scorecardresearch
 

Petrol Diesel Price: কেন্দ্র ও রাজ্য সরকার যা করল না তা করে দেখালেন এই পেট্রোল পাম্পের মালিক

দেশজুড়ে লাগামহীনভাবে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। সাধারণ মানুষ এমনকি কৃষকদের জন্যও দাম বৃদ্ধি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই  পরিস্থিতিতে একজন কৃষক পেট্রোল পাম্প মালিক উদারতার নজির গড়েছেন। আপাতত চর্চায় এই কৃষক পেট্রোল পাম্প মালিক। নিজের কমিশন না নিয়ে উৎসবের দিনে কৃষকদের কম দামে উপহার দিয়েছেন ডিজেল।

Advertisement
​  নজির গড়লেন পেট্রোল পাম্পের মালিক  ​ ​ নজির গড়লেন পেট্রোল পাম্পের মালিক ​
হাইলাইটস
  • দেশজুড়ে লাগামহীনভাবে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম
  • এই পরিস্থিতিতে একজন কৃষক পেট্রোল পাম্প মালিক উদারতার নজির গড়েছেন
  • ডিজেলে প্রতি লিটারে ২ টাকা ছাড় দেন তিনি

দেশজুড়ে লাগামহীনভাবে বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol-Diesel Price)। সাধারণ মানুষ এমনকি কৃষকদের জন্যও দাম বৃদ্ধি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে একজন কৃষক পেট্রোল পাম্প মালিক উদারতার নজির গড়েছেন। আপাতত চর্চায় এই কৃষক পেট্রোল পাম্প মালিক। নিজের কমিশন না নিয়ে উৎসবের দিনে কৃষকদের কম দামে উপহার দিয়েছেন ডিজেল। ডিজেলে প্রতি লিটারে ২ টাকা ছাড় দেন তিনি। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বেতুলে। মধ্যপ্রদেশে পেট্রোল, ডিজেলের দাম আকাশছোঁয়া।

ডিজেলের (Diesel) প্রতি লিটারে ২ টাকা ছাড় দেওয়ার পাশাপাশি পাম্প মালিক কৃষকদের ফসল কাটা থেকে রবি বপন পর্যন্ত দু'মাসের জন্য ডিজেলের ওপর এই ছাড় দিয়েছেন। পেট্রোল পাম্প মালিকের এই পদক্ষেপে খুশির হাসি কৃষকদের মুখে।

বেতুলে ডিজেল ১০৪ টাকা প্রতি লিটার এবং পেট্রোল লিটার প্রতি ১১৪ টাকা ছাড়িয়েছে। এভাবে পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় গাড়ি ব্যবহার করছেন না অনেকেই। একই সঙ্গে মুদ্রাস্ফীতির মুখে পড়ছেন কৃষকরা। যদিও বেতুলে পেট্রোল ও ডিজেলের দাম কমার নামগন্ধ নেই। এই পরিস্থিতিতে ৩০ লিটারের বেশি ডিজেল নিলে সেই কৃষকদের দু'টাকা প্রতি লিটার কমে পেট্রোল দিচ্ছেন এই পাম্প মালিক।

ডিজেলের দাম প্রতি লিটারে ২ টাকা ছাড়

এই পেট্রোল পাম্পের মালিক রাজীব বর্মা নিজেও একজন কৃষক। ডিজেলের দাম বাড়ায় ক্ষতির মুখে পড়ছেন কৃষকেরা। এবিষয়টি উপলব্ধি করে কৃষকরা যাতে অসুবিধায় না পড়েন তাই এই পদক্ষেপ নেন। তাই তাঁর পেট্রোল পাম্পে ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা কমিয়েছেন।

ডিজেলের প্রতি লিটারে ২ টাকা ছাড়
ডিজেলের প্রতি লিটারে ২ টাকা ছাড়

রাজীব বর্মা বলছেন, এখন চাষের মরসুম চলছে। এমন পরিস্থিতিতে, কৃষকদের ডিজেলের প্রয়োজন হবে এবং মুদ্রাস্ফীতি তাদের প্রভাবিত করতে পারে। কৃষকদের স্বার্থের কথা মাথায় রেখে সরকারের উচিত ডিজেলের দাম কমানো। দাম না কমলে তাহলে একে জিএসটি এর আওতায় আনা উচিত যাতে পুরো দেশে ডিজেলের দাম এক হয়।

Advertisement

অন্যান্য পেট্রোল পাম্প মালিকদেরও রাজীব বর্মার এই সিদ্ধান্ত থেকে অনুপ্রেরণা নেওয়া উচিত এবং সরকারেরও অনুপ্রেরণা নেওয়া উচিত। যদি মধ্যপ্রদেশ সরকার কর কেটে দেয়, তাহলে কৃষকদের পাশাপাশি সাধারণ মানুষও বড় স্বস্তি পাবে।

Advertisement