scorecardresearch
 

Delhi : মেট্রোয় লেডিস সিটের ওপরে কন্ডোমের বিজ্ঞাপন, তুমুল বিতর্ক ইন্টারনেটে

কন্ডোমের বিজ্ঞাপনের বিষয়ে DMRC-কে প্রশ্ন করে একজন ইউজার লিখেছেন, 'শুধুমাত্র রাজস্বই লক্ষ্য থাকা উচিত নয়, সমাজের প্রতিও আপনাদের একটা দায়িত্ব আছে, যা টাকার ঊর্ধ্বে গিয়ে দেখা উচিত।' অন্য একজন ইউজার লিখেছেন, 'যাতে মহিলারা ভ্রমণের সময় স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন তার জন্য এই বিজ্ঞাপনটি সরিয়ে ফেলুন।' আরও এক ইউজার লিখেছেন,'শুধু টাকা রোজগারই লক্ষ্য? মহিলাদের মান-সম্মানের কোনও অর্থ নেই? মেট্রোর কোনও কর্মকর্তা বা কর্মচারী কি এই বিজ্ঞাপনটি তাঁর বাড়ির ভিতরে বা বাইরে লাগাবেন?'

Advertisement
এই বিজ্ঞাপন ঘিরেই বিতর্ক এই বিজ্ঞাপন ঘিরেই বিতর্ক
হাইলাইটস
  • কন্ডোমের বিজ্ঞাপন নিয়ে বিতর্ক
  • দিল্লি মেট্রোর বিজ্ঞাপনের ছবি ভাইরাল
  • কী বলছেন ইউজাররা?

দিল্লি মেট্রো (Delhi Metro) কোচের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ছবিতে, মেট্রোর ভিতরে মহিলাদের জন্য সংরক্ষিত আসনের উপরে কনডমের একটি বিজ্ঞাপন দেখা যাচ্ছে। তাতে এক দম্পতিকে বিছানায় বেশ রোমান্টিক মুডে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে, নেটিজেনেরা DMRC-কে(Delhi Metro Rail Corporation) নিশানা করতে শুরু করেছেন। টুইটারে বিজ্ঞাপনটির ছবি শেয়ার করে এক ব্যক্তি লিখেছেন,'দিল্লি মেট্রোর একটি ট্রেন এই বিজ্ঞাপনে পূর্ণ, যা যাত্রীদের অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলছে।' পোস্টে থাকা ব্যক্তিকে উত্তর দিয়ে একজন ব্যবহারকারী লিখেছেন, 'এতে লজ্জার কী আছে? যেকোনও কিছুই দু'টি নজরে দেখা যায়।'

কন্ডোমের বিজ্ঞাপনের বিষয়ে DMRC-কে প্রশ্ন করে একজন ইউজার লিখেছেন, 'শুধুমাত্র রাজস্বই লক্ষ্য থাকা উচিত নয়, সমাজের প্রতিও আপনাদের একটা দায়িত্ব আছে, যা টাকার ঊর্ধ্বে গিয়ে দেখা উচিত।' অন্য একজন ইউজার লিখেছেন, 'যাতে মহিলারা ভ্রমণের সময় স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন তার জন্য এই বিজ্ঞাপনটি সরিয়ে ফেলুন।' আরও এক ইউজার লিখেছেন,'শুধু টাকা রোজগারই লক্ষ্য? মহিলাদের মান-সম্মানের কোনও অর্থ নেই? মেট্রোর কোনও কর্মকর্তা বা কর্মচারী কি এই বিজ্ঞাপনটি তাঁর বাড়ির ভিতরে বা বাইরে লাগাবেন?'

অন্যদিকে কেউ কেউ আবার এই বিজ্ঞাপনে ভুল কিছু দেখছেন না। এক ইউজার লিখেছেন- 'এতে কী ভুল হয়েছে? যেমন বলা হয়, মেয়েদের পোশাক ছোট নয়, বরং আপনার মানসিকতা ছোট।' আরও এক ইউজার লিখেছেন, 'এতে কোনও ভুল নেই। নারীদেরও নিরাপদ যৌনতার অধিকার আছে। এই বিজ্ঞাপনটি নারীর ক্ষমতায়নকে উৎসাহিত করছে।' এই বিতর্কের মাঝেই, ডিএমআরসি বলছে, এতে কোনও নিয়ম লঙ্ঘন করা হয়নি। তবে মানুষের অনুভূতির কথা মাথায় রেখে, দিল্লি মেট্রো আপাতত এই বিজ্ঞাপনটি সরিয়ে দিয়েছে।

Advertisement

আরও পড়ুন'জনগণমন' নাকি 'বন্দে মাতরম', কোনটি ভারতের জাতীয় সঙ্গীত?

 

Advertisement