scorecardresearch
 

SBI FD Rate: টাকা জমানোর বড় সুযোগ, SBI-এর  FD-র সুদের হার বাড়ল অনেকটাই

SBI FD Rate: SBI এর আগে ২০২২ সালের জুন মাসে FD সুদের হার বাড়িয়েছিল। ১৩ অগাস্ট থেকে SBI ১৮০ দিন থেকে ২১০ দিনের FD-এ ৪.৫৫ শতাংশ সুদ দিচ্ছে। ১ বছরের বেশি এবং ২ বছরের কম সময়ের FD-এর সুদের হার ৫.৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৪৫ শতাংশ করা হয়েছে। ২ বছরের বেশি এবং ৩ বছরের কম স্থায়ী আমানতের সুদের হার কমিয়ে ৫.৫০ শতাংশ করা হয়েছে।

Advertisement
ব্যাঙ্ক। ব্যাঙ্ক।
হাইলাইটস
  • টাকা জমানোর বড় সুযোগ
  • SBI-এর  FD-র সুদের হার বাড়ল অনেকটাই
  • জানুন বিস্তারিত তথ্য

SBI FD Rate: দেশের বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। সাম্প্রতিক রেপো রেট বৃদ্ধির পর স্টেট ব্যাঙ্ক এই বৃদ্ধি করেছে। যদিও সমস্ত ক্ষেত্রে FD-এর হার বাড়ানো হয়নি। তবে কিছু নির্বাচিত ফিক্সড ডিপোজিটের হার বাড়ানো হয়েছে। SBI ১৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছে এবং নতুন হার ১৩ অগাস্ট থেকে কার্যকর হয়েছে। ২ কোটি টাকার নিচে FD-এর সুদের হার বাড়ানো হয়েছে। এই বৃদ্ধির পরে SBI গ্রাহকদের স্থায়ী আমানত ২.৯০ শতাংশ থেকে ৫.৬৫ শতাংশ সুদ দিচ্ছে। এই হার সাধারণ জনগণের জন্য যখন প্রবীণ নাগরিকদের এফডি-তে ৩.৪০ থেকে ৬.৪৫ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে।

আগেও সুদ বাড়ানো হয়েছিল

SBI এর আগে ২০২২ সালের জুন মাসে FD সুদের হার বাড়িয়েছিল। ১৩ অগাস্ট থেকে SBI ১৮০ দিন থেকে ২১০ দিনের FD-এ ৪.৫৫ শতাংশ সুদ দিচ্ছে। ১ বছরের বেশি এবং ২ বছরের কম সময়ের FD-এর সুদের হার ৫.৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৪৫ শতাংশ করা হয়েছে। ২ বছরের বেশি এবং ৩ বছরের কম স্থায়ী আমানতের সুদের হার কমিয়ে ৫.৫০ শতাংশ করা হয়েছে। ৩ বছরের বেশি এবং ৫ বছরের কম মেয়াদে FD-এর সুদের হার ৫.৬০ শতাংশ হয়েছে৷ ৫ বছর থেকে ১০ বছরের FD-এর সুদের হার এখন কমিয়ে ৫.৬৫ শতাংশ করা হয়েছে।

নতুন সুদের হার
FD-র তে আগে ৭ দিন থেকে ৪৫ দিনের FD-এ ২.৯০ শতাংশ সুদ পাওয়া যেত। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হারও পরিবর্তন করা হয়নি। এই সময়ের মধ্যে ম্যাচিওর FD-এর উপর ৩.৪০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। ৪৬ থেকে ১৭৯ দিনের FD-এ পাচ্ছেন ৩.৯০ শতাংশ সুদ। এতেও কোনো পরিবর্তন করা হয়নি। প্রবীণ নাগরিকদের জন্য এর সুদের হার স্থির করা হয়েছে ৪.৪০ শতাংশ। মনে রাখবেন যে নতুন পরিবর্তন শুধুমাত্র ২ কোটির কম FD-এর জন্য করা হয়েছে।

Advertisement

Advertisement