scorecardresearch
 

RBI Fake Note Policy: একই সিরিয়াল নম্বরের দুটি নোট, একটা কি তবে জাল? যা জানাল RBI

পার্সে ও পকেটে থাকা নোট (Note) নিয়ে আমাদের মনে নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। নোট নেওয়ার সময় অনেক সময় সন্দেহ নকল (Fake Note) কি না তার বিষয়ে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)) আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করার জন্য বিশদে জানায় মাঝে মাঝে।

Advertisement
একই সিরিয়াল নম্বরের দুটি নোট, কোনটা তাহলে জাল? নিয়ম জানিয়ে দিল RBI একই সিরিয়াল নম্বরের দুটি নোট, কোনটা তাহলে জাল? নিয়ম জানিয়ে দিল RBI
হাইলাইটস
  • ভারতে নোট ইস্যু করার অধিকার রয়েছে RBI-র কাছে
  • ২০০৬ সালের অগাস্ট পর্যন্ত জারি করা ব্যাঙ্ক নোটগুলিতে নম্বর দিত

পার্সে ও পকেটে থাকা নোট (Note) নিয়ে আমাদের মনে নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। নোট নেওয়ার সময় অনেক সময় সন্দেহ নকল (Fake Note) কি না তার বিষয়ে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)) আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করার জন্য বিশদে জানায় মাঝে মাঝে। কিন্তু তারপরও এরকম কিছু প্রশ্ন আমাদের মনে ঘুরপাক খায়। ধরুন আপনার কাছে ৫০০ টাকার দুটি নোট আছে এবং দুটিরই সিরিয়াল নম্বর (Serial Number) একই। এমতাবস্থায় সেই নোট কি জাল বা বৈধ বলে বিবেচিত হবে? আসুন জেনে নেওয়া যাক রিজার্ভ ব্যাঙ্ক এই বিষয়ে কী বলে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) দেশে মুদ্রা ইস্যু করে। আইনের ২২ ধারা অনুসারে, রিজার্ভ ব্যাঙ্কের ভারতে নোট ইস্যু করার অধিকার রয়েছে। ধারা ২৫ বলে যে নোটগুলির নকশা, ফর্ম এবং বিষয়বস্তু ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কেন্দ্রীয় বোর্ডের সুপারিশগুলি বিবেচনা করার পরে কেন্দ্রীয় সরকারের অনুমোদন সাপেক্ষে হবে।

আরও পড়ুন:7th Pay Commission DA: দেশজুড়ে একাধিক রাজ্যে বেড়েছে DA, কোন রাজ্যের কর্মীরা কত বেতন পাচ্ছেন?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০০৬ সালের অগাস্ট পর্যন্ত জারি করা ব্যাঙ্ক নোটগুলিতে নম্বর দিত। এই ব্যাঙ্ক নোটগুলির প্রতিটিকে একটি নম্বর বা অক্ষর দিয়ে শুরু করে একটি অনন্য সিরিয়াল নম্বর দেওয়া হয়েছিল। এই ব্যাঙ্ক নোটগুলি ১০০ পিসের প্যাকেট আকারে জারি করা হয়।

Advertisement

যদি একটি নোট চলার মতো অবস্থায় না থাকে, তাহলে আপনি যে কোনও ব্যাঙ্কের শাখায় গিয়ে তা পরিবর্তন করতে পারবেন। প্রাপক ব্যাঙ্ক এই ধরনের নোটগুলি তাদের কাছে রাখে এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে পাঠায়। যেখানে খারাপ নোটগুলিকে নষ্ট করে ফেলা হয়।

এই নোটগুলি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ইস্যু অফিসগুলিতে গ্রহণ করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক নোটগুলি যাচাই করে এবং সমস্ত ধরণের পরীক্ষার পরে অযোগ্য নোটগুলিকে আলাদা করে নষ্ট করার জন্য রেখে দেয়।

Advertisement