াদের জন্য এটি চালিয়ে যেতে পারেন। আপনি যদি লক-ইন-পিরিয়ডের আগে টাকা তুলতে চান, তাহলে এক বছর পূর্ণ হওয়ার আগে তা করলে কোনো লাভ নেই। এক থেকে তিন বছরের মধ্যে টাকা তুললে দুই শতাংশ জরিমানা কেটে দেওয়ার পরে আমানত ফেরত দেওয়া হয়। একইভাবে, তিন থেকে পাঁচ বছরের মধ্যে প্রত্যাহার করা হলে, এক শতাংশ হারে জরিমানা কেটে নেওয়ার পরে ফেরত দেওয়া হয়।

Advertisement

কারা POMIS এর সুবিধা নিতে পারে

১৮ বছরের বেশি বয়সী যে কোনও ভারতীয় নাগরিক এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। দশ বছর বা তার বেশি বয়সী নাবালকদের জন্য, অভিভাবকরাও মাসিক আয় প্রকল্পের সুবিধা নিতে পারেন। নাবালকের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পরে, অ্যাকাউন্টটি তার নামে করা হবে। এই স্কিমের সুবিধা নিতে, আপনাকে প্রথমে পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে। এর পরে আপনি POMIS ফর্ম পূরণ করে এই স্কিমে যোগ দিতে পারেন।
 

Advertisement